প্রথমবারের মতো উত্তর কোরিয়া সফরে চীনের প্রেসিডেন্ট

24

প্রথমবারের মতো উত্তর কোরিয়া সফরে যাচ্ছেন চীনা প্রেসিডেন্ট শি জিনপিং। ২০০৬ সালে চীনের রাষ্ট্রপ্রধান হিসেবে দায়িত্ব নেওয়ার পর এটাই তার প্রথম সফর। বৃহস্পতিবার শুরু এই সফরে পরমাণু প্রকল্প ও বাণিজ্যিক বিষয় নিয়ে আলোচনা হতে পারে বলে জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি। এর আগে চীনে এই দুই নেতার চারবার দেখা হলেও উত্তর কোরিয়ায় প্রথম। চলতি বছরের জানুয়ারিতে বেইজিং সফরের সময় দুই দেশের মধ্যে সম্পর্ক স্থাপনের ৭০তম বার্ষিকী উপলক্ষে চীনা প্রেসিডেন্টকে উত্তর কোরিয়া সফরের আমন্ত্রণ জানান কিম। উত্তর কোরিয়ার প্রধান বাণিজ্য সহযোগী চীন। এক সপ্তাহ পরেই জি২০ সম্মেলনে ট্রাম্পের সঙ্গে বৈঠকের কথা রয়েছে শি জিনপিংয়ের। তার আগে কিমের সঙ্গে এই বৈঠক কূটনৈতিকভাবে খুবই গুরুত্বপূর্ণ বিবেচনা করা হচ্ছে। সফরে কোরীয় পরিস্থিতি, দ্বিপক্ষীয় সম্পর্কোন্নয়ন এবং নিরাপত্তা ইস্যুতে আলোচনা করবেন তিনি।
জাপানে অনুষ্ঠিতব্য জি-টোয়েন্টি সম্মেলনের সপ্তাহখানেক আগে উত্তর কোরিয়া সফরে যাচ্ছেন শি। ওই সম্মেলনে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে বৈঠক করবেন তিনি। আর সম্মেলন শেষে দক্ষিণ কোরিয়া যাবেন মার্কিন প্রেসিডেন্ট। এ অবস্থায় এই সফরকে আঞ্চলিক নিরাপত্তা ও স্থিতিশীলতা রক্ষায় গুরুত্বপূর্ণ বলে মনে করছেন বিশ্লেষকরা।
সর্বশেষ ২০০৫ সালে উত্তর কোরিয়া সফর করেন তৎকালীন চীনা প্রেসিডেন্ট হু জিনতাও। গত বছরই চারবার চীন সফর করেছেন উত্তর কোরিয়ার সর্বোচ্চ নেতা কিম জং উন।