‘প্রায়োগিক ও ব্যবহারিক জ্ঞানের সমন্বয় জরুরি’

62

দক্ষ মানবসম্পদ গড়ে তোলার লক্ষ্যে ইস্ট ডেল্টা ইউনিভার্সিটি ও মানবসম্পদ পেশাজীবীদের সংগঠন বাংলাদেশ সোসাইটি ফর হিউম্যান রিসোর্স ম্যানেজমেন্টের যৌথ উদ্যোগে পরিচালিত হচ্ছে অ্যাডভান্সড সার্টিফিকেট ইন হিউম্যান রিসোর্স ম্যানেজমেন্ট (এসিএইচআরএম) কোর্স। এই কোর্সের অংশ হিসেবে সম্প্রতি শিক্ষার্থীরা ইন্ডাস্ট্রিয়াল ভিজিটে যায় নগরীর সিমেন্ট ক্রসিংস্থ হাইডেলবার্গ সিমেন্ট বাংলাদেশ লিমিটেডের কারখানা ও কার্যালয়ে।
প্রফেশনাল কোর্সের গুরুত্বপূর্ণ একটি লক্ষ্য হলো হাতে-কলমে শিক্ষা। ব্যবহারিক শিক্ষার অংশ হিসেবে বিভিন্ন বাণিজ্যিক প্রতিষ্ঠানে শিক্ষার্থীদের ক্যারিয়ারের জন্য সহায়ক ইন্ডাস্ট্রিয়াল ভিজিটের ব্যবস্থা করে আসছে ইস্ট ডেল্টা ইউনিভার্সিটি (ইডিইউ)। একটি প্রতিষ্ঠানের অভ্যন্তরীণ কর্মকৌশল ও কার্যক্রম সম্পর্কে শিক্ষার্থীদের শিক্ষা বা জ্ঞানকে পরিপূর্ণতা দিতে কোর্স কারিকুলামের অংশ হিসেবে আয়োজন করা হয় এই ভিজিটের।
এ সময় শিক্ষার্থীরা হাইডেলবার্গ সিমেন্টের মানবসম্পদ বিভাগসহ প্রতিষ্ঠানটির বিভিন্ন কার্যক্রম সরেজমিনে ঘুরে দেখে। এ সময় প্রতিষ্ঠানটির কর্মকৌশল সম্পর্কে ব্রিফিং দেন উক্ত প্রতিষ্ঠানের কান্ট্রি এইচএস ম্যানেজার ও মানবসম্পদ বিভাগের প্রধান মোহাম্মদ আলমগীর ও এক্সিকিউটিভ মুহিউদ্দীন কাউছার। পুরো কার্যক্রমের সমন্বয় করেন ইডিইউর সহকারী রেজিস্ট্রার হাসানুল বান্না।
এ বিষয়ে ইডিইউর প্রতিষ্ঠাতা ভাইস চেয়ারম্যান সাঈদ আল নোমান বলেন, শুধুমাত্র প্রায়োগিক জ্ঞান পেশাগত দক্ষতা অর্জনে যথেষ্ট নয়। এর জন্য ব্যবহারিক জ্ঞানের বিকল্প নেই। ইস্ট ডেল্টা ইউনিভার্সিটি ইন্ডাস্ট্রিতে কর্মরতদের জন্য প্রায়োগিক ও ব্যবহারিক জ্ঞানের সমন্বয়ে গঠিত বিশেষায়িত প্রোগ্রাম রেখেছে।
ইডিইউর স্কুল অব বিজনেসের ডিন ড. মোহাম্মদ রকিবুল কবির বলেন, কর্পোরেট বিশ্বে মানবসম্পদ ব্যবস্থাপনা একটি গুরুত্বপূর্ণ সেক্টর। এই সেক্টরে কাক্সিক্ষত লক্ষ্য অর্জনে ব্যবহারিক দক্ষতা তথা ইন্ডাস্ট্রিয়াল ভিজিট খুবই গুরুত্বপূর্ণ। অ্যাডভান্সড সার্টিফিকেট ইন হিউম্যান রিসোর্স ম্যানেজমেন্ট কোর্সটির লক্ষ্য হলো মানবসম্পদ পেশাজীবীদের দক্ষতা উন্নয়ন কোর্সটির কারিকুলাম এই লক্ষ্যকে মাথায় রেখেই করা হয়েছে। খবর বিজ্ঞপ্তির