পাল্টা ২৮ মার্কিন পণ্যে শুল্ক বাড়ালো ভারত

24

যুক্তরাষ্ট্র থেকে আমদানি করা ২৮টি পণ্যে শুল্ক বাড়ানোর ঘোষণা দিয়েছে ভারত। ভারতকে দিয়ে আসা অগ্রাধিকারমূলক বাজারসুবিধা (জিএসপি) সম্প্রতি যুক্তরাষ্ট্র বাতিল করে দেওয়ার পাল্টা জবাব হিসেবে নয়াদিল্লি এ ঘোষণা দিয়েছে। শনিবার (১৫ জুন) ভারতের সেন্ট্রাল বোর্ড অব ইনডিরেক্ট ট্যাক্সেস ও কাস্টমস (সিবিআইসি) এক আদেশে রবিবার (১৬ জুন) থেকে শুল্ক বাড়ানোর ঘোষণা দেয়। ঘোষণা অনুযায়ী যুক্তরাষ্ট্র থেকে আমদানি করা বাদাম, ডাল ও আখরোটসহ ২৮টি পণ্যে এ শুল্ক বাড়ানো হয়েছে।
গত বছরের মার্চে ভারত থেকে আমদানি করা স্টিলের ওপর ২৫ শতাংশ ও অ্যালুমিনিয়ামের ওপর ১০ শতাংশ শুল্কারোপ করে যুক্তরাষ্ট্র। এর আগে পণ্য দু’টিতে কোনো শুল্কই ছিলো না। এর প্রেক্ষিতে ২০১৮ সালের জুন থেকেই মার্কিন পণ্যেও শুল্ক বৃদ্ধির কথা ভাবছিল ভারত। তবে দু’দেশের বৈঠকে সমাধান আসতে পারে- এ আশায় এতোদিন শুল্ক বাড়ায়নি তারা।
পরবর্তীতে সমাধান তো দূরের কথা, উল্টো ভারতের কাছ থেকে ‘সমতুল্য ও গ্রহণযোগ্য’ কিছু পাওয়া যায়নি উল্লেখ করে গত ৫ জুন থেকে উন্নয়নশীল দেশ হিসেবে দেশটিকে দিয়ে আসা জিএসপি সুবিধা বাতিল করে যুক্তরাষ্ট্র। আর এরপরই যুক্তরাষ্ট্রের পণ্যে শুল্ক বাড়ানোর সিদ্ধান্ত নিলো ভারত।
প্রথমে শুল্ক বাড়ানোর তালিকায় ২৯টি পণ্য থাকলেও পরে একটি (চিংড়ি) বাদ দেওয়ায় ২৮টি পণ্যে শুল্ক বাড়ে। এ পণ্যগুলো থেকে প্রায় ২১৭ মিলিয়ন ডলার রাজস্ব আয় করতে পারবে ভারত সরকার। বাংলানিউজ