পুঁজিবাজারের সূচক নামলো ৪ হাজারে

15

সপ্তাহের তৃতীয় কার্যদিবস মঙ্গলবারও দেশের পুঁজিবাজারে সূচকের বড় পতন হয়েছে। এদিন প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ডিএসইএক্স ৮৭ পয়েন্ট ও অপর শেযারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সিএএসপিআই সূচক ২৭০ পয়েন্ট কমেছে। সোমবারও পুঁজিবাজারে সূচকের বড় পতন হয়। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।
জানা গেছে, মঙ্গলবার ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৮৭ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ৪ হাজার ৩৬ পয়েন্টে। ৪ বছর ৮ মাস অর্থাৎ ৫৬ মাসের মধ্যে সর্বনিম্ন। এর আগে ২০১৫ সালের ৫ মে মঙ্গলবার এর চেয়ে নিচে অবস্থান করছিল ডিএসইএক্স সূচকটি। ওই দিন ডিএসইএক্স ৪ হাজার ১৪ পয়েন্টে অবস্থান করছিল। ডিএসইর অপর সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ২২ পয়েন্ট ও ডিএসই-৩০ সূচক ২৬ পয়েন্ট কমে দাঁড়িয়েছে যথাক্রমে ৯০৭ ও ১৩৬১পয়েন্টে। ডিএসইতে মঙ্গলবার টাকার পরিমাণে লেনদেন হয়েছে ২৬২ কোটি ৮১ লাখ টাকার শেয়ার ও ইউনিট। যা আগের দিন থেকে ২৪ কোটি টাকা কম। ডিএসইতে মঙ্গলবার ৩৫৫টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে মাত্র ৩২টির শেয়ার ও ইউনিট দর বেড়েছে, কমেছে ২৯৩টির এবং ৩০টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর অপরিবর্তিত রয়েছে। বার্তা সংস্থার খবর
টাকার অংকে ডিএসইতে সবচেয়ে বেশি লেনদেন হওয়া শীর্ষ ১০ কোম্পানি হলো- লাফার্জহোলসিম, বিকন ফার্মাসিউটিক্যালস, এডিএন টেলিকম, খুলনা পাওয়ার, স্কয়ার ফার্মাসিউটিক্যালস, রিং সাইন, ব্র্যাক ব্যাংক, নর্দার্ন জুট, ড্যাফোডিল কম্পিউটার্স ও গ্রামীণফোন।
অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ২৭০ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১২ হাজার ৩০০ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৪৪টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ২৭টির, কমেছে ১৯৬টির এবং অপরিবর্তিত রয়েছে ২১টির দর। মঙ্গলবার সিএসইতে ৯ কোটি ৬৯ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। আগের দিনের চেয়ে ৪ কোটি টাকা কম। আগেরদিন সিএসইতে লেনদেন হয়েছিল ১৩ কোটি টাকার।