প্রিন্সেস হায়া ও দুবাই’র শেখের আইনি লড়াই

56

দুবাই’র শাসক শেখ মোহাম্মদ আল-মাখতুম এবং তার পালিয়ে যাওয়া এক স্ত্রী প্রিন্সেস হায়া বিনত আল-হুসেইনের মধ্যে আইনি লড়াই লন্ডনের একটি আদালতে শুরু হয়েছে। শেখ মোহাম্মদ আল-মাখতুম মধ্যপ্রাচ্যের সবচেয়ে ক্ষমতাবান এবং প্রভাবশালী নেতাদের একজন। অন্যদিকে প্রিন্সেস হায়া জর্দানের বাদশাহ আবদুল্লাহর সৎ বোন। তিনি পড়াশোনা করেছেন ব্রিটেনের প্রাইভেট স্কুলে এবং ঘোড়দৌড়ে অলিম্পিকে অংশ নেয়া প্রতিযোগী।
প্রিন্সেস হায়া কয়েক মাস আগে দুবাই থেকে পালিয়ে আসেন। বলা হচ্ছে, প্রাণনাশের আশংকায় তিনি এখন লন্ডনে লুকিয়ে আছেন। মূলত সন্তানরা কার কাছে থাকবে, তা নিয়েই লন্ডনের আদালতে এই দুজনের মধ্যে আইনি লড়াই হচ্ছে।
প্রিন্সেস হায়া ২০০৪ সালে শেখ মোহাম্মদকে বিয়ে করেন। তিনি হচ্ছেন শেখ মাখতুমের ছয় নম্বর স্ত্রী। শেখ মোহাম্মদের বয়স এখন ৭০। বিভিন্ন স্ত্রীর গর্ভে তার মোট ২৩ জন সন্তান রয়েছে। শেখ মোহাম্মদেরও ঘোড়া দৌড় নিয়ে আগ্রহ আছে। তিনি ব্রিটেনের নামকরা একটি ঘোড়ার আস্তাবল গোডোলফিন হর্স রেসিং স্ট্যাবলের মালিক।
প্রিন্সেস হায়া প্রথমে দুবাই থেকে পালিয়ে গিয়েছিলেন জার্মানিতে। সেখানে তিনি নাকি রাজনৈতিক আশ্রয় নেয়ারও চেষ্টা করেন। কিন্তু এমাসে জানা গেল যে তিনি এখন লন্ডনের কেনসিংটনে তার দশ কোটি ডলারের বেশি দামের এক বাড়িতে থাকছেন। প্রিন্সেস হায়া এখন ব্রিটেনেই থাকতে চান বলে মনে করা হচ্ছে। কিন্তু দুবাই’র শাসক যদি এখন তার স্ত্রীকে ফেরত পাঠানোর দাবি জানান, সেটা ব্রিটেনের সঙ্গে সংযুক্ত আরব আমিরাতের কূটনৈতিক সম্পর্কে অস্বস্তি তৈরি করতে পারে বলে মনে করা হচ্ছে। খবর বিবিসি বাংলার
শেখ মোহাম্মদ তার স্ত্রী পালিয়ে যাওয়ার পর ক্রুদ্ধ হয়ে একটি কবিতা লেখেন। সেখানে তিনি নাম উল্লেখ না করে একজন নারীর বিরুদ্ধে বিশ্বাসঘাতকতার অভিযোগ করেন। এই কবিতা তিনি ইনস্টাগ্রামে পোস্ট করেছিলেন।
প্রিন্সেস হায়া কেন পালিয়ে গেলেন: প্রিন্সেস হায়ার ঘনিষ্ঠ সূত্রগুলো দাবি করছে, তিনি সম্প্রতি শেখ মোহাম্মদের এক কন্যা শেখ লতিফাকে রহস্যজনকভাবে যেভাবে দুবাই ফিরিয়ে আনা হয়, সে ব্যাপারে কিছু বিচলিত হওয়ার মতো তথ্য জানতে পেরেছেন। তারপরই তিনি নিজে পালিয়ে যাওয়ার সিদ্ধান্ত নেন।
শেখ লতিফা এক ফরাসী পুরুষের সাহায্য নিয়ে দুবাই থেকে পালিয়ে গিয়েছিলেন সমুদ্রপথে। কিন্তু ভারতের সশস্ত্র রক্ষীরা তাদের আটক করে আবার দুবাই’র হাতে তুলে দেয়। সেসময় এই ঘটনার সমালোচনা হলে প্রিন্সেস হায়া দুবাই’র শাসকের পক্ষ নিয়ে বলেছিলেন, শেখ লতিফা দুবাইতেই নিরাপদ। কিন্তু মানবাধিকার সংস্থাগুলো তখন বলেছিল, শেখ লতিফাকে তার ইচ্ছের বিরুদ্ধে অপহরণ করে দুবাইতে ফিরিয়ে নেয়া হয়।
কিন্তু প্রিন্সেস হায়ার ঘনিষ্ঠ সূত্রগুলো এখন দাবি করছে, এঘটনার ব্যাপারে তিনি এখন নতুন কিছু তথ্য জানতে পেরেছেন। আর এ কারণে তিনি তার স্বামীর পরিবারের দিকে থেকে প্রচন্ড চাপের মুখে ছিলেন।

বেসিনে হারপিক, ব্লিচিং পাউডার ঢাললে মশা নয়, ভুগবে মানুষ
বিবিসি বাংলা
ডেঙ্গু মশা নির্মূলে ঢাকায় বসবাসকারীদের আগামী শুক্রবার জুমার পরে নিজেদের বেসিনে ৫০০ এমএল হারপিক কিংবা ব্লিচিং পাউডার ঢেলে পানি দিয়ে দেয়ার মতো একটি তথ্য সম্প্রতি ছড়িয়ে পড়েছে সামাজিক যোগাযোগ মাধ্যমে। বার্তাটিতে দাবি করা হয়েছে, ‘এতে করে ঢাকা শহরের ৭০ ভাগ ড্রেন, ডোবা-নালাসহ মশার ডিম পাড়ার পানির উৎসে থাকা মশা এবং লার্ভা ধ্বংস হয়ে যাবে’। এনিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে বিশেষ করে ফেসবুকে বেশ বিতর্ক তৈরি হয়েছে।
অনেকেই এটা জানিয়ে পোস্ট দিয়েছেন নিজেদের ফেসবুক টাইমলাইনে। অনেকেই আবার বিষয়টি নিয়ে সতর্ক করে এর বিকল্প পোস্ট দিচ্ছেন। ফেসবুক ব্যবহারকারী জিয়া চৌধুরী তার পোস্টে হারপিকের পরিবর্তে বাড়ির চারপাশের আবর্জনা পরিষ্কার, জমে থাকা পানি সরিয়ে ফেলা এবং ব্যক্তি উদ্যোগে মশা মারার ওষুধ স্প্রে করার আহ্বান জানিয়েছেন।
আরেক ব্যবহারকারী মো. রফিকুল হক মিরাজ এক কমেন্টে লিখেছেন, ‘হারপিকে ডেঙ্গু মরলেও ডেঙ্গু তো বেসিনে জন্মায় না বা চলমান পানির ড্রেনে থাকে না’। লিনা দিলরুবা শারমীন তার ফেসবুক পোস্টে বলেছেন, ‘ডেঙ্গু মশা জন্মানোর সুযোগ করে দেয়া ছাড়াও পানির অনেক ব্যবহার আছে। দয়া করে হারপিক আর গুঁড়ো সাবান দিয়ে জলজ উদ্ভিদ এবং প্রাণীগুলোকে মেরে ফেলেন না। নিজেও মারেন না’।
এদিকে ঢাকা মেট্রোপলিটন পুলিশের সাইবার সিকিউরিটি’র ভেরিফাইড ফেসবুক পেজ থেকেও বিষয়টিকে গুজব বলে ব্যাখ্যা করা হয়েছে। খবর বিবিসি বাংলার
কীটতত্ত¡বিদ তাহমিনা আক্তার বলেন, ‘এটা তো ড্রেনেই চলে যাচ্ছে, এতে লাভ কোথায়? ডেঙ্গু মশা পরিষ্কার পানিতে হয়। ড্রেনের পানির মধ্যে ডেঙ্গু মশা কমই থাকে’। চলমান পানিতে মশার লার্ভা থাকে না। সেগুলো চলেই যায় বলে তিনি জানান। তিনি বলেন, এই হারপিক দিয়ে আসলে কোনো লাভ হবে না। পানি যদি পুরোটাই দূষণ করে ফেলা যায় তাহলে ভিন্ন কথা। তবে পানিও নষ্ট হয়ে যাবে। আর হারপিক বা বিøচিং তো বেশ ব্যয়বহুল’। তিনি বলেন, ‘যারা হারপিক ঢালতে চায় তারা সেটা না করে বরং বিল্ডিংয়ের চতুর্দিকে যে কার্নিশের ভাঙা অংশ এবং এগুলোর উপরে যদি পলিথিনে পানি জমে থাকে তাহলে সেগুলো পরিষ্কার করা যাতে মশা ডিম পাড়তে না পারে’। তিনি বলেন, অনেক সময় বাচ্চাদের ফেলে দেয়া চিপসের প্যাকেটে পানি জমে থাকে। এগুলোতে যদি এক সপ্তাহও পার হয় তাহলেও মশা তার জীবনচক্র শেষ করে ফেলতে পারে।
এদিকে, হারপিক ও ব্লিচিং পাউডার বেসিন থেকে ড্রেন এবং শেষমেশ নদী ও জলাশয়ের পানিতে গিয়ে পড়লে সেটিও পরিবেশের উপর মারাত্মক প্রভাব ফেলতে পারে বলে জানিয়েছেন বিশেষজ্ঞরা। ঢাকা বিশ্ববিদ্যালয়ের মৃত্তিকা, পানি ও পরিবেশ বিভাগের শিক্ষক ড. মো. খলিলুর রহমান বলেন, এ ধরণের পদার্থ নদী কিংবা জলাশয়ে গেলে নেতিবাচক প্রভাব পড়বে তার কোনো সন্দেহ নেই। এখানকার ‘ইকোসিস্টেম নষ্ট হবে’।
বড় ধরণের শিল্প কারখানা বা চামড়া শিল্পের বর্জ্য যেমন পরিবেশ দূষণ করে, এক্ষেত্রেও একই ধরণের প্রভাব পড়তে পারে। তিনি বলেন, ‘জলজ পরিবেশ যেমন প্ল্যাঙ্কটন আছে, অন্যান্য জলজ প্রাণী আছে তাদের জীবনযাত্রায় মারাত্মক প্রভাব পড়বে। তাদের অক্সিজেন কমে যেতে পারে, খাবার- দাবারে সমস্যা হতে পারে’।
মিস্টার রহমান সতর্ক করে বলেন, কোনোভাবে যদি এসব দ্রব্য পানি সরবরাহের লাইনে মিশে যায় তাহলে মানব স্বাস্থ্যের উপরও মারাত্মক প্রভাব পড়বে। তিনি বলেন, ‘পানির লাইন ডিসরাপটেড হলে হাসপাতালে যাওয়া ছাড়া উপায় থাকবে না। তখন আর ডেঙ্গু লাগবে না, পচা পানির প্রভাবেই মানুষ হাসপাতালে ভর্তি হবে, ডায়রিয়ায় ভুগবে’।