প্যারেড মাঠে ছাত্রলীগ-শিবির সংঘর্ষ

120

চট্টগ্রাম কলেজের মাঠে (প্যারেড ময়দান) ছাত্রলীগ ও শিবিরের মধ্যে ধাওয়া-পাল্টা ধাওয়ার এবং ইটপাটকেল নিক্ষেপের ঘটনা ঘটেছে। গতকাল শনিবার দুপুরে চট্টগ্রাম মহানগর জামায়াতে ইসলামীর নায়েবে আমীর ও কেন্দ্রীয় কর্মপরিষদ সদস্য মাওলানা মুমিনুল হক চৌধুরীর জানাজায় এ ঘটনা ঘটে। জানাজায় অংশ নিতে আসা শিবিরের নেতাকর্মীদের প্রতিরোধের ডাক দিয়ে ছাত্রলীগ বিক্ষোভ মিছিল করলে সেখানে উপস্থিত হওয়া শিবির নেতাকর্মীরাও তেড়ে আসে। এতে সংঘাতে জড়ায় উভয়পক্ষ।
জানা যায়, প্যারেড মাঠে মুমিনুল হক চৌধুরীর জানাজার প্রস্তুতি শুরু হলে চট্টগ্রাম কলেজ ক্যাম্পাস থেকে ছাত্রলীগের একটি বিক্ষোভ মিছিল বের হয়।
জামায়াত-শিবিরের বিপুল নেতাকর্মী প্যারেড মাঠে উপস্থিত হওয়াতে ছাত্রলীগ এ মিছিল করে। মিছিলটির নেতৃত্বে ছিলেন কলেজ ছাত্রলীগ সভাপতি মাহমুদুল করিম ও সাধারণ সম্পাদক সুভাষ মল্লিক। মিছিলটি প্যারেড মাঠে প্রবেশ করতে চাইলে বাধা প্রদান করে পুলিশ। এ সময় ছাত্রলীগ ও শিবিরের মধ্যে কথা কাটাকাটি ও ইট-পাটকেল নিক্ষেপের ঘটনা ঘটে। দুই পক্ষকে নিয়ন্ত্রণ করতে বেগ পেতে হয় পুলিশকে। অবশ্য পুলিশের হস্তক্ষেপে অল্পক্ষণেই পরিস্থিতি নিয়ন্ত্রণে আসে।
পরে কলেজ মাঠে জামায়াত নেতার জানাজার অনুমতি দেওয়ায় অধ্যক্ষের কক্ষের সামনে বিক্ষোভ করে ছাত্রলীগ।
চকবাজার থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) নিজাম উদ্দিন বলেন, জামায়াত নেতা মুমিনুল হক চৌধুরীর জানাজাকে কেন্দ্র করে চট্টগ্রাম কলেজ ছাত্রলীগের নেতাকর্মীরা ক্যাম্পাস থেকে বিক্ষোভ মিছিল নিয়ে মাঠে প্রবেশের চেষ্টা করে। এসময় জানাজায় আসা জামায়াত-শিবির নেতা-কর্মীদের সঙ্গে ছাত্রলীগের কথা কাটাকাটি হয়। পুলিশ ছাত্রলীগ নেতা-কর্মীদের শেরে বাংলা হোস্টেলের সামনে নিয়ে যায়। প্যারেড মাঠে জানাজা শেষে সবাই যার যার মতো চলে গেলে পরিস্থিতি শান্ত হয়।
শুক্রবার রাতে নগরীর একটি বেসরকারি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় ইন্তেকাল করেন চট্টগ্রাম মহানগর জামায়াতে ইসলামীর নায়েব আমীর ও কেন্দ্রীয় কর্ম পরিষদের সদস্য মাওলানা মুমিনুল হক চৌধুরীর। তিনি চট্টগ্রাম-১৫ (সাতকানিয়া-লোহাগাড়া) থেকে নির্বাচিত আওয়ামী লীগ দলীয় সংসদ সদস্য ড. আবু রেজা মুহাম্মদ নেজামউদ্দিন নদভীর শ্বশুর। মুমিনুল হকের মেয়ে অর্থাৎ নদভীর স্ত্রী রিজিয়া রেজা চৌধুরী মহিলা আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটির সদস্য।
এদিকে গতকাল শনিবার সকাল ১১টায় আন্তর্জাতিক ইসলামী বিশ্ববিদ্যালয় চট্টগ্রামে মুমনিুল হকের প্রথম জানাজা অনুষ্ঠিত হয়। পারিবারিক সিদ্ধান্ত অনুযায়ী জোহরের নামাজের পর প্যারেড মাঠে দ্বিতীয় জানাজার আয়োজন করা হয়। জানাজায় জামায়াত-শিবিরের বিপুল সংখ্যক নেতা-কর্মী অংশ নিতে প্যারেড মাঠে এলে কলেজ ক্যাম্পাসে বিক্ষোভ শুরু করে ছাত্রলীগ। মিছিলটি শেরে বাংলা হোস্টেলের সামনে এলে দুপক্ষের মধ্যে তর্কাতর্কিও ইটপাটকেল নিক্ষেপের ঘটনা ঘটে। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে মাঝখানে অবস্থান নেয় পুলিশ। পুলিশি হস্তক্ষেপে পরিস্থিতি কিছুটা শান্ত হলে জানাজা অনুষ্ঠিত হয়।