প্রিমিয়ার ব্যাংকের সাথে চসিকের চুক্তি

34

গৃহকর, ট্রেড লাইসেন্স বা বিবিধ চার্জ আদায়ের ক্ষেত্রে নানামুখী জটিলতা দূর করা ও আদায় বাড়াতে অটোমেশন পদ্ধতি চালু করতে যাচ্ছে চট্টগ্রাম সিটি কর্পোরেশন (চসিক)। এরই লক্ষ্যে চসিক ও প্রিমিয়ার ব্যাংক লি. এর মধ্যে সমঝোতা চুক্তি স্বাক্ষরিত হয়েছে। গতকাল সিটি কর্পোরেশনের কনফারেন্স হলে এই চুক্তি স্বাক্ষরিত হয়। কর্পোরেশনের পক্ষে প্রধান নির্বাহী কর্মকর্তা ও প্রিমিয়ার ব্যাংকের পক্ষে ব্যবস্থাপনা পরিচালক মো. আবদুল জব্বার চৌধুরী চুক্তিতে স্বাক্ষর করেন। এ অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন চট্টগ্রাম সিটি কর্পোরেশনের মেয়র আ জ ম নাছির উদ্দীন ।
উল্লেখ্য, গত ২২মার্চ একই বিষয়ে আরও চারটি ব্যাংকের সাথে চুক্তি করে চসিক। ব্যাংক চারটি হল, ওয়ান ব্যাংক, সাউথইস্ট ব্যাংক, ডাচ্-বাংলা ব্যাংক ও প্রাইম ব্যাংক।
অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে সিটি মেয়র বলেন, চট্টগ্রাম সিটি কর্পোরেশন অনেক সেবা কার্যক্রম ম্যানুয়েলিভাবে পরিচালনা করতো। বর্তমান সরকারের ডিজিটালাইজেশন কার্যক্রমে সাড়া দিয়ে রাজস্ব ও শিক্ষা বিভাগের কর ও টিউশন ফি প্রদান কার্যক্রম অনলাইন ও অটোমেশন করা হচ্ছে। কর্পোরেশনের সাথে প্রিমিয়ার ব্যাংকের চুক্তি ডিজিটালাইজেশনের বাস্তব প্রতিফিলন। কার্পোরেশনে রাজস্ব ও অন্যান্য কার্যক্রম অটোমেশনের আওতায় আসলে হিসাব নিকাশে স্বচ্চতা যেমন আসবে, তেমনি নাগরিকরা কর প্রদানসহ যাবতীয় তথ্য মুহূর্তে জানতে পারবেন।
মেয়র আরও বলেন, কর্পোরেশনের আয়ের প্রধান উৎস গৃহকর। করের টাকা দিয়েই কর্পোরেশন যাবতীয় ব্যয় নির্বাহ করে থাকে। অনিয়ম, দুর্নীতি বা যেকোনো ধরনের জটিলতা নিরসনে অটোমেশন নিরাপদ পদ্ধতি। জনঅধিকার নিশ্চিতকরণে কার্যকর পদক্ষেপ গ্রহণের অংশ হিসেবে কর আদায়ে অটোমেশন চালু করা হচ্ছে। অটোমেশন পদ্ধতি চালুর ফলে অ্যাসেসমেন্ট কার্যক্রমে গতিশীলতা আসবে। পাশাপাশি অ্যাসেসমেন্টকৃত হোল্ডিংয়ের কর আদায় করা যাবে। কর আদায় না হলে কর্পোরেশনের ব্যয় বা উন্নয়ন সম্ভব হবে না।