পূর্ণিমার জোয়ারে প্লাবিত কুতুবদিয়া উপকূল

56

পূর্ণিমার জোয়ারে কক্সবাজারের কুতুবদিয়া উপজেলার উপকূলীয় উত্তর ধুরুং ইউনিয়নের নয়া কাটা ও কায়ছার পাড়া এলাকার তিন গ্রাম প্লাবিত হয়েছে। এতে ঐ এলাকার ঘরবাড়িসহ লবণ চাষীদের চরম ক্ষতি হয়। গতকাল বৃহস্পতিবার দুুপুরে নয়াকাটা ও কায়ছার পাড়ায় জোয়ারে প্লাবিত এলাকায় গেলে দেখা যায়, তিন গ্রামের অর্ধশত ঘরবাড়ি, পুকুর ও লবণ চাষের জমি প্লাবিত হয়েছে।
এ ব্যাপারে উত্তর ধুরুং ইউপির চেয়ারম্যান আ স ম শাহরিয়ার চৌধুরী বলেন, পানি উন্নয়ন বোর্ডের নিয়োগপ্রাপ্ত ঠিকাদার যথা সময়ে বেড়িবাঁধ মেরামতের কাজ শেষ না করায় চলতি পূর্ণিমার জোয়ারে কায়ছার পাড়া ও নয়া কাটা এলাকায় ভাঙন বাঁধ দিয়ে জোয়ারের পানি লোকালয়ে ঢুকে পড়ে। ফলে উল্লেখিত এলাকা প্লাবিত হয়েছে। আগামি দুই সপ্তাহের মধ্যে বাঁধ মেরামত না করলে বর্ষায় ঐ এলাকাসহ উত্তর ধুরুংয়ে অধিকাংশ লোকালয় প্লাবিত হবে।
পানি উন্নয়ন বোর্ড কুতুবদিয়া উপজেলার উপ-বিভাগীয় প্রকৌশলী অফিসের শাখা কর্মকর্তা এলটন চাকমা বলেন, কায়ছার পাড়া ও নয়া কাটা এলাকায় এক হাজার মিটার বাঁধ জরুরি ভিত্তিতে মেরামত কাজ শেষ করার জন্য ঠিকাদারকে বলা হলেও করোনা ভাইরাসে লকডাউনের কারণে কাজ বন্ধ রয়েছে। তবে অতিসত্ত্বর মেরামত কাজ সম্পন্ন করার জন্য ঠিকাদারকে বলা হয়েছে।