পুঁজিবাজারে লেনদেন বেড়েছে

18

সপ্তাহের তৃতীয় কার্যদিবস মঙ্গলবার দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক বেড়েছে। একইসঙ্গে উভয় বাজারে লেনদেনের পরিমাণও বেড়েছে। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে। এদিন ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ২ পয়েন্ট বেড়ে ৫ হাজার ৩৮০ পয়েন্টে অবস্থান করছে। অপর দুই সূচকের মধ্যে শরীয়াহ সূচক ০.৭৭ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ৩ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে যথাক্রমে ১২৩০ ও ১৮৯৬ পয়েন্টে।
এদিন ডিএসইতে ৪৫৩ কোটি ৩৮ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। টাকার পরিমাণে লেনদেন ৭৫ কোটি টাকা বেড়েছে। আগের দিন লেনদেন হয়েছিল ৩৭৮ কোটি টাকার। ডিএসইতে লেনদেন হওয়া ৩৪৯টি কোম্পানির মধ্যে ১৩১টির প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে, কমেছে ১৬১টি এবং অপরিবর্তিত রয়েছে ৫৭টি কোম্পানির শেয়ারের দাম।
অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ১১ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৬ হাজার ৪৮২ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৬২টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ৯১টির, কমেছে ১১২টির এবং অপরিবর্তিত রয়েছে ৫৯টির দর।
এ বাজারে ৯৬ কোটি ৩০ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। যা আগের দিনের চেয়ে বেড়েছে ২৭ কোটি টাকা। আগের দিন সিএসইতে লেনদেন হয়েছিল ৬৯ কোটি টাকা।-বার্তা সংস্থার খবর