পাকিস্তানে দুই ভারতীয় কূটনীতিককে আটকে হয়রানির অভিযোগ

35

পাকিস্তানে দায়িত্বরত ভারতের দুই কূটনীতিককে রুমে আটকে রেখে হয়রানি করার অভিযোগ উঠেছে। পাকিস্তানি গোয়েন্দা সংস্থার সদস্যরা লাহোরের একটি শিখ উপাসনালয়ে ওই দুই কূটনীতিককে এমন হয়রানি করেন বলে বিষয়টি নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে ভারত।
নয়াদিল্লির একটি নির্ভরযোগ্য সূত্রের বরাত দিয়ে সেখানকার সংবাদমাধ্যম এই খবর দিয়েছে। তারা বলছে, বিষয়টি জানার পর ইসলামাবাদে ভারতের হাইকমিশনের কর্মকর্তাদের নিরাপত্তা নিয়ে উদ্বেগের কথা বলেছে পাকিস্তান কর্তৃপক্ষকে। এ বিষয়ে ব্যবস্থা নেওয়ারও কথা বলা হয়েছে লিখিত বার্তায়।
নয়াদিল্লির ওই সূত্র বলছে, গত ১৭ এপ্রিল লাহোরের গুরুদুয়ারা সাচা-সৌদায় ভারতীয় পুণ্যার্থীদের সেবা দিচ্ছিলেন ওই দুই কূটনীতিক। এক পর্যায়ে তাদের নিয়ে ২০ মিনিটের মতো একটি কক্ষে আটকে রাখেন পাকিস্তানের ১৫ জন গোয়েন্দা কর্মকর্তা। এসময় আন্তর্জাতিক আইন লঙ্ঘন করে তাদের জিজ্ঞাসাবাদ করা হয় এবং ব্যাগ পর্যন্ত তল্লাশি করা হয়। ওই এলাকায় যেন তাদের আর না দেখা যায়, তা বলেও হুমকি দেওযা হয়।
এ হয়রানির প্রতিবাদ জানিয়ে সে মাসেই পাকিস্তানের সংশ্লিষ্ট কর্তৃপক্ষ বরাবর নোট ভারবাল (আনুষ্ঠানিক পত্র) দেয় ভারত। যদিও এ ব্যাপারে ইসলামাবাদের প্রতিক্রিয়ার কথা জানা যায়নি। এর আগেও পাকিস্তানে ভারতের কূটনীতিককে হয়রানির অভিযোগ তুলেছিল নয়াদিল্লি। বৈরিতা কমাতে উভয়পক্ষ বিভিন্ন সময়ে সংলাপের কথা বলে এলেও এ ধরনের ঘটনা দু’দেশের মধ্যে দূরত্বই বাড়িয়ে চলেছে দিনে দিনে। বাংলানিউজ