প্রধানমন্ত্রীর সফর জাপানের সঙ্গে আড়াই বিলিয়ন ডলারের ঋণচুক্তি সই হবে

34

চলতি মে মাসের শেষ সপ্তাহে প্রধানমন্ত্রী শেখ হাসিনার জাপান সফরের সময় দেশটির সঙ্গে বাংলাদেশের আড়াইশ’ কোটি ডলারের ঋণচুক্তি সই হবে বলে পররাষ্ট্রমন্ত্রী একে আবদুল মোমেন জানিয়েছেন। পর পর তৃতীয় মেয়াদে ক্ষমতায় আসার পর প্রথমবারের মতো শেখ হাসিনার জাপান সফরের আগে পররাষ্ট্র মন্ত্রণালয়ে সাংবাদিকদের এ তথ্য জানান তিনি। মোমেন বলেন, বাংলাদেশে যোগাযোগ, জ্বালানি ও বিদ্যুৎ খাত এবং শিল্পায়নের জন্য জাপান এ ঋণ সহায়তা দেবে। ৪০তম এই ঋণ প্যাকেজ আগেরবারের চেয়ে ৩৫ শতাংশ বেশি।
এই ঋণ দিয়ে মাতারবাড়ি সমুদ্র বন্দর উন্নয়ন প্রকল্প, ঢাকা মাস র‌্যাপিড ট্রানজিট ডেভেলপমেন্ট প্রজেক্ট (লাইন ১), বিদেশি বিনিয়োগ সহায়ক প্রকল্প (২), জ্বালানি দক্ষতা ও সুরক্ষা সহায়ক প্রকল্প (পর্যায়-২) ও মাতারবাড়ি আল্ট্রা সুপার ক্রিটিক্যাল কয়লা বিদ্যুৎকেন্দ্র প্রকল্পে (৫) অর্থায়ন করা হবে বলে মন্ত্রী জানান। খবর বিডিনিউজের
২৮-৩০ মে’র সফরে শেখ হাসিনার সঙ্গে জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবের সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক হবে। শীর্ষ ব্যবসায়ীদের সঙ্গে বাণিজ্য ও বিনিয়োগ বিষয়ে গোলটেবিল বৈঠকে অংশ নেবেন শেখ হাসিনা। জাপানি উন্নয়ন সংস্থা জাইকার প্রেসিডেন্ট প্রধানমন্ত্রীর সঙ্গে দেখা করবেন। খবর বিডিনিউজের টোকিওতে জাপানি সম্প্রচারমাধ্যম নিকেই-এর আয়োজনে ‘দ্য ফিউচার অব এশিয়া’ শীর্ষক সম্মেলনে মূল প্রবন্ধ উপস্থাপন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সেখানে আলোচক হিসেবে থাকবেন আধুনিক মালয়েশিয়ার জনক হিসেবে পরিচিত প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ।
ওআইসি সম্মেলনে যোগ দিতে আগামি শুক্রবার টোকিও থেকে জেদ্দায় যাবেন প্রধানমন্ত্রী। সেখান থেকে ফিনল্যান্ডে যাবেন তিনি। তিন দেশ সফর শেষে ৮ জুন প্রধানমন্ত্রী দেশে ফিরবেন বলে পররাষ্ট্রমন্ত্রী জানিয়েছেন। জাপান ও সৌদি আরব সফরে প্রধানমন্ত্রীর সফরসঙ্গী হিসেবে থাকছেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম। আর জেদ্দায় ওআইসির সম্মেলনে প্রধানমন্ত্রী যোগ দেওয়ার আগে সেখানে উপস্থিত হবেন পররাষ্ট্রমন্ত্রী আব্দুল মোমেন।