পানি চলাচলে প্রতিবন্ধকতা সহ্য করা হবে না : মেয়র

41

মহানগর আওয়ামী লীগের সহ-সভাপতি খোরশেদ আলম সুজনের নেতৃত্বে বন্দর পতেঙ্গার ৬টি ওয়ার্ডের আওয়ামী লীগ নেতৃবৃন্দ গতকাল বিকেলে সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীনের সাথে চসিক কনফারেন্স হলে সাক্ষাত করেন। সাক্ষাতকালে তারা সিটি মেয়রকে ১০টি দাবি সম্বলিত স্মারকলিপি প্রদান করেন। ৬টি ওয়ার্ডের মধ্যে গোসাইলডাঙ্গা, উত্তর মধ্যম হালিশহর, দক্ষিণ মধ্যম হালিশহর, দক্ষিণ হালিশহর, উত্তর পতেঙ্গা ও দক্ষিণ পতেঙ্গার আওয়ামী লীগ নেতা হারুনুর রশিদ, আবদুল বারেক মোহাম্মদ ইলিয়াছ, মো. নুরুল আলম, জয়নাল আবেদীন আজাদ, মো. নাছির উদ্দীন, মো. সেলিম, মো. মোরশেদ আলী, লিটন মহাজন, মো. নিজাম উদ্দিন, সৈয়দ নুর নবী লিটন, মো. ইসকান্দর মিয়া সহ এলাকার গণ্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।
স্মারকলিপিতে উল্লেখ করা হয়, বন্দর-পতেঙ্গা এলাকায় কয়েকটি আইসিডি কন্টেইনার ডিপো রয়েছে। এই ডিপোগুলোর লরী-কাভার্ড ভ্যানের বেপরোয়া চলাচল ও যত্রতত্র গাড়ী পার্কিং এর কারণে দৈনন্দিন দুর্ঘটনায় স্কুল ছাত্রছাত্রী থেকে শুরু করে লোকজন যেমন হতাহত হচ্ছে, তেমনি মারাত্মক যানজটের শিকার হয়ে বন্দর পতেঙ্গার জনজীবন স্থবির হয়ে যাচ্ছে। আইসিডি ডিপোগুলো শহরের বাইরে নিয়ে যাওয়ার জন্য বন্দর, ডিসি ট্রাফিক, আইসিডি কর্তৃপক্ষ, সিডিএ সহ সকল পক্ষের সমন্বয় দরকার। এই বর্ষায় অসহনীয় যানজটের পাশাপাশি জলাবদ্ধতা নগরবাসীর জীবনকে দুর্বিষহ করে তুলেছে। এরই মধ্যে অনেক জায়গায় জলাবদ্ধতা নিরসন হয়েছে। বন্দরের কারণে ৩৯নং ওয়ার্ডে নালা-নর্দমার জায়গা ও ড্রেনের ব্যবস্থা বন্ধের পর্যায়ে, যা নিরসনকল্পে দ্রুত প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া জরুরী। অনেক জায়গায় নালা ও পানি চলাচলের স্বাভাবিক প্রক্রিয়া বন্ধ করে দোকানপাট নির্মাণ করেছে। পতেঙ্গা ৪১নং ওয়ার্ডে বিমান বন্দরে পশ্চিম রানওয়ে সংলগ্ন একটি খাল আছে যা দিয়ে বিগত দিনে ফুলছরি পাড়া, নাজির পাড়া দক্ষিণ পাড়া, ডেইল পাড়া, চৌধুরী পাড়া, মাইজ পাড়া সহ ৪০নং ওয়ার্ডের পূর্বাংশে বৃষ্টির পানি ঐ খাল দিয়ে নেমে খাল/নদীতে চলে যেত। এই খালে প্রতিবন্ধকতা সৃষ্টির ফলে এসব জায়গায় জলাবদ্ধতার সৃষ্টি হচ্ছে। ৩৬, ৩৭, ৩৮, ৩৯, ৪০ ও ৪১ ওয়ার্ডগুলোতে যে সকল জায়গায় পানি চলাচলে প্রতিবন্ধকতা হচ্ছে এবং পানি নামার নালা খাল সহ পানি চলাচলের বাধাপ্রাপ্ত জায়গাগুলো চিহ্নিত করে তা অনতিবিলম্বে উদ্ধার করে জলাবদ্ধতা সমস্যা সমাধান করা দরকার।
কাটগড় বাজার এলাকা একটি ব্যস্ততম এলাকা। ৫/৬টি শিক্ষা প্রতিষ্ঠান এখানে অবস্থিত। বেপরোয়া গাড়ী চালানোর কারনে দৈনিক অনেক ছাত্রছাত্রী ও পথচারী হতাহত হচ্ছে। এখানে একটি ফুটওভার ব্রিজ পতেঙ্গা বালিকা উচ্চ বিদ্যালয় ও কলেজ ও পতেঙ্গা হাইস্কুলের সামনে গতিরোধক স্পিড ব্রেকার দেয়ার জন্য দাবিও জানানো হয় স্মারকলিপিতে।
সিটি মেয়র স্মারকলিপি গ্রহণ করে বলেন, দাবিগুলো যৌক্তিক। নগরবাসীর সেবা যেখানে প্রতিবন্ধকতা সৃষ্টি করবে, সেখানে চট্টগ্রাম সিটি কর্পোরেশন বসে থাকবে না। এক্ষেত্রে আইন তার নিজস্ব গতিতে চলবে। যারা পানি চলাচলের বাধা সৃষ্টি করছে, তারা যত বড় প্রভাবশালী হোক না কেন তাদের বিরুদ্ধে আইনী প্রক্রিয়া অনুসরণ করে উচ্ছেদ করা হবে। বিজ্ঞপ্তি