পৃথিবীর স্থায়ীত্বের জন্য প্লাস্টিক ধ্বংসের বিকল্প নেই

52

‘পৃথিবীর স্থায়ীত্ব বৃদ্ধির জন্য প্লাস্টিক ধ্বংসের বিকল্প নেই। প্লাস্টিকের কারণে পৃথিবী দিন দিন বসবাসের অনুপযোগী হয়ে পড়ছে। আগামীর পৃথিবী টিকিয়ে রাখতে যেখানে সেখানে প্লাস্টিক আবর্জনা ফেলা এখনই থামাতে হবে।’
‘সবুজ পরিবেশ আন্দোলন’ আয়োজিত এক মানববন্ধনে বাংলাদেশ আওয়ামী লীগ কেন্দ্রীয় কমিটির বন ও পরিবেশ বিষয়ক সম্পাদক দেলওয়ার হোসেন এসব কথা বলেন।
এভাবে প্লাস্টিক আবর্জনার অধিপত্য চলতে থাকলে আগামী ২০৪৮ সালের মধ্যে পৃথিবীতে সমুদ্র সমূহে কোনো প্রকার মাছ থাকবে না উল্লেখ করে তিনি আরো বলেন, শুধু বাংলাদেশ নয় সমগ্র বিশ্বে প্লাস্টিকের বিরুদ্ধে বিপ্লব ঘোষণা করতে হবে এবং পরিবেশকে বসবাসের যোগ্য করে তুলতে হলে তরুণদের পরিবেশ আন্দোলনে সংযুক্ত হতে হবে।
সংগঠনটির চট্টগ্রাম মহানগরের সভাপতি ফজলে রাব্বি সুমনের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক মোহাম্মদ এম. রহিমের সঞ্চালনায় মানববন্ধনটি অনুষ্ঠিত হয়। এতে বিশেষ অতিথি ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের রসায়ন বিভাগের অধ্যাপক ড. মোহাম্মদ আলতাফ আলী শেখ, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের প্রাণীবিদ্যা বিভাগের অধ্যাপক মঞ্জুরুল কিবরিয়া, ৩১ নং আলকরণ ওয়ার্ড কাউন্সিলর তারেক সোলায়মান সেলিম, চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়নের সভাপতি নাজিম উদ্দীন শ্যামল, প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক ফরিদ উদ্দীন চৌধুরী, চট্টগ্রাম জেলা আইনজীবী সমিতির সাধারণ সম্পাদক এড. আইয়ুব খান, কেন্দ্রীয় আওয়ামী যুবলীগের সদস্য দেবাশীষ পাল দেবু, কেন্দ্রীয় আওয়ামী লীগের তথ্য ও গবেষণা বিষয়ক উপ-কমিটির সদস্য আবু হাসনাত চৌধুরী প্রমুখ উপস্থিত ছিলেন।