পাহাড়তলী ‘বধ্যভূমি’ রক্ষায় মঞ্চ নাটক

190

গণহত্যার সংখ্যা বিবেচনায় দেশের বৃহত্তম বধ্যভূমি ‘পাহাড়তলী বধ্যভূমি’। হাইকোর্টের আপিল বিভাগের রায় রয়েছে বধ্যভূমিটি সংরক্ষণের। কিন্তু অজানা কারণে থমকে আছে সংরক্ষণের উদ্যোগ। এর বিরুদ্ধে নিয়মিত প্রতিবাদ জানিয়েছে আসছে নগরীর সাংস্কৃতিক ব্যক্তিত্বরা। এবার প্রতিবাদের ভাষা রূপ নিয়ে মঞ্চ নাটকে। নাটকের পরতে পরতে ভেসে উঠেছে নির্বিচারে হত্যা হওয়া বাঙালির অপ্রকাশিত সুর। জানানো হবে কালো হাতে বিরুদ্ধে প্রতিবাদ। নাট্যকার প্রদীপ দেওয়ানজী রচিত ‘ইউএসটিসি বধ্যভূমি’ এমনই একটি মঞ্চ নাটক। আগামী ১১ ডিসেম্বর সন্ধ্যা সাতটায় চট্টগ্রাম গ্রুপ থিয়েটার ফোরাম কর্তৃক চট্টগ্রাম জেলা শিল্পকলা একাডেমি মিলনায়তনে আয়োজিত নাট্য উৎসবে নাটকটির ১০তম প্রদর্শনী মঞ্চস্থ হবে।
পাহাড়তলী বধ্যভূমির জন্য সরকার কর্তৃক বরাদ্দকৃত এক দশমিক সাত একর জমি দখল করে ‘জিয়া বিজনেস অ্যাডমিনিস্ট্রিট্রিভ কমপ্লেক্স’ নির্মাণের নামে ইউএসটিসি কর্তৃপক্ষ মুক্তিযুদ্ধের সময় গণহত্যার শিকারদের প্রতি যে অবমাননা প্রদর্শন করছে, তাতে ক্ষুব্ধ হয়ে নাট্যকার প্রদীপ দেওয়ানজী রচিত ‘ইউএসটিসি বধ্যভূমি’ নাটকের মঞ্চায়ন করছে নাট্যাধার।
আহাম্মদ কবীরের গীত ও সুরারোপ সংযোজনায় মোস্তফা কামাল যাত্রা সম্পাদিত ও নির্দেশিত ‘ইউএসটিসি বধ্যভ‚মি’ নাটকের মাধ্যমে ‘পাহাড়তলী বধ্যভ‚মি’ এর জমি ইউএসটিসি কর্তৃপক্ষ দখলদারীত্ব মুক্তির প্রতি জনমত সৃষ্টির প্রত্যয়ে নাট্যাধার এই নাট্য প্রযোজনা করে চলেছে। ইতোমধ্যে নাটকটির নয়টি প্রদর্শনী সম্পন্ন হয়েছে।
নাট্যাধার থিয়েটার গ্রুপের বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, ১১ ডিসেম্বর অনুষ্ঠিতব্য নাটকটির বিভিন্ন চরিত্রে অভিনয় করবেন শারমিন সুলতানা রাশা, নজরুল ইসলাম তুহিন, জসীম উদ্দীন আহম্মেদ, মাসউদ আহমেদ, আতিকুল ইসলাম, দিদার মোরশেদ, মো. বাহা উদ্দিন মিরান, আবুল হাসেম, দেবাশিস্ রুদ্র, রোমানা রশিদ, আইরিন মেহজাবিন, জিসাদ জোহান, আহমেদ ইমতিয়াজ নির্ঝর।