পুলিশের বাধায় পন্ড বিএনপির মাস্ক বিতরণ অনুষ্ঠান

29

পূর্ব নির্ধারিত নগর বিএনপির মাস্ক বিতরণ অনুষ্ঠান পন্ড করে দিয়েছে পুলিশ। গতকাল শনিবার পাঁচলাইশ থানা এলাকার আনিকা কমিউনিটি সেন্টারে চকবাজার ওয়ার্ড বিএনপির উদ্যোগে এ কর্মসূচি পালনের কথা ছিলো। কিন্তু অনুষ্ঠান শুরুর এক ঘণ্টা আগে কমিউনিটি সেন্টারে তালা দেওয়ার কারণে পন্ড হয়ে যায় বিএনপির এ কর্মসূচি। এর প্রতিবাদে দলীয় কার্যালয়ে সমাবেশ করে বিএনপি। অবশ্য বিএনপির কর্মসূচিতে বাধা দেয়ার কথা অস্বীকার করেছে পুলিশ।
চট্টগ্রাম মহানগর বিএনপির সভাপতি ও বিএনপির মেয়র প্রার্থী ডা. শাহাদাত হোসেন বলেন, এই সরকার একটি ফ্যাসিবাদী সরকার। সারাদেশে এখনো করোনাকাল চলছে। সেই প্রেক্ষিতে আমরা মহানগর বিএনপির উদ্যোগে ওয়ার্ডে ওয়ার্ডে মাস্ক ও ওষুধসহ করোনা সামগ্রী বিতরণের জন্য প্রশাসনকে চিঠি দিয়েছিলাম। সেই প্রেক্ষিতে আনিকা কমিউনিটি সেন্টারে চকবাজার ওয়ার্ডের উদ্যোগে মাস্ক ও ওষুধ বিতরণ অনুষ্ঠান সকাল দশটায় শুরু হওয়ার কথা ছিল। কিন্তু অনুষ্ঠানের এক ঘণ্টা আগে প্রশাসনের পক্ষ থেকে অনুষ্ঠান না করার জন্য বারণ করা হয় এবং পুলিশ ফোর্স পাঠিয়ে কর্মসূচি বন্ধ করে দেয়।
পাঁচলাইশ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আবুল কাশেম ভূঁইয়া বলেন, পুলিশের পক্ষ থেকে বাধা দেয়ার কোনো ঘটনা ঘটেনি। আমার জানামতে তারা সেখানে কোনো অনুষ্ঠানই করেনি। বাধা দেওয়ার অভিযোগটি মিথ্যা।
নগর বিএনপির পক্ষ থেকে সংবাদ মাধ্যমে পাঠানো বিজ্ঞপ্তিতে জানানো হয়, সংগঠনের চকবাজার ওয়ার্ডের উদ্যোগে মাস্ক ও ওষুধসহ করোনা সামগ্রী বিতরণে বাধার প্রতিবাদে দলীয় কার্যালয় নাসিমন ভবনে তৎক্ষণাৎ এক সমাবেশের আয়োজন করা হয়।
প্রতিবাদ সমাবেশে ডা. শাহাদাত হোসেন বলেন, এই সরকারের পায়ের তলায় মাটি নেই, প্রশাসনের উপর ভর করেই দেশ চালাচ্ছে। প্রশাসন নির্ভর এই ফ্যাসিস্ট সরকার দীর্ঘ এক যুগের অধিক সময় দেশের জনগণের বাকস্বাধীনতা কেড়ে নিয়েছে। দেশে দুর্নীতি-দুঃশাসন চালিয়ে যাচ্ছে। তার জবাব আপনাদেরকে একদিন দিতে হবে। জনগণের কাঠগড়ায় দাঁড়াতে হবে। বিএনপি জনগণের দল। জনগণকে সাথে নিয়েই বিএনপি রাজনীতি করে। বিএনপির বিরুদ্ধে যতই ষড়যন্ত্র করা হোক না কেন জনগণের কল্যাণে দেশের মানুষের ভোটাধিকার ও গণতন্ত্র প্রতিষ্ঠায় রাজপথেই থাকবে নেতাকর্মীরা।
মহানগর বিএনপির সাধারণ সম্পাদক আবুল হাশেম বক্কর বলেন, জনগণের ভোটে নির্বাচিত নয়, বিধায় জনগণের প্রতি সরকারের কোনও দায়বদ্ধতা নেই। করোনা মোকাবেলায় সরকারের অব্যবস্থাপনা ও দুর্নীতি বিশ্বের বুকে দেশের সম্মান চরমভাবে ক্ষুণœ করেছে। করোনা মোকাবেলায় সরকার চরম ব্যর্থতার পরিচয় দিয়েছে। তাই সরকারের দিকে চেয়ে থেকে লাভ নেই, স্ব স্ব অবস্থান থেকে মানুষের পাশে দাঁড়াতে হবে।
তিনি বলেন, আমরা সামজিক অবস্থান থেকে চকবাজার ওয়ার্ডে করোনা সংক্রমণরোধে করণীয় ও সুরক্ষা সামগ্রী বিতরণ করতে চেয়েছিলাম। সরকারের এজেন্ডা বাস্তাবয়নের লক্ষ্যে প্রশাসন আমাদের সে কর্মসূচি পালন করতে দেয়নি। বিএনপির কর্মসূচিতে বাধা দিয়ে সরকারের দুর্নীতি ও লুটপাটকে আড়াল করা যাবে না।
ওয়ার্ড বিএনপির সভাপতি মনজুর আলমের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক এম এ হালিম বাবলুর সঞ্চালনায় প্রতিবাদ সমাবেশে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন মহানগর বিএনপির সহ-সভাপতি মোহাম্মদ আলী, যুগ্ম সম্পাদক ইয়াছিন চৌধুরী লিটন, সাংগঠনিক সম্পাদক কামরুল ইসলাম, ড্যাব চট্টগ্রাম জেলার সাধারণ সম্পাদক বেলায়েত হোসেন ঢালী, স্বাস্থ্য বিষয়ক সম্পাদক ডা. সারোয়ার আলম, মানবাধিকার বিষয়ক সম্পাদক অ্যাডভোকেট পারভীন চৌধুরী প্রমুখ।