পার্বত্য অঞ্চলের প্রাকৃতিক সম্পদ বাঁচাতে সকলকে এগিয়ে আসতে হবে

48

বান্দরবানে বিশ্ব পরিবেশ দিবস পালিত হয়েছে। গত বৃহস্পতিবার সকালে বান্দরবান জেলা প্রশাসনের আয়োজনে পরিবেশ অধিদপ্তরের সহযোগিতায় দিবসটি পালিত হয়। এ উপলক্ষে জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে থেকে একটি একটি বর্ণাঢ্য শোভাযাত্রা বের হয়। শোভাযাত্রাটি জেলা শহরের প্রধান সড়ক প্রদক্ষিণ করে কালেক্টরেট স্কুল এন্ড কলেজের মাঠ প্রাঙ্গনে গিয়ে শেষ হয়। পরে বান্দরবান কালেক্টরেট স্কুল এন্ড কলেজের হল রুমে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মোহাম্মদ শামীম হোসেনের সভাপতিত্বে পরিবেশ দিবসে প্রধান অতিথি ছিলেন বান্দরবান সদর উপজেলা চেয়ারম্যান এ কে এম জাহাঙ্গীর।
এতে বিশেষ অতিথি ছিলেন বান্দরবান বনবিভাগ কর্মকর্তা ব্রজগোপাল রাজবংশীসহ আরো অনেকে। এদিকে আলোচনা সভার প্রধান অতিথি বলেন, বান্দরবান হলো প্রাকৃতিক সম্পদের এক অপার সম্ভাবনাময় জায়গা। প্রাকৃতিক পরিবেশের সব উপাদান আমাদের এ পার্বত্য অঞ্চলে বিরাজমান। কিন্তু কিছু কুচক্রী মহলের কারণে এ অপার সম্ভাবনাময় প্রাকৃতিক সম্পদ গুলো আস্তে আস্তে ধ্বংসের দিকে যাচ্ছে। প্রতিনিয়ত পাথর,বালু, এছাড়াও আরো অনেক প্রাকৃতিক সম্পদ অবৈধভাবে পাচার করে বান্দরবানের প্রাকৃতিক সম্পদ বিনষ্ট করে ফেলছে কুচক্রী মহলটি। তাই আমাদের এ পার্বত্য অঞ্চলের প্রাকৃতিক সম্পদকে বাঁচাতে আমাদের সকলকে একত্রিত হয়ে কাজ করে যেতে হবে।
তিনি আরোও বলেন, প্রত্যেক মানুষের মনে সচেতনতা তৈরি করতে পারলে এ প্রাকৃতিক সম্পদ বিনষ্ট কারীদের হাত থেকে প্রকৃতিকে বাঁচানো যাবে। তাই সুশীল সমাজ, ছাত্র-ছাত্রীসহ সকলের প্রতি আহ্বান প্রাকৃতিক সম্পদ বৃদ্ধিতে সবাই যাতে একত্রিত হয়ে কাজ করে প্রাকৃতিক সম্পদকে রক্ষায় আরো সচেতন হওয়ার আহŸান জানান।