পেঁয়াজের কেজি আবার ১৮০ টাকা

34

অস্বাভাবিক মূল্য বৃদ্ধির পর বাজারে নতুন পেঁয়াজ ওঠা এবং আমদানি করায় দাম কিছুটা নাগালের মধ্যে আসে। কিন্তু কয়েক দিনের মধ্যেই আবার চড়েছে এই খাদ্যপণ্যের দাম।
গতকাল শুক্রবার ঢাকার বিভিন্ন বাজারে খুচরায় দেশি নতুন পেঁয়াজের কেজি ১৮০ টাকা রাখা হচ্ছে, যা গত সপ্তাহে ১০০ থেকে ১১০ টাকা ছিল।
ফের অস্বাভাবিক মূল্য বৃদ্ধির পেছনে বৃষ্টির অজুহাত দিচ্ছেন ব্যবসায়ীরা। তাদের দাবি, শীত মৌসুমে সারা দেশে আকস্মিক বৃষ্টিপাত শুরু হওয়ায় হাট-বাজারে পেঁয়াজের সরবরাহ কমে গেছে, তাই দাম বেড়েছে। খবর বিডিনিউজের
মিরপুর পীরেরবাগ কাচাবাজারের মুদি দোকানি আলমাস হোসেন বলেন, দুই দিন আগেও দেশি নতুন মৌসুমের মুড়িকাটা পেঁয়াজ প্রতিকেজি ১২০ টাকায় বিক্রি করেছেন। কিন্তু সকাল বেলা পাইকারি বাজার থেকে পেঁয়াজ কিনতে গিয়ে দেখি দাম উঠে গেছে প্রতিকেজি ১৬০ টাকা। ওই দামেই পেঁয়াজ কিনে আনতে হয়েছে। তাই এখন আর ১৮০ টাকার কমে পেঁয়াজ বিক্রি করা সম্ভব হচ্ছে না।
গত সপ্তাহে চীন ও মিশরের পেঁয়াজ বিক্রি হয়েছিল প্রতিকেজি ৪৫ টাকা থেকে ৫৫ টাকায়। তবে এই সপ্তাহে এই পেঁয়াজ বিক্রি হচ্ছে ৬০ থেকে ৭০ টাকায়।
কারওয়ান বাজারের খুচরা বিক্রেতা লতিফ হাওলাদার বলেন, গত সপ্তাহে মিশরীয় পেঁয়াজ প্রতিকেজি ৫০ টাকা ছিল এই সপ্তাহে তা বিক্রি করছেন ৬০ টাকা থেকে ৭০ টাকায়। কারণ গত দুই দিন ধরে দাম বেড়ে গেছে।
গতকাল শুক্রবার কারওয়ান বাজারের পাইকারি দোকানগুলোতে প্রতি কেজি দেশি পেঁয়াজ ১৪০ টাকা থেকে ১৫০ টাকায় বিক্রি হতে দেখা যায়।
গত সেপ্টেম্বরে ভারত পেঁয়াজ রপ্তানি বন্ধ করার পর বাংলাদেশের বাজারে ৩০ থেকে ৪০ টাকার এই পণ্যের দাম বাড়তে বাড়তে আড়াইশ টাকায় ওঠে। কয়েক মাস পেঁয়াজের অস্বাভাবিক দামের কারণে সরকারের সমালোচনায় সোচ্চার হয়েছেন অনেকে, বাণিজ্যমন্ত্রী টিপু মুন্সির পদত্যাগও চেয়েছেন কেউ কেউ।
এরপর মিশর, তুরস্ক ও চীন থেকে পেঁয়াজের বড় চালান আমদানির পাশাপাশি বাজারে দেশি নতুন পেঁয়াজ ওঠায় দাম কমতে থাকে। ডিসেম্বরের শেষার্ধে দেশি নতুন পেঁয়াজের দাম ১০০ টাকার আশপাশে আসে। এখন আবারও বেড়ে তা ২০০ টাকার কাছাকাছি পৌঁছে গেল।