পেকুয়ায় ঘূর্ণিঝড়ে অর্ধশতাধিক বসতঘর বিধ্বস্ত

23

কক্সবাজারের পেকুয়ায় প্রবল ঘূর্ণিঝড়ে অর্ধশতাধিক বসতবাড়ি বিধ্বস্ত হয়েছে। এসময় এক গৃহবধূসহ অন্তত ১০ জন আহত হওয়ার খবর পাওয়া গেছে। গতকাল বুধবার দুপুরে উপজেলার উজানটিয়া ইউনিয়নের ফেরাসিঙ্গা পাড়া, ষাড়ধুনিয়া পাড়া, বাজার পাড়া, মগনামা ইউনিয়নের কালার পাড়াসহ বেশ কয়েকটি পাড়ায় এসব বসতবাড়ি বিধ্বস্ত হয়। স্ব স্ব ইউনিয়নের চেয়ারম্যান ও ইউপি সদস্যরা ঘটনার সত্যতা নিশ্চিত করেছেন। উপজেলার উজানটিয়া ইউনিয়নের চেয়ারম্যান শহিদুল ইসলাম জানান, বুধবার দুপুরে হঠাৎ ঘূর্ণি ঝড়ের কবলে পড়ে আমার ইউনিয়নের ফেরাসিঙ্গা পাড়া, ষাড়ধুনিয়া পাড়া ও বাজার পাড়া এলাকা। এতে অন্তত ৩০টি বসতবাড়ি সম্পূর্ণ বিধ্বস্ত হয়েছে। এসময় আরও অন্তত ১০টি বসতবাড়ি আংশিক ক্ষতিগ্রস্ত হয়। বসতবাড়ি হারিয়ে ক্ষতিগ্রস্তরা খোলা আকাশের নীচে ও কেউ কেউ পার্শ্ববর্তী নিকট আত্মীয়ের বাড়িতে আশ্রয় নিয়েছেন। বিষয়টি উপজেলা প্রশাসনকে জানানো হয়েছে বলেও জানান তিনি।
অপরদিকে মগনামা ইউনিয়নের চেয়ারম্যান শরাফত উল্লাহ চৌধুরী ওয়াসিম বলেন, আমার ইউনিয়নের কালার পাড়া এলাকায় ৬টি বসতবাড়ি সম্পূর্ণ বিধ্বস্ত হয়েছে। এছাড়া আরও অন্তত ৫টি বসতবাড়ি আংশিক ক্ষতিগ্রস্ত হয়। ক্ষতিগ্রস্তদের প্রাথমিকভাবে সহায়তা দেওয়া হয়েছে, তবে তা অপ্রতুল। বিষয়টি উপজেলা প্রশাসনকে জানানো হয়েছে বলেও জানান তিনি।
পেকুয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা মাহাবুব-উল করিম বলেন, উজানটিয়া এবং মগনামা ইউনিয়নের চেয়ারম্যান ও জনপ্রতিনিধিদের কাছ থেকে ঘূর্ণিঝড়ে বসতবাড়ি বিধ্বস্ত হওয়ার খবর পেয়ে তাৎক্ষণিক ওইসব এলাকা পরিদর্শন করা হয়। এসময় ক্ষতিগ্রস্তদের তালিকা প্রস্তুত করে দ্রুত উপজেলা প্রশাসনের কাছে প্রেরণের জন্য ইউপি চেয়ারম্যানদের নির্দেশনা দেয়া হয়। ইউএনও আরও বলেন, ঘূর্ণিঝড়ে বসতবাড়ি হারানো এসব লোকদেরকে উপজেলা প্রশাসনের পক্ষ থেকে সর্বাত্মক সহায়তা দেওয়া হবে।