পার্বত্য ভূমিবিরোধ নিষ্পত্তি কমিশনের ৫ম বৈঠক

22

রাঙামাটিতে পার্বত্য চট্টগ্রাম ভূমিবিরোধ নিষ্পত্তি কমিশনের ৫ম বৈঠক অনুষ্ঠিত হয়েছে। গতকাল বৃহস্পতিবার দুপুরে রাঙামাটি সার্কিট হাউসের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত বৈঠকে সভাপতিত্ব করেন কমিশনের চেয়ারম্যান অবসরপ্রাপ্ত বিচারপতি মো. আনোয়ার-উল হক।
বৈঠকে পার্বত্য চট্টগ্রাম আঞ্চলিক পরিষদ চেয়ারম্যানের প্রতিনিধি গৌতম কুমার চাকমা, রাঙামাটি চাকমা সার্কেল চিফ ব্যারিস্টার রাজা দেবাশীষ রায়, খাগড়াছড়ির মং সার্কেল চিফ সাচিং প্রু চৌধুরী, বোমাং সার্কেল চিফ উ চ প্রæ চৌধুরী, রাঙামাটি পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান বৃষ কেতু চাকমা, খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান কংজুরী চৌধুরী, বান্দরবান পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান ক্যশৈ হ্লা, তিন পার্বত্য জেলা প্রশাসক ও ভূমি কমিশনের সচিব মো. আলী মনসুর উপস্থিত ছিলেন।
বৈঠকে পার্বত্য চট্টগ্রাম ভূমি বিরোধ নিষ্পত্তি কমিশনের চলমান কার্যক্রম ও অগ্রগতি নিয়ে আলোচনা হয়েছে। বৈঠক শেষে কমিশনের চেয়ারম্যান বিচারপতি মো. আনোয়ার-উল হক সংক্ষিপ্ত ব্রিফিংয়ে বলেন, ভারত প্রত্যাগত শরণার্থী ও পার্বত্য চট্টগ্রামে অভ্যন্তরীণ উদ্বাস্ত পুনর্বাসন বিষয়ে আলোচনা হয়েছে। এগুলো যাচাই-বাছাই চলছে। উদ্বাস্তু লোকজনকে তাদের ভূমি ফেরত দিতে কমিশন কাজ করছে। বিধিমালা প্রণয়নের জন্য সরকারের কাছে আবেদন জানানো হয়েছে। তা অনুমোদিত হলে এ কমিশন তার কাজ শুরু করবে। এ ছাড়া রাঙামাটি ও বান্দরবানে দ্রুতই ভ‚মি কমিশনের দু’টি শাখা অফিস খোলা হবে। শাখা অফিসের জন্য কাজ চলমান রয়েছে।
চাকমা সার্কেল চিফ ব্যারিস্টার দেবাশীষ রায় বলেন, ভ‚মি কমিশনের একটি খসড়া বিধিমালা সরকারের কাছে বিবেচনায় রয়েছে। বিধিমালা প্রণয়নের জন্য আমরা সরকারের কাছে অনুরোধ জানিয়েছি। এটি বাস্তবায়ন হলে পার্বত্যবাসী কাজের অগ্রগতি দেখতে পাবে। আশা রাখছি আইনটি দ্রুত পাশ হবে।