পার্বত্য চট্টগ্রামে জাতিসমূহ সংস্কৃতি বিকাশে ফিল্মের মাধ্যমে কাজ তা প্রশংসনীয়

36

রাঙামাটিতে শেষ হয়েছে দশদিন ব্যাপী সৃজনশীল চলচ্চিত্র নির্মাণ প্রশিক্ষণ কর্মশালা। প্রশিক্ষণ কর্মশালা ১০ মে থেকে শুরু হয়ে ২১মে পর্যন্ত অনুষ্ঠিত হয়। বুধবার সকালে রাঙামাটি ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর সাংস্কৃতিক ইনস্টিটিউট হল রুমে অনুষ্ঠিত হয় সমাপনী অনুষ্ঠান। প্রশিক্ষনের অভিজ্ঞতা ব্যক্ত করেন অংশগ্রহনকারী প্রশিক্ষনার্থীরা। আলোচনা সভা শেষে ৩০ জন প্রশিক্ষনার্থীদেরকে সনদ বিতরন করা হয়। এ সময় অনুষ্ঠানে বক্তব্য রাখেন, রাঙামাটি ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর সাংস্কৃতিক ইনস্টিটিউটের পরিচালনা কমিটির সদস্য ও কবি সাহিত্যিক মৃত্তিকা চাকমা, চলচ্চিত্র পরিচালক, কর্মশালার প্রশিক্ষক রাজিবুল হোসাইন।
অনুষ্ঠানটির সভাপতিত্ব করেন রাঙামাটি ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর সাংস্কৃতিক ইনস্টিটিউটের পরিচালক রুনেল চাকমা। অনুষ্ঠান পরিচালনা করেন বিভায়ন চাকমা। অনুষ্ঠানে রাজিবুল হোসাইন বলেন, পার্বত্য চট্টগ্রামের মধ্যে ক্ষুদ্র জাতি সত্ত¡ার সংস্কৃতি বিকাশে চলচ্চিত্র নির্মানের মাধ্যমে সম্ভব। তবে পার্বত্য তিন জেলাতে বিভিন্ন ফিল্ম,শর্ট ফিল্ম নির্মান করে প্রদর্শনীর মাধ্যেমে বাস্তবচিত্র ফুটিয়ে তোলা সম্ভব। আমরা দশদিনের প্রশিক্ষনে যে দুইটা শর্টফিল্ম শুটিং করেছিলাম সেগুলোর শুটিং যথা সময়ে শেষ করতে না পারা এবং সবাইকে ভিডিও ইডিটিং করে সেগুলো দেখাতে না পারা হচ্ছে আমার ব্যর্থতা। তবে সেগুলো পরে দেখানোর চেষ্টা করা হবে বলে তিনি প্রশিক্ষনার্থীদের আশ^াস দেন। মৃত্তিকা চাকমা ও রুনেল চাকমা বলেন, পার্বত্য চট্টগ্রামে অনেক ফিল্ম,শর্ট ফিল্ম নির্মান করা হচ্ছে।
তবে সে সব ভিডিও গুলো তেমন মান সম্মত নয়। মান সম্মত না হওয়ার কথা। কেননা পার্বত্য চট্টগ্রামে সেধরনে ফিল্ম নির্মানে কোন প্রশিক্ষণ ব্যবস্থা ছিলো না। আশা রাখি এখান থেকে শিখে ভবিষ্যতে মান সম্মত ফিল্ম নির্মানে ভূমিকা রাখতে সক্ষম হবে। বক্তারা আরো বলেন, পার্বত্য চট্টগ্রামে যে সকল জাতি সমূহ নিজ সংস্কৃতি বিকাশে ফিল্মের মাধ্যেমে কাজ করে যাচ্ছে তা অত্যান্ত প্রশংসনীয়। তবে এর পাশা-পাশি সাংস্কৃতিক চর্চা, সাংস্কৃতিক বৈশিষ্ট্য গুলো প্রচার ক্ষেত্রে সকলকে সম্মিলিত ভাবে কাজ করতে হবে। আগামীতে ব্যাপক পরিসরে চলচ্চিত্র প্রশিক্ষণ কর্মশালা করা হবে বলে আশাবাদ ব্যক্ত করেন বক্তারা। রাঙামাটি ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর সাংস্কৃতিক ইনস্টিটিউটের আয়োজনে এবং এশিয়ান ইনস্টিটিউট অফ মিডিয়া কমিনিউকেশন বাংলাদেশ(অওগঈ) এর সহযোগিতায় দশদিন ব্যাপী চলচ্চিত্র প্রশিক্ষণ কর্মশালায় তিন পার্বত্য জেলা থেকে উদীয়মান সাংস্কৃতিক কর্মী অংশগ্রহণ করে। স্থানীয় সাংস্কৃতিক সংগঠন হিলর প্রোডাকশনসহ অন্যান্য সাংস্কৃতিক সংগঠন থেকে চাকমা, তঞ্চঙ্গ্যা,মারমা,ত্রিপুরা চার উপজাতীয় ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর সম্প্রদায়ের সাংস্কৃতিক কর্মী অংশগ্রহণ করেন।