প্রবাসী চবিয়ানের এক লাখ ডলার সহায়তা

36

করোনাকে ভয় নয়, জয় করার কাজে নেমেছে প্রবাসী চবিয়ান। একের পর এক ভার্চুয়াল আলাপচারিতা ও বৈঠক করে বিশ্বজুড়ে জাগরণ তুলেছে। উত্তর আমেরিকা, ইউরোপ অস্ট্রেলিয়া, মধ্যপ্রাচ্যে বসবাসকারি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সাবেক ছাত্রছাত্রী ও শিক্ষকবৃন্দ মানবতার সেবায় প্রবাসী চবিয়ান উদ্যোগ নামে বাংলাদেশের মানুষের পাশে দাঁড়িয়েছে ।
প্রথমে প্রবাসী চবিয়ান কোভিড ১৯ এর আওতায় চট্টগ্রাম বিশ্ববিদ্যালযের ক্যাম্পাসে অবস্থিত স্বাস্থ্যকেন্দ্র আধুনিকায়নের উদ্যোগ নিয়েছে। এ উদ্যোগের প্রথম কিস্তিতে যুক্তরাষ্ট্র থেকে ১৫ লক্ষ টাকা চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় তহবিলে রেজিস্ট্রার বরাবরে অগ্রণী ব্যাংকে প্রেরণ করেছে। এরপর অচিরেই ১ লক্ষ ডলারের লক্ষমাত্রা পূরণ হবে বলে তারা আশা করছেন। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সাবেক জনপ্রিয় অধ্যাপক ও আমেরিকার শীর্ষ বিশ্ববিদ্যালয় সমূহের ইমিরেটাস অধ্যাপক মিজানুর রহমান মিয়াকে প্রধান উপদেষ্টা ও চাকসুর সাবেক সাধারণ সম্পাদক, প্রবাসি চবিয়ান কোভিড ১৯ উদ্যোগের আহবায়ক ড. জমির চৌধুরী চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের স্বাস্থ্যকেন্দ্র আধুনিকায়ন ও পরবর্তীতে চট্টগ্রাম শহরে হাসপাতাল গড়ে তোলার কাজে নেমেছেন।চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. শিরিন আকতার ও ভারপ্রাপ্ত রেজিস্ট্রার অধ্যাপক এসএম মনিরুল হাসানের সঙ্গে ভার্চুয়াল আলাপচারিতায় প্রবাসী চবিয়ানের নেতৃবৃন্দকে স্বাগত জানান। তারা এ মহৎ উদ্যোগের জন্য কৃতজ্ঞতা প্রকাশ করেন এবং যুক্তরাষ্ট্র থেকে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সাবেক ছাত্রছাত্রী ও শিক্ষকবৃন্দের আর্থিক সহায়তার জন্য আন্তরিক ধন্যবাদ জানান।
‘প্রবাসী চবিয়ান কোভিড ১৯ উদ্যোগ’ মহাদুর্যোগে বাংলাদেশের মানুষের মানবিক কাজে আর্থিক সহায়তার জন্য প্রতিদিন ভার্চুয়াল সভায় মিলিত হচ্ছেন। জীবনযুদ্ধ করে, নিজ পরিবার সামলে মানুষ বাঁচানোর জন্য তারা তহবিল গঠন করে চলেছেন। আবার চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের স¦াস্থ্যকেন্দ্র উন্নয়নের দায়িত্বপ্রাপ্ত কমিটি এবং উপাচার্য, রেজিস্ট্রার এর সঙ্গে প্রতিনিয়ত যোগাযোগ রাখছেন । এ কাজের সঙ্গে নিবেদিতরা হলেন- উপদেষ্টা অধ্যাপক হারুন খান, আনিস আহমেদ (ভয়েস অব আমেরিকা) অধ্যাপক শফিকুর রহমান, কাজী সদরুল হক, সেলিম উল্লাহ বাহার, গওসার রেজা, ড. আশরাফ উদ্দিন আহমেদ, জাহাঙ্গীর শাহনেওয়াজ ডিকেন্স এবং সেকান্দার চৌধুরী, রেজাউল করিম ছগির, পারভেজ কাজী, শামীম চৌধুরী, সামসুদ্দিন আজাদ, কোষাধ্যক্ষ মাহমুদ আহমেদ, যুগ্ম কোষাধ্যক্ষ দিলওয়ার হাসান, সদস্য সচিব আবদুল আজিজ নঈমি, যুগ্ম আহবায়ক রাজিব কুমার (ইউকে), চাকসুর সাবেক সাধারণ সম্পাদক আজিম উদ্দিন আহমেদ(কানাডা), যুগ্ম সদস্য সচিব সাবিনা শারমিন নিহার, শিবলী ছাদেক শিবলু, প্রচার ও প্রকাশনা সম্পাদক মো. মোশাররফ হোসেন, এসএম ইকবাল ফারুক ।
একই সঙ্গে সার্বক্ষণিক কাজ করছেন যুক্তরাষ্ট্রের বিভিন্ন রাজ্যের নেতৃবৃন্দ। তারা হলেন : জানে আলম, আননা আলী, মোহাম্মদ শাহারিয়ার, সাবের চৌধুরী, নুরুল আলম, গাজী সিরাজুল ইসলাম সরোজ বড়–য়া, শামীম আল মামুন, মিজানুর রহমান খান, কাজী জামান, আবদুর সবুর খান, সিরাজুল হক, আবু তাহের, নাহিদা আলী, এডভোকেট নাজনীন মামুন, হাসান মাহমুদ, বিষনু ঘোপ, লুৎফুর রহমান, মোহাম্মদ মুহিত, সুমিত্রা সেন, জমিলা ইলিয়াস চট্টলা, মোহাম্মদ ভূইয়া (আতিক) প্রমুখ প্রবাসী চবিয়ান। বিজ্ঞপ্তি