প্রবারণা পূর্ণিমা উপলক্ষে বিশেষ নাটক ‘প্রবারণার সজীবতায়’

121

বিভিন্ন ধর্মাবলম্বীদের উৎসবকে কেন্দ্র করে বিভিন্ন মিডিয়ায় বিশেষ অনুষ্ঠান প্রচারিত হয়ে থাকে। মুসলিম, হিন্দু সম্প্রদায়ের প্রধান ধর্মীয় উৎসবে যথাক্রমে ঈদ ও দুর্গাপূজা উপলক্ষে বিশেষ নাটকও প্রচারিত হয়।
কিন্তু বৌদ্ধ সম্প্রদায়ের ধর্মীয় উৎসব বুদ্ধ পূর্ণিমা ও প্রবারণা পূর্ণিমায় বিশেষ অনুষ্ঠান প্রচার হলেও টিভি মিডিয়ায় এবারই প্রথম একক নাটক প্রচারিত হচ্ছে। বাংলাদেশ টেলিভিশন চট্টগ্রাম কেন্দ্রে আগামী ১৩ অক্টোবর, রবিবার, রাত ১০টার ইংরেজি সংবাদের পর শ্যামল চৌধুরীর চিত্রনাট্য, গ্রন্থনা ও পরিকল্পনায় বৌদ্ধদের শুভ প্রবারণা পূর্ণিমা উপলক্ষে বিশেষ নাটক ‘প্রবারণার সজীবতায়’ প্রচারিত হবে।
অমিতাভ কালচারাল সোসাইটি’র পরিবেশনায় নাটকটিতে নির্দেশনা দিয়েছেন বিকিরণ বড়ুয়া। অভিনয়ে ছিলেন বিকিরণ বড়ুয়া, সজীব বড়ুয়া ডায়মন্ড, শিউলী বড়ুয়া, বাপ্পী বড়ুয়া, শংকর বড়ুয়া, প্রভাকর বড়ুয়া, সুমন বড়ুয়া, অপেক্ষা বড়ুয়া রিকি, স্বপ্নীল বড়ুয়া, প্রান্তিক বড়ুয়া, বৃষ্টি বড়ুয়া, বিশ্বজিৎ বড়ুয়া, শিশির বড়ুয়া, শান্তনু বড়ুয়া, ঊর্মিলা বড়ুয়া, অপ্সরা বড়ুয়া শতাব্দী বড়ুয়া, শিখাসহ আরো অনেকে। নাটকটি নগরের নব পন্ডিত বিহার, বাংলাদেশ রেলওয়ে (সিআরবি), স্বাধীনতা কমপ্লেক্স ও একটি বাসায় চিত্রায়ন করা হয়।
নাটকে শ্যামল চৌধুরীর কথা ও সমীর কান্তি বড়ুয়া সুরারোপিত সংগীত পরিবেশনায় রয়েছেন প্রত্যুষা বড়ুয়া। নৃত্য পরিচালনা করেছেন প্রমা অবন্তী।
নৃত্য পরিবেশনায় রয়েছে প্রিয়ন্তী, ঐশী, স্রোত, পৃথা ও আর্নিতা। নাটকটির তত্ত¡াবধানে ছিলেন নিতাই কুমার ভট্টাচার্য, প্রযোজনা করেছেন রিফাত মোস্তফা এবং প্রযোজনা সহযোগী ছিলেন সুমন মজুমদার। উল্লেখ্য, বৌদ্ধদের ধর্মীয় উৎসব উপলক্ষে টিভি মিডিয়ায় এই প্রথম একক নাটক প্রচারিত হচ্ছে।