পড়ার প্রতি উৎসাহ যোগাচ্ছে বইমেলা : নিজামী

57

বইমেলাকে একটি কালজয়ী পদক্ষেপ হিসেবে বর্ণানা করেছেন কবি ও গবেষক মাহমুদুল হাসান নিজামী। তিনি বললেন, বইমেলা উৎসাহমূলক কার্যক্রম। এই যুগে পড়ালেখার প্রতি অনিহার মধ্যে বইমেলা পড়ার প্রতি উৎসাহ যোগাচ্ছে। এটি অবশ্যই কালজয়ী একটি পদক্ষেপ। বইমেলায় দর্শনার্থী-পাঠকের উপস্থিতিও আশাব্যঞ্জক।
এবারের মেলা উপলক্ষে মাহমুদুল হাসান নিজামীর ৯টি বই বাজারে এসেছে। মূলত দর্শন, ইতিহাস, কবিতা ও সাহিত্যের বিশ্লেষণধর্মী এসব বই। এ পর্যন্ত মাহমুদুল হাসান নিজামীর মোট ১১২টি বই প্রকাশিত হয়েছে। এবারের মেলায় প্রকাশিত বইসমূহের মধ্যে রয়েছে, বিশ্বময় মুসলিম সম্রাজ্যের বিস্তার ইতিহাস, দেহতত্ত¡ ও মন, ইবনে খালদুনের কাব্যতত্ত¡ ও আরব রোমান্স কবিরা, বাঙালি জাতি তত্ত¡ ও দশ লক্ষ বছরের উপত্তিসূত্র, বাংলা প্রবাদ ও বাগধারা সংকলন, রাসুলের রাজনৈতিক পত্র, প্রজ্ঞাপন ও ভাষণ, স্বৈরশাসক আয়ুবখান, প্রেম কাব্য ইত্যাদি।
মাহমুদুল হাসান নিজামী বলেন, এবার মোট ৯টি বই প্রকাশিত হয়েছে। এসব বই সাহিত্য বিশ্লেষণ, দর্শন, ইতিহাস ও অনুবাদ বিষয়ে লেখা হয়। আরব কবিদের কাব্য অনুবাদ করা হয়েছে বেশ কয়েকটি।
সাহিত্য-কবিতা-ছড়া-ইতিহাস ও গবেষণাসহ বিশ্ব সাহিত্যের ‘শেখ সাদী’, ফরিদউদ্দিন আক্তার ও ইমরুল কায়েসের কবিতাগুলোর বাংলা ভাষায় সর্বপ্রথম কাব্যানুবাদ মাহমুদুল হাসান নিজামীকে অনন্য করে তুলেছে। ১৯৭১ সালের ১ ফেব্রæয়ারি স›দ্বীপ উপজেলার কালাপানিয়ায় জন্মগ্রহণ করেন তিনি। ড. মুহাম্মদ শহীদউল্লাহর পর আরবী, ফার্সি, উর্দু, ইংরেজিসহ বহু ভাষা জানার মানুষ মাহমুদুল হাসান নিজামী ছাড়া দ্বিতীয়জন পাওয়া দুষ্কর। বহু ভাষার অলংকারে মাহমুদুল হাসান নিজামীর লেখা কবিতাগুলো বাংলা সাহিত্যে নবসংযোজন সৃষ্টি করেছে।
মাহমুদুল হাসান নিজামী বলেন, অনেক ভাষার কবিতা আমি অনুবাদ করেছি। সাহিত্যের বিশ্লেষণধর্মী লেখাগুলোর প্রতি আমার আলাদা মনোযোগ থাকে।