প্রকৌশলীর শাস্তির দাবিতে মানববন্ধন-বিক্ষোভ সমাবেশ

66

জাতীয় গৃহায়ণ কর্তৃপক্ষের চট্টগ্রাম সার্কেলের এক প্রকৌশলীকে ‘থাপ্পড়’ মারার অভিযোগ উঠে সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীনের বিরুদ্ধে। তবে সিটি মেয়র ‘থাপ্পড়’ মারার বিষয় অস্বীকার ও অসৌজন্যমূলক আচরণের পাল্টা অভিযোগ করলে পরিস্থিতি উত্তেজনার দিকে মোড় নেয়। এদিকে প্রকৌশলীকে ‘থাপ্পড়’ মারার অভিযোগে গত দুইদিন ধরে কর্মবিরতি পালন করেছেন চট্টগ্রাম গৃহায়ণ কর্তৃপক্ষের কর্মকর্তা-কর্মচারীরা।
অপরদিকে মেয়রের সঙ্গে গৃহায়ণ প্রকৌশলী আশরাফুজ্জামান পলাশের অসৌজন্যমূলক আচরণের প্রতিবাদে একাট্টা হয়েছেন সিটি কর্পোরেশন কর্মকর্তা-কর্মচারী, শিক্ষক-প্রকৌশলী ও কাউন্সিলররা। এছাড়াও ওই প্রকৌশলীর প্রত্যাহার ও দৃষ্টান্তমূলক শাস্তির দাবিতে গতকাল ৪টি ডিপ্লোমা ইঞ্জিনিয়ারদের সংগঠন, হালিশহর নাগরিক ফোরামের ব্যানারে মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ করেছে।
গতকাল বেলা ১১টায় জাতীয় গৃহায়ণ কর্তৃপক্ষের কর্মকর্তা-কর্মচারীরা সংস্থার প্রকৌশলীকে ‘থাপ্পড়’ মারার প্রতিবাদে নগরের জিইসি মোড়ে মানববন্ধন করেন। মানববন্ধন থেকে কর্মবিরতি চালিয়ে যাওয়ার ঘোষণা দিয়েছেন গৃহায়ণ প্রকৌশলীরা।
মেয়রের সঙ্গে অশোভন আচরণের প্রতিবাদে গতকাল সকাল ১০টায় চট্টগ্রাম প্রেস ক্লাবের সামনে মানববন্ধন ও সমাবেশ করেছে চসিক কর্মকর্তা-কর্মচারী ঐক্য পরিষদ। এ সময় প্রকৌশলী আশরাফুজ্জামানের অসৌজন্যমূলক ও অফিস শৃঙ্খলা পরিপন্থী আচরণের জন্য আগামী ৪৮ ঘণ্টার মধ্যে তার শাস্তিসহ অপসারণের দাবি জানানো হয়। মানববন্ধনে চসিক ঠিকাদার এসোসিয়েশন সংহতি প্রকাশ করে। এতে প্যানেল মেয়র চৌধুরী হাসান মাহমুদ হাসনী, সংরক্ষিত ওয়ার্ড কাউন্সিলর আঞ্জুমান আরা বেগম, রাজনীতিক শফর আলী, কর্পোরেশনের অতিরিক্ত প্রধান প্রকৌশলী রফিকুল ইসলাম মানিক, উপ সচিব আশেক রসুল চৌধুরী টিপু, প্রধান পরিচ্ছন্ন কর্মকর্তা শফিকুল মান্নান সিদ্দিকী, পরিচ্ছন্ন কর্মকর্তা মোরশেদুল আলম চৌধুরী, কর্পোরেশন পরিচালিত শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষকদের মধ্যে নজরুল ইসলাম, উপ সহকারী প্রকৌশলী ফরিদ আহমদ প্রমুখ বক্তব্য রাখেন।
বক্তারা বলেন, চট্টগ্রাম সিটি কর্পোরেশনের মেয়র একজন জনপ্রতিনিধি। জনগণের প্রত্যক্ষ ভোটে নির্বাচিত একজন জনপ্রতিনিধি জনস্বার্থে উন্নয়ন কর্মকান্ড পরিচালনা করেন। আর এজন্য কোনো পরিত্যক্ত জায়গায় যদি অবৈধ বাজার উচ্ছেদ করে জনস্বার্থে তা অন্যায় নয়। নিয়মানুযায়ী তা সরকারিভাবে অনুমতি নিয়ে বৈধ করে নেয়ার বিধান রয়েছে। অথচ গৃহায়ণের সহকারী প্রকৌশলী মাসোহারা আদায়ের জন্য এখানে অবৈধ বাজার বসিয়েছেন। এই অবৈধ বাজারকে বৈধতা দেয়ার মানসে তিনি এহেন কর্মকান্ড ঘটিয়েছেন। তারা এই দুর্নীতিবাজ প্রকৌশলীর শাস্তির পাশাপাশি তাকে অন্যত্র বদলির দাবি জানান। অন্যথায় চসিক কর্মকর্তা-কর্মচারীরা ধারাবাহিক কর্মসূচি ঘোষণা করবেন বলে হুঁশিয়ারি দেন।
এদিকে মানববন্ধন কর্মসূচি শেষে চসিক সম্মেলন কক্ষে প্যানেল মেয়র চৌধুরী হাসান মাহমুদ হাসনীর সভাপতিত্বে কাউন্সিলরদের এক জরুরি সভা অনুষ্ঠিত হয়। এতে আগামী ৪ থেকে ৬ এপ্রিল পর্যন্ত প্রতিটি ওয়ার্ডে কলম বিরতির সিদ্ধান্ত হয়। পরে সিটি মেয়রের অনুরোধে কাউন্সিলররা কর্মসূচি প্রত্যাহার করেন।

সিটি কর্পোরেশন স্কুল ও কলেজ শিক্ষক সমিতি :
সিটি মেয়র আ.জ.ম নাছির উদ্দীনের সাথে অশোভন আচরণের অভিযোগ করে গৃহায়ন ও গণপূর্ত বিভাগের সহকারী প্রকৌশলী আশরাফুজ্জামান পলাশকে প্রকাশ্যে ক্ষমা চাওয়ার কথা বলেছেন চট্টগ্রাম সিটি কর্পোরেশন (চসিক) কলেজ ও স্কুল শিক্ষক সমিতি। গতকাল বিকেলে নগরীর প্রেস ক্লাব চত্বরে চসিক কলেজ ও স্কুল শিক্ষক সমিতি কর্তৃক আয়োজিত মানববন্ধনে বক্তারা এই হুসিয়ারি জানান।
মানববন্ধনে বক্তারা বলেন, ‘নগর পিতা শিক্ষা, স্বাস্থ্য ও উন্নয়নে অবিরত প্রয়াস চালিয়ে যাচ্ছেন । তাঁর এই প্রয়াসে প্রতিবন্ধকতা সৃষ্টি করার হীন মানসে কথিত প্রকৌশলী আশরাফুজ্জামান পলাশ মেয়র মহোদয়ের সাথে যে ধৃষ্টতা প্রদর্শন করেছে তা চট্টগ্রামবাসী মেনে নেবে না। তাকে অবিলম্বে পত্রিকায় বিবৃতি দিয়ে এবং মেয়র মহোদয়ের কাছে গিয়ে প্রকাশ্যে ক্ষমা চাইতে হবে। অন্যথায় তার স্থান এই চট্টগ্রামে হবে না।’
সমিতির সভাপতি ছরওয়ার জামাল এর সভাপতিত্বে এবং কলেজ শিক্ষক সমিতির সাবেক সহ-সভাপতি অধ্যক্ষ আবু তালেব বেলাল ও শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক এম. মাকসুদুল ইসলামের সঞ্চালনায় অনুষ্ঠিত মানববন্ধনে সংহতি প্রকাশ করে বক্তব্য রাখেন চট্টগ্রাম সিটি কর্পোরেশনের প্যানেল মেয়র চৌধুরী হাসান মাহমুদ হাসনী, কাউন্সিলর হাসান মুরাদ বিপ্লব, বিএফইউজে এর সহ-সভাপতি রিয়াজ হায়দার চৌধুরী, চট্টগ্রাম প্রেস ক্লাবের সভাপতি চৌধুরী ফরিদ, সিটি কর্পোরেশনের শিক্ষা কর্মকর্তা সাইফুর রহমান, আইনজীবী ফাতেমা আক্তার, শিক্ষকদের পক্ষ থেকে বক্তব্য রাখেন অধ্যক্ষ ঝিনুআরা বেগম, অধ্যক্ষ এস.এম. উমর ফারুক, অধ্যক্ষ মনোয়ার জাহান, অধ্যক্ষ রেহেনা আক্তার খান, অধ্যক্ষ আমিনুল হক, অধ্যক্ষ জাবেকা বেগম, অধ্যক্ষ আবু তৈয়ব চৌধুরী, অধ্যক্ষ আমিনুল হক খান, কলেজ শিক্ষক সমিতির সভাপতি অধ্যক্ষ শাহেদুল কবির চৌধুরী, সাবেক সভাপতি মোস্তফা কামাল, অধ্যক্ষ আবুল কাশেম, প্রধান শিক্ষক আলী আকবর, প্রধান শিক্ষক এস.এম. এহসান উদ্দিন, প্রধান শিক্ষক আলাউদ্দিন, প্রধান শিক্ষক ফরিদ উদ্দিন, প্রধান শিক্ষক আকতার আহমেদ, প্রধান শিক্ষক মোশাররফ হোসেন, কলেজ শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক সিদ্ধার্থ কর, সাংগঠনিক সম্পাদক জহিরুল কাইয়ুম চৌধুরী, সহ-সভাপতি বোধিমিত্র শ্রমন, আকতার জাহান, জমির উদ্দিন নূরী, অর্থ সম্পাদক নুরুল কবির, সহকারী প্রধান শিক্ষক সুমেধ তাপস বড়ুয়া, শিক্ষক সমিতির যুগ্ম সম্পাদক সুমন দত্ত, সহ-সাধারণ সম্পাদক মমতাজ উদ্দিন, সাংগঠনিক সম্পাদক আরেফে জামি, প্রচার সম্পাদক এ.এস.এম. সোহাইল, খন্দকার মোহাম্মদ নজরুল করিম ও আবদুর রহিম হিমু প্রমুখ।

এদিকে দুপুর ১২টায় প্রেস ক্লাবের সামনে প্রকৌশলী আশরাফুজ্জামানের শাস্তির দাবিতে মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ করে ইনস্টিটিউট অব ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স চট্টগ্রাম জেলা, মহিলা কল্যাণ পরিবার ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স এসোসিয়েশন চট্টগ্রাম, প্রাইভেট সেক্টর ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স ও ইনস্টিটিউট অব ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স। সিটি কর্পোরেশনের তত্ত¡াবধায়ক প্রকৌশলী সুদীপ বসাকের সঞ্চালনায় মানববন্ধনে সভাপতিত্ব করেন প্রকৌশলী অসিম বড়–য়া। সমাবেশে একাত্মতা প্রকাশ করেন ইঞ্জিনিয়ার ইনস্টিটিউশন চট্টগ্রাম (আইইবি) শাখার নেতৃবৃন্দ। এতে ৪ শতাধিক ডিপ্লোমা ইঞ্জিনিয়ার উপস্থিত ছিলেন।
অন্যদিকে বিকেল ৫টায় হালিশহর বড়পুল এলাকায় ইসলামী ব্যাংকের সামনে হালিশহর নাগরিক ফোরামের ব্যানারে ১০টি সামাজিক সংগঠন উক্ত প্রকৌশলীর শাস্তির দাবিতে মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ করেন।
এছাড়াও চট্টগ্রাম সিজেকেএস এর চলমান প্রিমিয়ার ডিভিশন ক্রিকেট লীগের দুইটি দল ব্রাদার্স ইউনিয়ন চট্টগ্রাম ও চট্টগ্রাম সিটি কর্পোরেশন একাদশের খেলোয়াড়-কর্মকর্তারা খেলা শুরুর আগে দাঁড়িয়ে প্রকৌশলীর অশোভন আচরণের প্রতিবাদ জানান। তারা চট্টগ্রাম সার্কেলের সহকারী প্রকৌশলী আশ্রাফুজ্জামান পলাশের ঔদ্ধত্যপূর্ণ আচরণের তীব্র নিন্দা জানান।