পাহাড় কেটে নির্মাণ করা হচ্ছিল সড়ক

43

নিজস্ব প্রতিবেদক

পাহাড়তলী মৌজার বেলতলীঘোনা এলাকায় যেখানে পাহাড়ধসের ঘটনা ঘটেছে, সেখানে পাহাড় কাটার নেপথ্যে স্থানীয় কাউন্সিলর জড়িত রয়েছেন বলে অভিযোগ রয়েছে। তার সাথে স্থানীয় চিহ্নিত আরো কয়েকজন পাহাড় কাটার নেতৃত্বে রয়েছেন বলে স্থানীয়দের অভিযোগ।
ঘটনাস্থলে প্রশ্নের জবাবে জেলা প্রশাসক আবুল বাসার মো. ফখরুজ্জামান সাংবাদিকদের বলেন, ‘এখানকার ওয়ার্ড কাউন্সিলর পাহাড় কেটে সড়ক তৈরির কাজে জড়িত রয়েছেন বলে আমরা জানতে পেরেছি। জেলা প্রশাসক একথা বলার সময় সেখানে সিটি মেয়র রেজাউল করিম চৌধুরীর পাশে স্থানীয় কাউন্সিলর জহুরুল আলম জসিমও চুপচাপ দাঁড়িয়েছিলেন’।
স্থানীয় বাসিন্দা মোশাররফ হোসেন বলেন, ‘কিছুদিন আগে জেলা প্রশাসনের ম্যাজিস্ট্রেট অভিযান চালানোর পর এখানে পাহাড় কাটার কাজ কয়েকদিন বন্ধ ছিল। এরপর আবার শুরু হয়। এখন রাস্তার গাইড ওয়াল নির্মাণের কাজ চলছিল। কিন্তু আগেই খাড়াভাবে পাহাড় কেটে ফেলায় ওপর থেকে ধসে পড়ে’।
মোহাম্মদ বাবুল নামে আরেক বাসিন্দা জানান, অগ্রণী ব্যাংক অফিসার্স হাউজিং সোসাইটির পাহাড়ের ভেতরের দিকে বেলতলীঘোণা এলাকায় ব্যক্তিমালিকানাধীন আরও কয়েকটি পাহাড় রয়েছে। সেগুলোতে কেটে-ছেঁটে প্লট তৈরি করা হলেও যাতায়াতের ব্যবস্থা নেই। সেখানকার প্লট মালিকদের কাছ থেকে টাকা নিয়েই তাদের সুবিধার্থে এখানে পাহাড় কেটে রাস্তা তৈরি করা হচ্ছে। এটা সিটি কর্পোরেশনের সড়ক নির্মাণ প্রকল্পের আওতাভুক্ত জায়গা নয়’।
এর আগে গত ফেব্রæয়ারিতে ভ্রাম্যমাণ আদালতের অভিযানের পর নির্বাহী ম্যাজিস্ট্রেট উমর ফারুকও জানিয়েছিলেন, ‘বেলতলীঘোনার পাহাড়তলী মৌজায় প্রায় ৭.১৭ একর আয়তনের একটি পাহাড়ের বিভিন্ন অংশ কেটে সমতল করে রাস্তা তৈরি করা হচ্ছিল। রেকর্ডমূলে সেই পাহাড়ের মালিক ‘অগ্রণী ব্যাংক অফিসার্স কো-অপারেটিভ হাউজিং সোসাইটি’। তবে সোসাইটির কেউ পাহাড় কেটে সড়ক নির্মাণের সঙ্গে সম্পৃক্ত নন। কাউন্সিলর জহুরুল আলম জসিম ও ইসমাইলসহ আরও কয়েকজন মিলে সিটি কর্পোরেশনের সড়ক তৈরির নামে পাহাড় কাটার নেতৃত্বে রয়েছেন’।
ফায়ার সার্ভিসের উপসহকারী পরিচালক হারুন পাশা জানান, ‘এখানে পাহাড় কেটে রাস্তা তৈরির কাজ করছিল ১০ জন শ্রমিক। এর মধ্যেই উপর থেকে মাটি ধসে পড়ে’।
গত ২৬ জানুয়ারি নগরীর আকবরশাহ থানার উত্তর পাহাড়তলীর লেকসিটির পাশে ও সুপারি বাগান এলাকায় পাহাড় কাটা ও কালীরছড়া খাল দখল পরিদর্শনে যাওয়া বাংলাদেশ পরিবেশ আইনবিদ সমিতির (বেলা) প্রধান নির্বাহী সৈয়দা রিজওয়ানা হাসানের গাড়িতে হামলার অভিযোগে কাউন্সিলর জসিমের বিরুদ্ধে মামলা হয়েছে। তারও আগে গত বছরের ১০ অক্টোবর লেকসিটি আবাসিক এলাকায় পাহাড় কাটার অভিযোগে কাউন্সিলর জসিম ও তার স্ত্রীসহ তিনজনের বিরুদ্ধে মামলা দায়ের করে পরিবেশ অধিদপ্তর। ২০১৫ সালেও একই এলাকায় পাহাড় কাটার দায়ে কাউন্সিলর জসিমকে প্রধান আসামি করে মামলা করে পরিবেশ অধিদপ্তর।