প্রবাসীদের সব ধরনের সেবা দিচ্ছে অনটাইম

85

প্রবাসীদের ভিসা, মেডিক্যাল, লাইসেন্স প্রদান, কোম্পানি নিবন্ধন, প্রাক-ওরিয়েন্টেশন এবং টিকেট সেবা বাংলাদেশসহ বিভিন্ন দেশের নাগরিকদের প্রদান করছে দুবাইভিত্তিক অনটাইম গভর্নমেন্ট সার্ভিস।
গত সোমবার দুবাইয়ে অনটাইম সার্ভিস কার্যালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে প্রতিষ্ঠানটির চিফ এক্সিকিউটিভ অফিসার ওয়ালিদ বিন আব্দুল কারীম এ তথ্য জানান।
তিনি জানান, অনটাইম দুবাই কোর্ট, ইজারি, দুবাই ইকোনমি, এমপ্লায়ারদের ভিসা প্রসেসিং, মেডিক্যাল, নতুন আইডি, ডকুমেন্ট ক্লিয়ারিং, নতুন ব্যবসা শুরুসহ সরকারি নানা কাজ ওয়ান স্টপ সার্ভিসের মাধ্যমে প্রদান এবং সম্পূর্ণ স্বচ্ছ ও সরকার নির্ধারিত ফি’র মাধ্যমে কাজ করে থাকে। তবে মনে রাখতে হবে এই সংস্থা জনশক্তি রপ্তানি করে না।
তিনি জানান, ঢাকায় বোরাক ট্রাভেলস (প্রা.) লিমিটেড, চট্টগ্রামে আরবি ইন্ডাস্ট্রিজ লিমিটেড অনটাইমের হয়ে কাজ করবে। এসব সংস্থা সম্পূর্ণ মানসম্মত এবং অনুমোদিত পরিবেশে সেবা প্রদান করবে। অনটাইম থেকে সার্ভিসপ্রাপ্ত কর্মীর মেডিক্যাল (শারীরিক পরীক্ষা) মাত্র একবারেই সম্পন্ন করা হবে। এছাড়া সব ধরনের ভিসা, অভিবাসী, গ্রাহক, ব্যবসায়ীরাও তাদের কাক্সিক্ষত সেবা পাবেন। অনটাইম বিশেষ করে ভিসা ও শারীরিক পরীক্ষাসহ সরকারি অন্যান্য কার্যক্রম ২৭টি শাখার মাধ্যমে ২.৩ মিলিয়ন গ্রাহককে পরিষেবা দিচ্ছে। সেবা প্রদানের ক্ষেত্রে অনটাইম বিশেষভাবে লক্ষ্য রাখে, যাতে গ্রাহক অর্থাৎ অভিবাসী, ব্যবসায়ী এবং নিয়োগ এজেন্টগুলি সম্পূর্ণরূপে আইনানুগ এবং অনুমোদিত পরিবেশে ভিসা, চিকিৎসা, লাইসেন্স নবায়ন এবং অন্যান্য সেবা যথাযথভাবে পান।
তিনি জানান, অনটাইম অনাবাসী ব্যক্তিদেরকে ফেয়ার মাইগ্রেশনে সাহায্য করতে তাদের কার্যক্রম বাংলাদেশে প্রসারিত করতে যাচ্ছে। এতে গ্রাহক ভিসার পক্রিয়াকরণে ভিসা বাবদ খরচ হ্রাস হবে এবং প্রতারণার হাত থেকে রক্ষা পাবে। তিনি আরও জানান, আরব আমিরাতে অনটাইম গভর্নমেন্ট সার্ভিসেস ২৭টির বেশি সার্ভিস সেন্টার পরিচালনা করে, যাতে ওয়ান স্টপ লোকেশনে বন্ধুত্বপূর্ণ, দক্ষ ও নিয়মিতদের সরকারি চাকরি প্রদান করা যায়। বিশেষ করে আরব আমিরাত ও বিদেশে সরকারি চাকরিপ্রাপ্তির ক্ষেত্রে ওয়ানস্টপ সার্ভিস চালুতে আরব আমিরাতের প্রধানমন্ত্রী ও দুবাইয়ের শাসক শেখ মোহাম্মদ বিন রশিদ আল মাকতুমের যে ভিশন রয়েছে, সে অনুযায়ী অনটাইম সর্বোচ্চ সেবা দিয়ে যাচ্ছে। এছাড়া শ্রমিকদের বিদেশ যাওয়ার আগে অভিযোজন, সনদপ্রাপ্তি ও নিরাপত্তার বিষয়েও কাজ করবে অনটাইম। এজন্য প্রতিষ্ঠানটি যে দেশে শ্রমিক যাবে, সেখানকার আইন, ধর্ম, সংস্কৃতি, কাজ ও বেতনপ্রাপ্তি সম্পর্কে অভিবাসীদের সচেতন করবে। সংস্থাটি একই সঙ্গে ব্যবসায়ীদের বিজনেস লাইসেন্স প্রদান ও প্রক্রিয়াকরণের সময় বাঁচিয়ে সরাসরি ভিসা আবেদন এবং হোটেল, ফ্লাইটসহ বিভিন্ন ক্ষেত্রে খরচ কমাবে।
সংবাদ সম্মেলনে অনটাইম বাংলাদেশের প্রতিনিধি খোরশেদুল আলম বলেন, আগামী জুনেই বাংলাদেশে অনটাইম সার্ভিস ঢাকা, চট্টগ্রাম ও সিলেটে কার্যক্রম শুরু করবে। চট্টগ্রামে স্মার্ট গ্রæপ অব ইন্ডাস্ট্রিজের সহযোগী প্রতিষ্ঠান ও ঢাকায় বোরাক ট্রাভেলস লিমিটেড অনটাইম গভর্নমেন্ট সার্ভিসেসের হয়ে কাজ করবে। তবে এই অনটাইম সার্ভিস অন্যান্য ট্রাভেলস মতো নয় যেখানে প্রবাসীরা বিভিন্নভাবে প্রতারিত হচ্ছে। এই সংস্থা দুবাই সরকার কর্তৃক অনুমোদিত। সংযুক্ত আরব আমিরাতের ভিসার যাবতীয় কার্যক্রম চট্টগ্রামেই সম্পন্ন করা যাবে। আগে আমিরাতের ভিসার জন্য বৃহত্তর চট্টগ্রামের মানুষকে ঢাকায় দৌড়াতে হত। অনটাইমের মাধ্যমে কাজ শুরু হলে এখানকার ভিসা প্রত্যাশীদের চট্টগ্রামেই সেবা প্রদান করবে স্মার্ট গ্রæপ অব ইন্ডাস্ট্রিজের সহযোগী প্রতিষ্ঠান। এতে মানুষের ভোগান্তি ও অর্থের অপচয় বন্ধ হবে। তিনি ভিসা দেওয়া শুরু হলে বাংলাদেশের রেমিট্যান্স প্রবাহ দ্রæত হারে বাড়বে বলে আশা প্রকাশ করেন।
তিনি বলেন, আগামী জুলাইতে এর প্রথম সপ্তাহে বাংলাদেশের ঢাকা, চট্টগ্রামে অনটাইমের শাখা উদ্বোধনের মধ্যদিয়ে গ্রাহকদের কাছে পৌঁছে যাবে অনটাইম সার্ভিসের সেবা। এটি একটি সময় উপযোগী পদক্ষেপ। অনটাইম সার্ভিসের মাধ্যমে প্রবাসীরা দ্রæত আমিরাত সরকারের সার্ভিস সমূহ পাবেন, প্রতারক চক্রের হাত থেকে রেহাই পাবেন এবং অনেক খরচও সাশ্রয় হবে।
সংবাদ সম্মেলনে অনটাইম সার্ভিসের ঊর্র্ধ্বতন কর্মকর্তা ও প্রবাসী বাংলাদেশি সাংবাদিকরা উপস্থিত ছিলেন।