পেঁয়াজের সাথে পাল্লা দিয়ে বাড়ছে সবজির দাম

70

পেঁয়াজের সাথে সাথে বেড়েছে প্রায় সবধরনের সবজির দাম। পাইকারি বাজারে ২০০ টাকা কেজি পেঁয়াজ বিক্রি হলেও খুচরা বাজারে এখন তা বিক্রি হচ্ছে ২৩০ থেকে ২৫০ টাকায়। অন্যদিকে যেসব সবজি আগে ৫০ টাকায় বিক্রি হতো এখন সেগুলো বিক্রি হচ্ছে ১০০ টাকা কেজি। ঘূর্ণিঝড় বুলবুল ও কয়েকদিন টানা বৃষ্টিপাতের ফলে এ দাম বেড়েছে বলে জানান ব্যবসায়ীরা।
কৃষি বিপণন অধিদফতর বলছে, কয়েকদিন বৃষ্টি হওয়ার পর সবজি সরবরাহ কমেছে, যার ফলে দাম একটু বাড়তি। আর পেঁয়াজের বাজার তো নিয়ন্ত্রণ করা যাচ্ছে না কোনভাবেই। গতকাল শুক্রবার নগরের পাইকারি বাজার রেয়াজউদ্দিন বাজার, খুচরা বাজার কাজির দেউড়ি, চকবাজার ঘুরে এসব তথ্য জানা যায়।
বিভিন্ন সবজি দোকানির সাথে কথা বলে জানা যায়, বাজারে ফুলকপি বিক্রি হচ্ছে প্রতিকেজি ১০০ থেকে ১২০ টাকা, নতুন আলু ১০০ টাকা, শিম ১১০ টাকা, বেগুন ৬০ টাকা, বরবটি ৫০ থেকে ৬০ টাকা, বাঁধাকপি ৪০ থেকে ৫০ টাকা, টমেটো ৯০ থেকে ১০০ টাকা, মুলা ৪০ টাকা, ঝিঙা ৫০ থেকে ৬০ টাকা, ঢেঁড়শ ৫০ টাকা, পটল ৫০ টাকা, তিতকরলা ৬০ টাকা, চিচিঙ্গা ৪০ টাকা, পুরাতন আলু ২৫ টাকা, মিষ্টি কুমড়া ৪০ টাকা, লাউ ৩০ থেকে ৪০ টাকা, শসা ৫০ টাকা ও কাঁচামরিচ ৬০ টাকায় বিক্রি হচ্ছে।
সবজি ক্রেতা মামুন সিকদার বলেন, প্রত্যেক সবজির দাম এভাবে যদি বাড়ে তাহলে আমরা কি খাবো। সবসময় দেখি একটা না একটা লেগেই আছে। কোন সবজির দাম দেখি কমছে না, দিন দিন বেড়েই চলছে।
প্রতি ডজন ব্রয়লার মুরগির ডিম বিক্রি হয়েছে ৮৪ থেকে ৯০ টাকায় যা গত সপ্তাহে ছিলো ১০৫ থেকে ১০৮ টাকায়। আর সোনালি মুরগি ও হাঁসের ডিম ১৫০ টাকা এবং দেশি মুরগির ডিম ২০০ টাকায় বিক্রি হচ্ছে।
ডিম দোকানি সুভাষ দাশ বলেন, চাহিদা কম থাকায় দাম একটু কমেছে।
মাছ বাজার ঘুরে দেখা যায়, বড় সাইজের ইলিশ বিক্রি হচ্ছে প্রতি কেজি ৮০০ থেকে ১০০০ টাকায়। অন্যদিকে লইট্টা ১৫০ থেকে ১৮০ টাকা, পোয়া ৪৫০ টাকা, চিংড়ি আকারভেদে ৬০০ থেকে ১২০০ টাকায়, রূপচাঁন্দা ৮৫০ টাকা, দেশী রুই ৩০০ টাকা, শিং ৮০০, লাল কোরাল ৫০০ টাকা, কাতাল ৩০০ টাকা, কৈ ৩০০ টাকা, তেলাপিয়া ১৮০ টাকায় বিক্রি হচ্ছে।
মাংস বিক্রেতা জামাল উদ্দিন জানান, প্রতি কেজি গরুর মাংস (রানের) ৭০০ টাকা, হাঁড়সহ ৫৫০ থেকে ৬০০ টাকায় বিক্রি হচ্ছে। অন্যদিকে খাসির মাংসও ৭৫০ টাকায় বিক্রি হচ্ছে। মাংসের দাম আগের মতই রয়েছে বলে জানান ব্যবসায়ীরা।
ব্রয়লার মুরগি কেজি প্রতি বিক্রি হচ্ছে ১১৫ থেকে ১২০ টাকায়। দেশি মুরগি বাজার ভেদে প্রতিকেজি ৩৮০ থেকে ৪০০ টাকা আর সোনালী মুরগি ২৪০ টাকায় বিক্রি হচ্ছে।
এ ব্যাপারে চট্টগ্রাম কৃষি বিপণন অধিদপ্তরের কর্মকর্তা মো. সেলিম মিয়া পূর্বদেশকে বলেন, বৈরি আবহাওয়ার কারণে দূরপাল্লার পরিবহনগুলো পণ্য সরবরাহ করতে চায় না। আর সরবরাহ কম থাকলে ব্যবসায়ীরা দাম বাড়িয়ে দেন।
তিনি আরও বলেন, কয়েকদিন বৃষ্টিপাতের ফলে দেশের বিভিন্ন স্থানে সবজি ক্ষেত নষ্ট হয়ে যায়। আর এতে কৃষকদের ব্যাপক ক্ষতি হয়। যার কারণে তারা পর্যাপ্ত সরবরাহও করতে পারছেন না। তাই তুলনামূলকভাবে বাজারে সবজির দাম বেশি।
পেঁয়াজের দাম প্রসঙ্গে তিনি বলেন, পেঁয়াজের আমদানি কম হওয়াতে সংকট দেখা দিয়েছে। বড় চালান চলে আসলেই দাম কমবে বলে আশা রাখি।