পাহাড়তলীতে হচ্ছে জ্বালানি সাশ্রয়ী টেক্সটাইল মিল

114

নগরীর পাহাড়তলীতে জ্বালানি সাশ্রয়ী টেক্সটাইল মিল স্থাপনে জাইকার ‘এনার্জি এফিসিয়েন্সি’ এবং কনজারবেশন প্রোমোশন ফিন্যান্সিং’ এর অধীনে বাংলাদেশ ইনফ্রাস্ট্রাকচার ফাইন্যান্স লিমিটেড (বিআইএফএফএল) এবং এম এম ইস্পাহানী লিমিটেড ৫৫ কোটি টাকার ঋণ সুবিধা চুক্তি স্বাক্ষর করেছে। এ উপলক্ষে গতকাল রবিবার সন্ধ্যা সাড়ে ছয়টায় রেডিসন ব্লু চিটাগাং বে-ভিউতে বিআইএফএফএল এক জাঁকজমকপূর্ণ অনুষ্ঠানের আয়োজন করে। এ ঋণ সুবিধার আওতায় চট্টগ্রামে পাহাড়তলী টেক্সটাইল অ্যান্ড হোসিয়ারি মিলস ইউনিট-৫ নামে একটি এনার্জি এফিসিয়েন্ট টেক্সটাইল মিল স্থাপন করা হবে।
একইসাথে বিআইএফএফএল এর গুরুত্বপূর্ণ অংশীদারদের নিয়েও একটি আলোচনা সভার আয়োজন করেছে। বিআইএফএফএল এর নির্বাহী পরিচালক ও প্রধান নির্বাহি কর্মকর্তা এস এম ফরমানুল ইসলাম এবং এম এম ইস্পাহানী লিমিটেডের চেয়ারম্যান মির্জা সালমান ইস্পাহানী নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে ঋণ চুক্তি স্বাক্ষর করেন।
এসময় চট্টগ্রাম চেম্বারের প্রতিনিধি, জাইকা প্রতিনিধি এবং বিভিন্ন ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের প্রতিনিধি উপস্থিত ছিলেন।
অনুষ্ঠানে বিআইএফএফএল এর সিইও এস এম ফরমানুল ইসলাম দেশে ক্রমবর্ধমান চাহিদার প্রতি গুরুত্বারোপ করে বলেন, এ ইউনিট জ্বালানি বা বিদ্যুৎ সাশ্রয় মানে ঠিক একই পরিমান বিদ্যুৎ কম উৎপাদন করা, যা সামগ্রিকভাবে বিদ্যুৎ উৎপাদন ও ব্যবস্থাপনা ব্যয়ের উপর ইতিবাচক প্রভাব ফেলে। এক্ষেত্রে বিকল্প ব্যবস্থা হিসেবে জ্বালানি সাশ্রয়ী প্রযুক্তি সম্প্রসারণের মাধ্যমে পুরাতন ও অপেক্ষাকৃত কম উৎপাদন প্রযুক্তির অপসারণ অত্যন্ত প্রয়োজনীয়।
উল্লেখ্য, ২০১১ সালে প্রতিষ্ঠিত বিআইএফএফএল দেশের সর্ববৃহৎ মূলধনী আর্থিক প্রতিষ্ঠান হিসেবে ভারসাম্যপূর্ণ অবকাঠামো প্রকল্পে অর্থায়নের পাশাপাশি জ্বালানি দক্ষ ও জ্বালানি সাশ্রয়ী প্রযুক্তি অর্থায়নে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে আসছে। ইতোমধ্যে প্রতিষ্ঠানটি ৮ জ্বালানি সাশ্রয়ী প্রকল্পে প্রায় ৫০০ কোটি টাকা অর্থায়ন করেছে এবং আরও প্রায় ১০টি প্রকল্প প্রক্রিয়াধীন রয়েছে।