প্রতিরোধে জেলা উপজেলায় কমিটি

68

দেশের অভ্যন্তরে সম্ভাব্য করোনা ভাইরাস প্রতিরোধে মাঠ প্রশাসনে কর্মরত জেলা প্রশাসক ও উপজেলা নির্বাহী অফিসারদের সভাপতি করে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় আলাদা কমিটি গঠন করেছে। গতকাল সোমবার জনপ্রশাসন মন্ত্রণালয় কমিটি গঠনের তথ্য জানিয়ে গঠিত কমিটির সংশ্লিষ্ট কর্মকর্তাদের এ বিষয়ে বিশেষভাবে অবহিত করার নির্দেশ দিয়েছে। জেলা প্রশাসকের নেতৃত্বে কমিটিতে সদস্য রয়েছেন পুলিশ সুপার, মেডিক্যাল কলেজ হাসপাতাল বা সদর হাসপাতালের পরিচালক বা তত্ত্বাবধায়ক, সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান, পৌর সদরের মেয়র, জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা, জেলা শিক্ষা কর্মকর্তা, জেলা তথ্য কর্মকর্তা,জেলা ত্রাণ ও পুনর্বাসন কর্মকর্তা, সমাজসেবা অধিদপ্তরের উপ-পরিচালক এবং সিভিল সার্জন। স্থানীয় সংসদ সদস্য ও জেলা পরিষদের চেয়ারম্যান জেলা প্রশাসকের নেতৃত্বে গঠিত কমিটির উপদেষ্টা হিসেবে কাজ করবেন বলে জানানো হয়। খবর বাংলানিউজের
উপজেলা নির্বাহী অফিসারের নেতৃত্বে কমিটিতে থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা, উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা, সংশ্লিষ্ট পৌর মেয়র, উপজেলা প্রণিসম্পদ কর্মকর্তা, উপজেলা শিক্ষা কর্মকর্তা, উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা, উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা এবং উপজেলা সমাজসেবা কর্মকর্তাকে সদস্য করা হয়েছে।
জেলা ও উপজেলা কমিটির কার্যপরিধির মধ্যে রয়েছে- করোনা ভাইরাস প্রতিরোধ সংক্রান্ত জাতীয় কমিটির নির্দেশনা বাস্তবায়ন, সচেতনতা সৃষ্টি, প্রয়োজনে কোয়ারেনটাইনসহ প্রয়োজনীয় আর্থিক ও লজিস্টিক সহায়তার বিষয়ে প্রয়োজনীয় পদক্ষেপ, করোনা ভাইরাস সংক্রান্ত যে কোনো তথ্য পাওয়া গেলে তাৎক্ষণিক প্রয়োজনীয় ব্যবস্থাসহ জাতীয় কমিটির পরামর্শ গ্রহণ।
মরণঘাতী করোনা ভাইরাসে এখন পর্যন্ত বিশ্বের বিভিন্ন দেশে ২ হাজার ৯৭৭ জনের মৃত্যু হয়েছে বলে জানিয়েছে বাংলাদেশের রোগতত্ত¡, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউট (আইইডিসিআর)।
বিশ্ব স্বাস্থ্য সংস্থার করোনা ভাইরাস- ২০১৯ (কভিড-১৯) সিচুয়েশন সংক্রান্ত সর্বশেষ রিপোর্ট-৪১-এর তথ্য দিয়ে সংস্থাটি জানায়, গত ২৪ ঘণ্টায় নতুন করে আজারবাইজান, ইকুয়েডর, আইল্যান্ড, মোনাকো ও কাতারে করোনা ভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত করা হয়েছে। নতুন এ ৫ দেশসহ এখন পর্যন্ত বিশ্বের সর্বমোট ৫৮টি দেশে করোনা ভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত করা হলো।