প্রান্তিক জনগোষ্ঠীর পুষ্টি সহায়তা কার্যক্রম শুরু

110

স্থানীয় সরকার মন্ত্রনালয়, ইউএনডিপি ও ইউকে-এইড এর সহায়তায় পরিচালিত প্রান্তিক জনগোষ্ঠীর জীবনমান উন্নয়ন প্রকল্প চট্টগ্রাম সিটি কর্পোরেশন এলাকার দরিদ্র জনগোষ্ঠীর জীবনমান উন্নয়নে বিভিন্ন ধরনের উন্নয়ন কার্যক্রম বাস্তবায়িত হচ্ছে। সম্প্রতি সারা বিশে^ কোভিড-১৯ একটি মহামারী রুপ ধারণ করেছে। বর্তমানে বাংলাদেশেও তা চরম আকার ধারন করেছে। সবচেয়ে ঝুঁকিতে আছে আমাদের দেশের প্রান্তিক জনগোষ্ঠী বিশেষকরে নগরে ঘনবসতিপূর্ণ এলাকায় বসবাসরত জনগণ। কোভিড-১৯ মোকাবেলায় প্রয়োজন সচেতনতা বৃদ্ধি ও সচেতন হওয়া। এই সচেতনতা বৃদ্ধি ও প্রয়োজনীয় স্বাস্থ্য সুরক্ষার উপকরণ সরবরাহে প্রান্তিক জনগোষ্ঠীর জীবনমান উন্নয়ন প্রকল্প ও চট্টগ্রাম সিটি কর্পোরেশন নিরন্তর কাজ করে যাচ্ছে। এই কার্যক্রমের আওতায় প্রান্তিক জনগোষ্ঠীর জীবন মান উন্নয়ন প্রকল্প ৮৪ হাজার পরিবারকে ৫ টি করে প্রায় ৪ লক্ষ ২৩ হাজার টি সাবান ঘরে ঘরে পৌছে দিচ্ছে। সেই সাথে হাত ধোয়ার পদ্ধতির বিষয়টি বিভিন্ন সচেতনতা মূলক কার্যক্রম যেমন ছোট ছোট উঠান বৈঠক ও ব্যক্তিগত যোগাযোগের মাধ্যমে অবহিত করা হচ্ছে। তাছাড়া দরিদ্র এলাকায় বসবাসরত জনগোষ্ঠী ও পাশ্ববর্তী জনগোষ্ঠীর সুরক্ষার জন্য ৩৬৪ টি সিডিসি ও ২১ টি ওয়ার্ডে ৩৮৪ টি স্থানে হাত ধোয়ার পয়েন্ট স্থাপন করা হয়েছে এবং কয়েকটি এতিমখানায়ও হাত ধোয়ার ব্যবস্থা করা হয়েছে। যেখানে প্রায় ৪৫ হাজার সাবান দেয়া হয়েছে। এছাড়া দরিদ্র এলাকার মানুষজনকে সচেতন করার জন্য লিফলেট, পোষ্টার ও মাইকিং কার্যক্রম পরিচালনা করা হচ্ছে। এছাড়া ও ক্যাবল টিভির মাধ্যমে সচেতনতা বার্তা নিয়মিত প্রচার করা হচ্ছে। প্রান্তিক জনগোষ্ঠীর জীবনমান উন্নয়ন প্রকল্প গর্ভবতী মায়েদের জন্য ১ হাজার দিনের জরুরি পুষ্টি খাদ্য সহায়তা দিয়ে আসছে। এই কর্মসূচির আওতায় এই নগরের ১ হাজার ৬ শত ৭৪ জন গর্ভবতী মা মাসিক ভিত্তিতে জরুরি পুষ্টি খাদ্য সহায়তা পেয়ে আসছেন। এই জরুরি পুষ্টি খাদ্য সহায়তার মধ্যে রয়েছে ডিম, তেল এবং ডাল। গত বুধবার ৭ নং ওয়ার্ডের জোহর আহম্মেদ চৌধুরী সিটি কর্পোরেশন প্রাথমিক স্কুল মাঠে জরুরি পুষ্টি খাদ্য সহায়তা ও সাবান বিতরণ অনুষ্ঠানে সিটি মেয়র প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে আ. জ. ম. নাছির উদ্দীন নিজ হাতে বিতরণ কার্যক্রম শুরু করেন এবং উপকারভোগীদের খোজখবর নেন। এসময় মেয়র বলেন যে, প্রান্তিক জনগোষ্ঠীর জীবনমান উন্নয়ন প্রকল্পের বাস্তবায়িত কার্যক্রম সমূহ কোভিড-১৯ মোকাবেলায় কার্যকরী ভূমিকা রাখছে।
তিনি সবাইকে সচেতন হওযার ও সঠিক দূরত্ব বজায় রেখে কাজ করার আহŸান জানান এবং এই দুর্যোগপূর্ণ সময়ে গর্ভবতী মায়েদের জরুরী পুষ্টি খাদ্য সহায়তা মা ও শিশুর পুষ্টি নিশ্চিত করণে বিশেষ ভূমিকা রাখবে বলে আশাবাদ ব্যক্ত করেন। তিনি উল্লেখ করেন যে, চট্টগ্রাম সিটি কর্পোরেশন ও ইউকে এইড সহায়তায় এনডিপির প্রান্তিক জনগোষ্ঠীর জীবনমান উন্নয়ন প্রকল্প সব সময়েই নগরের ঝুঁকিপূর্ণ মানুষদের পাশে থেকে কাজ করছে এবং করবে। তিনি আরো বলেন যে এই প্রকল্পের আওতায় খুব শীঘ্রই জরুরী খাদ্য সহাযতার জন্য আরো প্রায় ২১ হাজার মানুষকে নগদ অর্থ সহায়তা দেয়া হবে যা আগামী সপ্তাহেই উপকারভোগীদের মোবাইল একাউন্টে পৌছে দেয়া হবে।
এছাড়াও সম্প্রতি সময়ে ইউএনডিপি ও অষ্ট্রেলিয়ান এইড এর সহায়তায় চট্টগ্রাম সিটি কর্পোরেশনের পরিচ্ছন্নতা কার্যক্রম নিরবিচ্ছিন্ন রাখার লক্ষে পরিচ্ছন্নতা কর্মীদের মাঝে প্রায় সাতশত পিপিইসহ আনুসাঙ্গিক নিরাপত্তা সরঞ্জমাদি বিতরণ করা হয়। অনুষ্ঠানে মো. সামসুদ্দোহা ,প্রধান নিবাহী কমকর্তা, চট্টগ্রাম সিটি কর্পোরেশন, প্রান্তিক জনগোষ্ঠীর জীবনমান উন্নয়ন প্রকল্পের টাউন ম্যানেজার (ভারপ্রাপ্ত), প্রকৌঃ মোঃ সাইফুর রহমান চৌধুরী ও মেয়র মহোদয়ের একান্ত সচিব জনাব আবুল হাশেম, টাউন ফেডারেশন এর চেয়ারপার্সন কোহিনুর আক্তার সহ এলআইইউপিসি প্রকল্পের কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন জনাব মোঃ মোবারক আলী কাউন্সিলর, ৭ নং ওয়ার্ড, চট্টগ্রাম সিটি কর্পোরেশন। এসময় একজন উপকারভোগী সাবান পেয়ে বলেন এই প্রকল্প থেকে আমরা সবসময় বিভিন্ন সহযোগিতা পেয়ে আসছি। এখন দেশের এই দুর্যোগপূর্ণ অবস্থায় এই সাবান পেয়ে স্বাস্থ্য সুরক্ষা ও সুস্থ থাকার নিরাপত্তা অনুভব করছি। বিজ্ঞপ্তি