পিনাকল চার্টার্ড স্কুলের সাংস্কৃতিক উৎসব

123

যে-সমাজের মানুষ ইতিবাচক সাংস্কৃতিক চিন্তাচেতনা ও কর্মধারার ভিতর যাপন করে জীবন, সে-সমাজের বর্তমান ও পরবর্তী প্রজন্মের জীবনচর্চা হয় মানবিক, পরস্পরের প্রতি শ্রদ্ধাপূর্ণ কিন্তু সংঘাত-আকীর্ণ নয়। সংস্কৃতি মানুষকে মানবিকতার শ্রেয়বোধ শেখায়। আমাদের দেশে শিশুমাত্রই উপেক্ষিত, সুস্থ শৈশব থেকে তারা বঞ্চিত। সুস্থ সংস্কৃতিচর্চা মানুষকে উদারতা শেখায়, সবার সঙ্গে মিশতে শেখায়, সৃজনশীলতা তৈরি করে শিক্ষার্থীদের আনন্দে মাতিয়ে রাখে এবং সমাজে ইতিবাচক ভূমিকা রাখার মতো কাজে তাদেরকে উজ্জীবিত করে। কিন্তু শিক্ষা প্রতিষ্ঠানে এখন শুধু পড়া, পরীক্ষা আর অসুস্থ প্রতিযোগিতার মধ্যে হারিয়ে গেছে সংস্কৃতি চর্চা। শিক্ষাঙ্গনে একসময় সংস্কৃচি চর্চা ও খেলাধুলার সুযোগ ছিল অবারিত। শিক্ষার্থীরা ক্লাসে লেখাপড়ার পাশাপাশি নিয়মিত সংস্কৃতির নানা বিষয় ও খেলাধুলা চর্চা করতো নিয়মিত। বিদ্যালয়ের পাঠাগারের বই পড়ার মাধ্যমেই শিক্ষার্থীদের মধ্যে সাহিত্যচর্চার অভ্যাস গড়ে উঠত। বই পড়ার সংস্কৃতি নিজের মধ্যে গভীরতা তৈরি করে, ভাবতে শেখায়। নিয়মিত চর্চার এক পর্যায়ে প্রায় প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠানেই বার্ষিক নাটক, আবৃত্তি, সঙ্গীত , বিতর্ক, অভিনয়, কিরাত প্রতিযোগিতা ইত্যাদি অনুষ্ঠিত হতো। হতো ক্রীড়া প্রতিযোগিতা। প্রকাশিত হতো বার্ষিক ম্যাগাজিন, দেয়াল-পত্রিকা। শিক্ষার্থীদের ক্রিয়টিভিটি প্রকাশ পেত এগুলোতে অংশগ্রহণের মাধ্যমে।


নগরীর নাসিরাবাদ হাউজিং সোসাইটির ন্যাশনাল কারিকুলাম ইংলিশ মিডিয়াম শিক্ষা প্রতিষ্ঠান পিনাকল চার্টার্ড স্কুল এন্ড কলেজ ভালো মানের লেখাপড়ার পাশাপাশি শিক্ষার্থীদের সহপাঠ্যক্রম কার্যাবলীর অংশ হিসেবে প্রতিনিয়ত আবৃত্তি, সঙ্গীত চর্চা, অভিনয়, কিরাত প্রশিক্ষণ, বিতর্ক অনুশীলন, নৃত্য শিখিয়ে আসছে। তারই ধারাবিহকতায় গত শুক্রবার (১৫ নভেম্বর) স্কুল মাঠে হয়ে গেল উম্মুক্ত সাংস্কৃতিক সন্ধ্যা। যেখানে প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের প্রথম অফিসিয়াল অধিনায়ক, ব্যাটে ‘জয় বাংলা’ স্টিকার লাগিয়ে স্বাধীনতা পূর্ববর্তী সময়ে পাকিস্তানের হয়ে ব্যাট করতে নামা, পাকিস্তানের হয়ে খেলা একমাত্র বাঙালি ক্রিকেটার রকিবুল হাসান। প্রতিষ্ঠানের চেয়ারম্যান সোলায়মান খান মাসুমের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন বিদ্যালয়ের এক্সিকিউটিভ চেয়ারম্যান মাহফুজুর রহমান, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের সহযোগী অধ্যাপক সরোয়ার মোর্শেদ, দ্য কো-অপারেটিভ হাউজিং সোসাইটির সেক্রেটারি মোহাম্মদ শাহজাহান, পিনাকল স্কুলের এক্সিকিউটিভ সেক্রেটারি আনোয়ার ছিদ্দিক চৌধুরী। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন বিদ্যালয়ের অধ্যক্ষ মোহাম্মদ আরিফুল হক।
বিদ্যালয়ের শিক্ষার্থী রাহি এবং মিফতার মনোমুগ্ধকর সঞ্চালনায় তৃতীয় শ্রেণির ছাত্রছাত্রীদের দলগত হামদ-নাত পরিবেশনার মাধ্যমে অনুষ্ঠান শুরু হয়। এরপর ছিল প্রি-প্রাইমারি সেকশনের ক্ষুদে শিক্ষার্থীদের ইংরেজী দলীয় আবৃতি ‘আই হেড এ গ্রেট ডে’ ও ‘উই শেল ওভার কাম’ পরিবেশনা-যা দর্শকদের মনকে আন্দোলিত করে। ‘মন মোর মেঘের সঙ্গী, ধিম তা না’ – গানের সাথে অসাধারন নৃত্যের ছন্দময় পরিবেশনা ছিল স্কুলের ষষ্ঠ শ্রেণির ছাত্রী জুহি, আনান এবং চতুর্থ শ্রেণির ছাত্রী মিমহা ও ইকরা। ষষ্ঠ শ্রেণির শিক্ষার্থী ওয়াইজের ‘ওহ মাই হিরো’ পারফরমেন্সটি ছিল অসাধারণ। এছাড়া একক বাংলা আবৃতি করে তৃতীয় শ্রেণির গাজী ইসতিয়াক, একক গান পরিবেশন করে করে আজওয়াদ ও রায়হান। নার্সারির শিক্ষার্থীদের পরিবেশনায় ছিল ‘হোয়াটস দ্য ওয়েদার’ এবং কেজির ছাত্র-ছাত্রীদের পরিবেশনায় ছিল ‘ডে অফ দ্য উইক’। ইংরেজি ভাষায় একক গল্প বলে পুরো অনুষ্ঠান মাতিয়ে তুলে দ্বিতীয় শ্রেণির শিক্ষার্থী ইলমা। অনুষ্ঠানের সবচেয়ে চমকপ্রদ ছিল দলগত ইংলিশ গান ‘দিস লিটল গাইডিং লাইট অফ মাইন’ এর সাথে ডিসপ্লে পরিবেশনকারী দ্বিতীয় শ্রেণির শিক্ষার্থীদের আয়োজন। দুর্নীতি নিয়ে চতুর্থ শ্রেণির শিক্ষার্থীদের মুখাভিনয় প্রধান অতিথি থেকে শুরু করে আগত সকল অতিথিদের ভূয়সী প্রশংসা কুড়োয়। শেখ সাদীর পোশাকের উপর ইংরেজিতে চতুর্থ, ষষ্ঠ ও সপ্তম শ্রেণির শিক্ষার্থীদের নাটিকা পুরো সাংস্কৃতি সন্ধ্যাকে অন্যমাত্রা দান করে।
সাংস্কৃতিক সন্ধ্যার শেষের দিকে পিনাকল স্কুলের শিক্ষকদের গান পরিবেশ অনুষ্ঠানকে পূর্ণমাত্রা দেয়।