প্রাথমিক ও মাধ্যমিক বিদ্যালয়ে বই বিতরণ উৎসব

472

নাইক্ষ্যংছড়ি : নতুন বই পাওয়ার অপেক্ষা শেষ হয়েছে। বছর শেষে শিশুদের হাতে বই তুলে দেওয়া হয়েছে নাইক্ষ্যংছড়ির সকল প্রাথমিক ও উচ্চ মাধ্যমিক বিদ্যালয়ে। মঙ্গলবার সকালে প্রথমে নাইক্ষ্যংছড়ি বিজিবি সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ১১ বর্ডার গার্ড ব্যাটালিয়নের অধিনায়ক লে. কর্নেল আসাদুজ্জামানের পক্ষে আনুষ্ঠানিক বই বিতরণ করা হয়। বিজিবি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মুহাম্মদ নুরুল বাশারের সভাপতিত্বে ও শিক্ষক ওমর ফারুকের পরিচালনায় অনুষ্ঠানে উপস্থিত ছিলেন স্কুলের সহকারী শিক্ষক জয়নাল আবেদীন, জেসমিন আক্তার, খতিজা বেগম।
অপরদিকে নাইক্ষ্যংছড়ি ছালেহ আহমদ সরকারি উচ্চ বিাদ্যালয় মাঠে বই বিতরণ কার্যাক্রমের উদ্বোধন করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) সাদিয়া আফরিন কচি। এসময় সদর ইউপি চেয়ারম্যান তসলিম ইকবাল চৌধুরী, নাইক্ষ্যংছড়ি প্রেসক্লাব সভাপতি শামীম ইকবাল চৌধুরী, ছালেহ আহমদ সরকারি উচ্চবিদ্যালয়ের প্রধান শিক্ষক শাহাদৎ হোসেন, শিক্ষক বাদল রায় ঘোষ, এ কে এম সাইফুদ্দিন, চানু অং চাক প্রমুখ।
বাইশারী : বান্দরবানের বাইশারীতে নতুন বছরের শুরুতেই বই উৎসব শুরু হয়েছে। ১ জানুয়ারি সকাল এগারোটায় বাইশারী উচ্চবিদ্যালয় ও কলেজে সংক্ষিপ্ত অনুষ্ঠানের মধ্যদিয়ে বই বিতরণ উৎসব শুরু করা হয়। এসময় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা একাডেমিক সুপার ভাইজার ওবাইদুল হক। বিদ্যালয়ের সভাপতি সাবেক চেয়ারম্যান নুরুল হাকিমের সভাপতিত্বে আরো উপস্থিত ছিলেন ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক হরিকান্ত দাশ, সিনিয়র শিক্ষক জয়নাল আবেদীন, সহকারী শিক্ষক নুরুল আমিন, মাওলানা লতিফ,সনাতন প্রমুখ।
বাইশারী শাহনুরুদ্দীন দাখিল মাদ্রাসা ও সারা দেশের ন্যায় অনাড়ম্বর অনুষ্ঠানের মধ্যদিয়ে বিনা মূল্যে বই বিতরণ উৎসব শুরু করা হয়েছে। এসময় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ইউনিয়ন যুবলীগ সভাপতি আবুল কালাম।
সহকারী শিক্ষক মাওলানা জয়নাল আবেদীনের পরিচালনায় বই উৎসবে আরো উপস্থিত ছিলেন সাংবাদিক আবদুল হামিদ, মাদ্রাসা সুপার মাওলানা নুরুল হাকিম, মাওলানা আবদুল্লাহ, আবদুল গফুর, মাস্টার মহিউদ্দিন, এমদাদ অফিস সহকারী নাজের হুছাইন প্রমুখ।
এসময় উপস্থিত ছিলেন প্যানেল চেয়ারম্যান (২) সাবেকুন্নাহার, প্রধান শিক্ষক হাসান আলী, সহকারী প্রধান শিক্ষক আবু নছর,আজহার প্রমুখ।
এছাড়া বাইশারী সরকারি প্রাথমিক বিদ্যালয়, নারিজবুনিয়া, আলিমিয়া পাড়া, তুফান আলিপাড়া, সরকারি প্রাথমিক বিদ্যালয়, বাইশারী মড়েল নুরানী এবতেদায়ী মাদ্রাসা, বাইশারী ইসলামী বালিকা দাখিল মাদ্রাসা সহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে বই বিতরণ করা হয়।-নাইক্ষংছড়ি প্রতিনিধি
চকরিয়া : সারা দেশের ন্যায় নতুর বছরের প্রথমদিনে কক্সবাজারের চকরিয়ায় শিক্ষার্থীদের মাঝে উৎসবমুখর পরিবেশে বই বিতরণ করা হয়েছে। মঙ্গলবার সকাল ১০টায় পৌর সদরের ঐতিহ্যবাহী শিক্ষা প্রতিষ্ঠান চকরিয়া কোরক বিদ্যাপীঠে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে আনুষ্ঠানিকভাবে এ বই বিতরণ অনুষ্ঠানের উদ্বোধন করেন কক্সবাজার-১ (চকরিয়া-পেকুয়া) আসনের নব নির্বাচিত সাংসদ জাফর আলম।
বিদ্যালয়ের প্রধান শিক্ষক নুরুল আখেরের সভাপতিত্বে অনুষ্ঠিত বই বিতরণ উৎসবে বিশেষ অতিথির বক্তব্য রাখেন কক্সবাজার জেলা আওয়ামী লীগের সদস্য ও বর্ণমালা একাডেমির চেয়ারম্যান আমিনুল রশিদ দুলাল, বিদ্যালয় পরিচালনা পরিষদের সদস্য ও মাতামুহুরী সাংগঠনিক উপজেলা আওয়ামী লীগের সিনিয়র সহ সভাপতি মকছুদুল হক ছুট্টু, বিদ্যালয় পরিচালনা পরিষদের সদস্য ও চকরিয়া উপজেলা স্বেচ্ছাসেবক লীগের সভাপতি মো. শওকত হোসেন।
এ সময় প্রধান অতিথির বক্তব্যে নব-নির্বাচিত সাংসদ জাফর আলম বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ক্ষমতায় আসার পর থেকে বছরের শুরু থেকেই দেশের সকল শিক্ষার্থীদের হাতে নতুন বই তুলে দিচ্ছেন। তারই ধারাবাহিকতায় আজ চকরিয়ার প্রতিটি বিদ্যালয়ে উৎসবমুখর পরিবেশে চলছে বই বিতরণ উৎসব। তিনি আরও বলেন, চকরিয়া-পেকুয়ার জনগণ আমাকে বিপুল ভোটের ব্যবধানে সংসদ সদস্য নির্বাচিত করেছেন। তাই আমি এমপি হিসেবে নয়, জনগণের সেবক হিসেবে থাকতে চাই। অন্ন, বস্ত্র,বাসন্থান, শিক্ষা ও চিকিৎসাসহ সর্বক্ষেত্রে চকরিয়া-পেকুয়ার মানুষের ভাগ্য উন্নয়নে কাজ করে যাব।
বিদ্যালয়ের সহকারী প্রধান শিক্ষক ফজলুল কাদেরের সঞ্চালনায় বই বিতরণ উৎসবে চকরিয়া পৌরসভার প্যানেল মেয়র বশিরুল আইয়ুব, চকরিয়া পৌর কাউন্সিলর ও বিদ্যালয় পরিচালনা পরিষদের সদস্য মছুদুল হক মধু, বিদ্যালয় পরিচালনা পরিষদের সদস্য শফিকুল কাদের, দাতা সদস্য মোজাম্মেল হক, মহিলা প্রতিনিধি ইসমত আরা বুলু, আওয়ামী লীগ নেতা আমির হোসেন আমু, উজানটিয়া ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি তোফাজ্জল করিম, শিক্ষক প্রতিনিধি নুরুল ইসলাম, অলসন বড়ুয়া ও রূপালী রানী দে ও সাংবাদিক এম, রিদুয়ানুল হকসহ বিদ্যালয়ের শিক্ষক-শিক্ষিকা, অভিভাবক, ছাত্র-ছাত্রী এবং স্থানীয় জনপ্রতিনিধিরা উপস্থিত ছিলেন।-চকরিয়া প্রতিনিধি
মুক্তিযোদ্ধা আনোয়ার হোসেন বাঙ্গালী স্কুল এন্ড কলেজ : এদিকে এদিন সকাল ১০টায় লক্ষ্যারচর ইউনিয়নে মুক্তিযোদ্ধা আনোয়ার হোসেন বাঙ্গালী স্কুল এন্ড কলেজে উৎসবমুখর পরিবেশে বছরের প্রথমদিনে আনষ্ঠানিকভাবে শিক্ষার্থীদের মাঝে নতুন বই তুলে দেয়া হয়। মুক্তিযোদ্ধা আনোয়ার হোসেন বাঙ্গালী কল্যাণ ট্রাস্টের চেয়ারম্যান ও লক্ষ্যারচর ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি রেজাউল করিম সেলিম প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে শিক্ষার্থীদের হাতে নতুন বই তুলে দেন। বিদ্যালয়ের অধ্যক্ষ সাইফুল্লাহ খালেদের সভাপতিত্বে বই বিতরণ অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন স্কুল পরিচালনা পরিষদের সদস্য ও উপজেলা আ.লীগের সাবেক শিক্ষা ও মানব কল্যাণ সম্পাদক আফসার উদ্দিন মাহামুদ, প্রতিষ্ঠানের প্রধান পরিচালক মিজবাউল করিম মিরাজ, উন্নয়ন কর্মী ও প্রতিষ্ঠান পরিচালক মো. শওকত ওসমান ও সাংবাদিক এ কে এম ইকবাল ফারুক। এসময় বিদ্যালয়ের শিক্ষক-শিক্ষিকা, অভিভাবক, শিক্ষার্থী এবং স্থানীয় জনপ্রতিনিধিরা উপস্থিত ছিলেন।
রাঙামাটি : সারাদেশের ন্যায় রাঙামাটিতেও উৎসবমুখর পরিবেশে প্রাথমিক ও মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের মাঝে বিনামূল্যে পাঠ্যপুস্তক বিতরণ করা হয়েছে। মঙ্গলবার সকালে রাঙামাটির শহীদ আব্দুল আলী একাডেমি, বনরুপা মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয় ও রানী দয়াময়ী প্রাথমিক বিদ্যালয়ে পৃথকভাবে এ উৎসবের আয়োজন করা হয়। অনুষ্ঠানে রাঙামাটি পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান বৃষ কেতু চাকমা প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের মাঝে বই বিতরণ করেন। এ সময় রাঙামাটি পার্বত্য জেলা পরিষদ সদস্য মো. মুছা মাতব্বর, জেলা শিক্ষা কর্মকর্তা উত্তম খীসা, জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা মো. খোরশেদ আলম, সহকারী জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা মো. রবিউল হোসেন, সদর উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা ত্রিরতন চাকমাসহ প্রতিষ্ঠানের প্রধান শিক্ষক ও অন্যান্য কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
বই বিতরণকালে রাঙামাটি পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান বৃষ কেতু চাকমা বলেন, স্কুলে ঝড়ে পড়া রোধকল্পে বর্তমান সরকার ক্ষুদ্র নৃ-গোষ্ঠীদের নিজস্ব বর্ণমালা সম্বলিত মাতৃভাষায় পাঠ্য পাঠ্যপুস্তক বিতরণ করছে। এতেই বোঝা যায় এ সরকার শিক্ষা বান্ধব সরকার। সমতলের ন্যায় পাহাড়ের শিক্ষার্থীরাও যাতে সমানতালে শিক্ষা লাভ করতে পারে সে লক্ষ্যে সরকার কাজ করে যাচ্ছে। তিনি বলেন, ক্ষুদ্র নৃ-গোষ্ঠী শিক্ষার্থীদের নিজস্ব ভাষায় শিক্ষা দানের জন্য জেলা পরিষদের অর্থায়নে ইতিমধ্যে শিক্ষকদের বর্ণমালার উপর প্রশিক্ষণ প্রদান করা হয়েছে। যা চলমান থাকবে। তিনি আরো বলেন, পড়ালেখার পাশাপাশি শিক্ষার্থীদের সাংস্কৃতিক ও ক্রীড়াঙ্গনে যুক্ত করতে হবে। এর ফলে তাদের মাঝে লুকিয়ে থাকা সুপ্ত প্রতিভাগুলো বিকশিত হবে। তিনি বলেন, মানসম্মত শিক্ষা নিশ্চিতে সকল শিক্ষার্থীদের উন্নয়নে বর্তমান সরকার কাজ করে যাচ্ছে। শিক্ষার মান বাড়াতে শুধু সরকারের একক প্রচেষ্টা নয় অভিভাবক, শিক্ষকসহ দেশের সকলকে এর উন্নয়নে এগিয়ে আসতে হবে।
রাঙামাটি জেলায় এবছর প্রাথমিক বিভাগে ৩ লক্ষ ৬৮হাজার ৪৮৮টি বই এবং মাধ্যমিক বিভাগে ৯লক্ষ ২০হাজার ২৫২টি বই কোমলমতি শিক্ষার্থীদের হাতে তুলে দেয়া হয়েছে। এছাড়া এবছর ৩টি ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর (চাকমা, মারমা ও ত্রিপুরা,) শিশুদের জন্য নিজস্ব বর্ণমালা মাতৃভাষায় পাঠ্য পাঠ্যপুস্তক বিতরণ করা হয়েছে বলে জানান জেলা শিক্ষা ও প্রাথমিক শিক্ষা কর্মকর্তারা।
বই বিতরণ কালে বক্তব্য রাখেন জেলা পরিষদ চেয়ারম্যান বৃষ কেতু চাকমা, জেলা প্রশাসক একেএম মামুনুর রশিদ, জেলা শিক্ষা কর্মকর্তা উত্তম বড়–য়া, জেলা পরিষদের সদস্য হাজি মুছা মাতব্বর, জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা মো.খোরশেদ আলম, মেয়র আকবর হোসেন চৌধুরী ও মাধ্যমিক উপজেলা শিক্ষা কর্মকর্তা স্বপন চাকমাসহ আরো অনেকে।
জেলা পরিষদ চেয়ারম্যান বলেন, বর্তমান আওয়ামী লীগ সরকার কথা আর কাজে কখনো গড়মিল করেনি। প্রতি বছর নতুন বছরে শিশুদের হাতে পাঠ্যপুস্তক তুলে দেন। আজ রাঙামাটি শহরের বেশ কিছু স্কুলে আনুষ্ঠানিক ভাবে পাঠ্যপুস্তক বিতরণ করা হয়েছে। তিনি বলেন, এই দেশে আওয়ামী লীগ সরকারের বিকল্প নেই। যার কারণে এবারও রাঙামাটিসহ সারা দেশে বিপুল ভোটে আওয়ামী লীগকে জয়যুক্ত করেন। জেলা প্রশাসক বলেন, শিশুরা যদি একটু আগে পাঠ্যপুস্তক পায় তা হলে তাদের পড়ালেখা করতে সহজ হয়। সরকার শিক্ষার প্রতি গুরুত্ব দিয়ে বছরের প্রথমে সারা দেশে শিশুদের পাঠ্যবই স্ব-স্ব জেলায় প্রেরণ করেন।-রাঙামাটি প্রতিনিধি
বান্দরবান : পার্বত্য প্রতিমন্ত্রী বীর বাহাদুর এমপি বলেছেন, নতুন বছরের শুরুতেই কোমলমতি শিশুরা নতুন বই পাচ্ছেন। এতে করে শিক্ষার্থীদের লেখাপড়ার প্রতি মনযোগ বৃদ্ধি পাবে। আওয়ামী লীগ সরকার বছরের প্রথম দিন শিক্ষার্থীদের মাঝে পাঠ্য বই বিতরণ করে দৃষ্টান্ত স্থাপন করেছে। শিক্ষাঙ্গণে সন্ত্রাস বন্ধ করে সুন্দর পরিবেশ সৃষ্টি করেছে। শিক্ষাকে যুগ উপযোগী করে আধুনিক পাঠ্যক্রম চালু করে শিক্ষার মানোন্নয়ন করা হয়েছে। তিনি আরোও বলেন,আওয়ামী লীগ সরকার শিক্ষাবান্ধব বলেই শিক্ষা ক্ষেত্রে অধিক গুরুত্ব দিয়েছে। তবে পার্বত্য এলাকায় শিক্ষার উন্নয়নে আবাসিক বিদ্যালয় প্রতিষ্ঠার পাশাপাশি জেলার ৭টি উপজেলায় কারিগরি শিক্ষা প্রতিষ্ঠান গড়ে তোলা হবে। মঙ্গলবার সকালে স্থানীয় রাজার মাঠে বছরের প্রথম দিন শিক্ষার্থীদের হাতে নতুন বই তুলে দিয়ে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। এসময় অন্যান্যদের মধ্যে পার্বত্য জেলা পরিষদের চেয়ারম্যান ক্যশৈহ্লা, পুলিশ সুপার জাকির হোসেন মজুমদার, অতিরিক্ত জেলা প্রশাসক আবু হাসান সিদ্দিক, পার্বত্য জেলা পরিষদের নির্বাহী কর্মকর্তা নুরুল আফছারসহ প্রাথমিক ও মাধ্যমিক স্কুলের কর্মকর্তা ও বিভিন্ন স্কুলের ছাত্রছাত্রীরা এবং অভিভাবকরা উপস্থিত ছিলেন। পরে প্রধান অতিথি শিক্ষার্থীদের মিষ্টি মুখ করান এবং বিভিন্ন স্কুলের ছাত্র-ছাত্রীদের হাতে নতুন বই তুলে দেন। এই বছর বান্দরবান জেলায় ৭৩০টি প্রাইমারি স্কুলে মোট ৩ লক্ষ ৩৩ হাজার ৬০৭টি বই, ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর ভাষা চাকমা, মারমা ও ত্রিপুরা ভাষায় প্রাক-প্রাথমিকে ২৮৮৭টি ও ১ম, ২য় শ্রেণীতে ৬ হাজার ৮৩৩টি বই বিতরণ করা হয়। তবে এবছর উপজাতীয় ত্রিপুরা জনগোষ্ঠীর শিক্ষার্থীদের মাঝেও নিজ মাতৃভাষার বই বিতরণ করা হচ্ছে। এছাড়াও জেলার মাধ্যামিক বিদ্যালয়ে ৫২ হাজার শিক্ষার্থীদের মাঝে প্রায় ৬ লক্ষ ৯০ হাজার ৫৭৫টি বই বিতরণ করা হচ্ছে।-বান্দরবান প্রতিনিধি
রাঙ্গুনিয়া : দেশের অন্যান্য স্থানের ন্যায় রাঙ্গুনিয়ায় একযোগে বই বিতরণ উৎসব অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার (১ জানুয়ারি) সকালে উপজেলার ১৫০টি প্রাথমিক, ৮০টি কেজি ও দুই শতাধিক উচ্চ মাধ্যমিক বিদ্যালয় ও মাদ্রাসায় উদ্যাপন হয়েছে এই বই উৎসব। বছরের প্রথম দিন নতুন বই পেয়ে শিক্ষার্থীদের মধ্যে তীব্র উচ্ছ্বাস দেখা গিয়েছে। বই বিতরণকালে বিদ্যালয়গুলোর আঙ্গিনা শিক্ষার্থীদের আনন্দে উৎসবে একাকার হয়ে পড়ে।
মুরাদের ঘোনা সরকারি প্রাথমিক বিদ্যালয় : রাঙ্গুনিয়ার মুরাদের ঘোনা স্কুলে বই বিতরণ উৎসবে সভাপতিত্ব করেন বিদ্যালয় পরিচালনা পরিষদ সভাপতি বদিউল খায়ের লিটন চৌধুরী। শিক্ষক তাপস চক্রবর্তীর সঞ্চালনায় উৎসবে প্রধান অতিথির বক্তব্য রাখেন আবুধাবী বঙ্গবন্ধু পরিষদ কেন্দ্রিয় কমিটির দপ্তর সম্পাদক মোজাম্মেল চৌধুরী। স্বাগত বক্তব্য রাখেন বিদ্যালয়ের প্রধান শিক্ষিকা লিলি রাণী বড়–য়া। বিশেষ অতিথির বক্তব্য রাখেন পৌরসভার কাউন্সিলর তারেকুল ইসলাম চৌধুরী, ইয়াছমিন আক্তার, জগলুল হুদা, বিদ্যালয়ের সামাজিক মূল্যায়ন কমিটির সভাপতি রাসেল চৌধুরী, অভিভাবক কমিটির সদস্য আজিজুল ইসলাম, রওশন আলী খান, আইয়ুব মাহমুদ, বিদ্যালয়ের প্রাক্তন শিক্ষার্থী সোহেল খান, আক্তার হোসেন চৌধুরী, সালাউদ্দিন চৌধুরী, দিলুয়ারা বেগম প্রমুখ।
আলোচনা সভা শেষে বিদ্যালয়ের তিন শতাধিক শিক্ষার্থীদের মাঝে নতুন বই বিতরণ করা হয়।
মধ্যম নোয়াগাঁও সরকারি প্রাথমিক বিদ্যালয় : রাঙ্গুনিয়া পৌরসভার মধ্যম নোয়াগাঁও সরকারি প্রাথমিক বিদ্যালয়ে বই বিতরণ উৎসবে সভাপতিত্ব করেন বিদ্যালয় পরিচালনা পরিষদ সভাপতি মো. জামাল উদ্দিন। শিক্ষক আবদুল মালেকের সঞ্চালনায় উৎসবে প্রধান অতিথির বক্তব্য রাখেন পৌরসভার কাউন্সিলর জালাল উদ্দিন। বিশেষ অতিথির বক্তব্য রাখেন বিদ্যালয়ের সাবেক প্রধান শিক্ষক আবদুল আলী, বিদ্যালয় পরিচালনা পরিষদ সহসভাপতি মো. হারুন, গোচরা ব্যবসায়ী কল্যাণ সমিতির সাধারণ সম্পাদক নজরুল ইসলাম, ওয়ার্ড আওয়ামী লীগ সভাপতি হারুন মাতব্বর প্রমুখ।
রাঙ্গুনিয়ার শিশুমেলা মডেল স্কুল : বই বিতরণ উৎসবে প্রধান অতিথির বক্তব্য রাখেন উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. মাসুদুর রহমান। বিশেষ অতিথির বক্তব্য রাখেন সহকারী কমিশনার (ভূমি) পূর্বিতা চাকমা, উপজেলা মৎস্য কর্মকর্তা স্বপন চন্দ্র দে, মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা নুরুল ইসলাম চৌধুরী, প্রাথমিক শিক্ষা কর্মকর্তা জহির উদ্দিন,
বঙ্গবন্ধু সরকারি উচ্চ বিদ্যালয় : রাঙ্গুনিয়ার বঙ্গবন্ধু সরকারি উচ্চ বিদ্যালয়ে বই বিতরণ উৎসবে সভাপতিত্ব করেন বিদ্যালয়ের প্রধান শিক্ষক নুরুল আবছার। প্রধান অতিথির বক্তব্য রাখেন উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. মাসুদুর রহমান। বিশেষ অতিথির বক্তব্য রাখেন সহকারী কমিশনার (ভূমি) পূর্বিতা চাকমা, উপজেলা মৎস্য কর্মকর্তা স্বপন চন্দ্র দে, মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা নুরুল ইসলাম চৌধুরী, প্রাথমিক শিক্ষা কর্মকর্তা জহির উদ্দিন প্রমুখ।
বেগম জাকির হোসেন প্রাথমিক বিদ্যালয় : বেগম জাকির হোসেন সরকারি প্রাথমিক বিদ্যালয়ে বই বিতরণ উৎসবে প্রধান অতিথির বক্তব্য রাখেন উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. মাসুদুর রহমান। বিশেষ অতিথির বক্তব্য রাখেন সহকারী কমিশনার (ভূমি) পূর্বিতা চাকমা, উপজেলা মৎস্য কর্মকর্তা স্বপন চন্দ্র দে, মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা নুরুল ইসলাম চৌধুরী, প্রাথমিক শিক্ষা কর্মকর্তা জহির উদ্দিন, পৌরসভার কাউন্সিলর ও বিদ্যালয় পরিচালনা পরিষদ সভাপতি সিরাজুল ইসলাম প্রমুখ।
রাইজিং সান কেজি এন্ড হাই স্কুল : চন্দ্রঘোনা দ্যা রাইজিং সান কেজি এন্ড হাই স্কুলে বই বিতরণ উৎসব স্কুল মাঠে অনুষ্ঠিত হয়েছে। বিদ্যালয়ের অধ্যক্ষ পরিমল কান্তি বড়ুয়ার সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন স্কুল পরিচালনা কমিটির চেয়ারম্যান মহিউদ্দিন রোকন, পরিচালক রবিউল হাসান মামুন, শিক্ষিকা সুমি আক্তার প্রমুখ।
খাগড়াছড়ি : পার্বত্য জেলা খাগড়াছড়িতে এবারে প্রায় ৭০৬ প্রাথমিক ও ১২২ মাধ্যমিক পর্যায়ের বিদ্যালয়ের শিশুরা পাচ্ছে নতুন বই। দুপুরে জেলার সবকটি বিদ্যালয়েই একযোগে শুরু হয় বই বিতরণ। মাতৃভাষার বইও একইদিনে বিতরণ করা হয়। এবার প্রাথমিক থেকে পঞ্চম শ্রেণি পর্যন্ত ১ লক্ষ ১৭ হাজার ৫০৫ শিশুর মাঝে ৪ লাখ ৭২ হাজার ৪২৪টি বই বিতরণ করা হয়। এছাড়া মাধ্যমিক পর্যায়ের প্রায় ৪৯ হাজার ছাত্র/ছাত্রী পেয়েছে নতুন বই। দুপুরে জেলা সদরের পানখাইয়াপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ে নতুন বই শিশুদের হাতে তুলে দেন শরণার্থী বিষয়ক টাস্কফোর্সের চেয়ারম্যান কুজেন্দ্র লাল ত্রিপুরা এমপি। তিনি বলেন, আওয়ামী লীগ সরকার যতদিন ক্ষমতায় থাকবে এদেশের শিশুরা আর পথে পথে ঘুরবে না। একটি শিশুও শিক্ষা থেকে বঞ্চিত হবে না। প্রতিবছর বছরের প্রথম দিনেই নতুন বই পাবে তারা। এসময় পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান কংজরী চৌধুরী, জেলা প্রশাসক মো. শহিদুল ইসলাম, পুলিশ সুপার আহমার উজ্জামান, জেলা পরিষদ সদস্য মংক্যচিং চৌধুরী ও জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা ফাতেমা মেহের ইয়াসমিন উপস্থিত ছিলেন।
গুইমারা : এদিকে বছরের প্রথমদিন বই উৎসবে খাগড়াছড়ির গুইমারা উপজেলার শহীদ লে. মুশফিক উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থীদের মাঝে নতুন বই বিতরণ করেন প্রধান অতিথি ২৪আর্টিলারি ব্রিগেড ও গুইমারা রিজিয়ন কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল একেএম সাজেদুল ইসলাম। নতুন বইয়ের গন্ধে মাতোয়ারা শিক্ষার্থীরা বছরের প্রথমদিনেই বই হাতে পেয়ে আনন্দে আত্মহারা হয়ে পড়ে।
বই বিতরণ কালে রিজিয়ন কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল একেএম সাজেদুল ইসলাম বলেন, এ উৎসব জাতি গঠনের উৎসব। আলোকিত মানুষ গড়ার লক্ষ্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঘোষিত বছরের প্রথম দিন প্রতিটি শিক্ষার্থীর হাতে নতুন বই তুলে দেওয়ার ঘোষণার বাস্তবায়ন এই বই উৎসব। বিনামূল্যে পাঠ্যপুস্তক বিতরণের মাধ্যমে বাংলাদেশ বিশ্বে এক অনন্য নজির স্থাপন করেছে। আগামী দিনের বাংলাদেশকে এগিয়ে নিতে সময়োপযোগী আধুনিক ও উন্নত শিক্ষা নিশ্চিত করাই হচ্ছে সরকারের লক্ষ্য। অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে গুইমারা রিজিয়নের ডি.কিউ মেজর নাফিজাত হোসাইস, জি.থ্রী (শিক্ষা) মেজর পারভেজ, বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. হাকিম উদ্দিন শেখ সহ শিক্ষক শিক্ষার্থী ও অভিভাবকগণ উপস্থিত ছিলেন। অপরদিকে গুইমারা উপজেলা নির্বাহী অফিসার পঙ্কজ বড়ুয়া সকালে গুইমারা সরকারি মডেল উচ্চ বিদ্যালয়ে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বই উৎসবের উদ্বোধন করেন। এসময় উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার জিল্লুর রহমান, গুইমারা উপজেলা আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ও ইউপি চেয়ারম্যান মেমং মারমাসহ স্থানীয় জনপ্রতিনিধি ও সুশীল সমাজের ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।
মিরসরাই : মিরসরাইয়ের বারইয়ারহাট সাইনিং স্কুল এন্ড কলেজে বই উৎসব ও কৃতি শিক্ষার্থী সংবর্ধনা সম্পন্ন হয়েছে। মঙ্গলবার (১ জানুয়ারি) সকালে উপজেলার বারইয়ারহাট পৌরসদরে অবস্থিত সাইনিং স্কুল এন্ড কলেজে বই উৎসব ও কৃতি শিক্ষার্থী সংবর্ধনা অনুষ্ঠান প্রিন্সিপাল ইমাম হোসেনের সভাপতিত্বে ও একাডেমিক কো-অর্ডিনেটর শাহাদাত হোসেন সৌরভের সঞ্চালনায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মিরসরাই সমিতি সংযুক্ত আরব আমিরাত’র প্রতিষ্ঠাতা ও সংযুক্ত আরব আমিরাত শাখা আওয়ামী লীগের উপদেষ্টা মাজহার উল্ল্যাহ মিয়া। এতে অন্যানের মধ্যে বক্তব্য রাখেন ধুমঘাট হাজী চান মিয়া উচ্চ বিদ্যালয় পরিচালনা পরিষদের সভাপতি জাফর আহম্মদ, ব্যবসায়ী জাফর উদ্দিন, সাইনিং স্কুল এন্ড কলেজের পরিচালক বেলাল হোসেন, শেয়ার হোল্ডার সাইফুল ইসলাম বাপ্পি প্রমুখ।
এসময় প্লে থেকে নবম শ্রেণী পর্যন্ত সাড়ে ৫ শত শিক্ষার্থীর হাতে নতুন বই তুলে দেন অতিথিরা। এছাড়া ২০১৮ সালে পিইসি পরীক্ষায় জিপিএ-৫ প্রাপ্ত ২১ জন শিক্ষার্থীকে ক্রেস্ট এবং প্লে থেকে নবম শ্রেণী পর্যন্ত মেধা তালিকায় প্রথম স্থান অর্জনকারী ১৮ জন শিক্ষার্থীকে পুরষ্কৃত করা হয়।