পাকিস্তানের এক কাপ চায়ের দাম ভারতের একটি মিগ ২১!

56

নিয়ন্ত্রণরেখা অতিক্রম করতে বিমান হামলা চালাতে গিয়ে পাকিস্তানে আটক হওয়া ভারতীয় পাইলটকে এক কাপ চা পান করিয়ে আলোচনার জন্ম দিয়ে পাকিস্তান। ওই চা পান করে পাইলট অভিনন্দন বর্তমান বলেছিলেন, ‘চমৎকার চা হয়েছে। ধন্যবাদ।’ তবে এরইমধ্যে সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়েছে পাকিস্তান বিমান বাহিনীর অফিসার্স মেসের ক্যান্টিনের একটি ক্যাশ মেমো। এতে ওই এককাপ চায়ের দামের ঘরে লেখা রয়েছে মিগ-২১। এই ক্যাশ মেমোটি আসলেই পাকিস্তান বিমান বাহিনীর অফিসার্স মেসের ক্যান্টিনের কিনা তার সত্যতা নিশ্চিত হওয়া না গেলেও আলোচনার জন্ম দিয়েছে এই ক্যাশ মেমো। সোশ্যাল মিডিয়ায় এই ছবি পোস্ট করে পাকিস্তানিরা বলছেন, তাদের দেশের এক কাপ চায়ের দাম ভারতের একটি যুদ্ধবিমানের সমান।
পাইলট অভিনন্দন বর্তমানকে মুক্তি দেওয়ার আগে তার সর্বশেষ যে ভিডিও প্রকাশ করেছিল পাকিস্তান তাতে চায়ের কাপ হাতে দেখা যায় এ ভারতীয় বৈমানিককে। ভিডিওতে চায়ের কাপে চুমুক দিতে দিতে অভিনন্দন বর্তমান বলেন, ‘বিমান বিধ্বস্ত হওয়ার পর ওই স্থান থেকে পাকিস্তানি সেনারা আমাকে উদ্ধার করে নিয়ে আসে। তারা আমার চিকিৎসার ব্যবস্থা করে। পাকিস্তানি সেনাদের ব্যবহারে আমি মুগ্ধ। নিজ দেশের সেনাবাহিনীর কাছেও আমি এমন আচরণ প্রত্যাশা করি।’
এদিকে হামলা চালাতে গিয়ে পাকিস্তানে আটক হওয়ার পর অভিনন্দন বর্তমানে মুক্তি দেওয়ার ঘোষণা দেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। ওই ঘোষণা অনুযায়ী, আটকের ৬০ ঘণ্টার মাথায় দেশে ফেরেন অভিনন্দন বর্তমান। তবে দেশে ফিরে রাষ্ট্র ও সরকারপ্রধান থেকে শুরু করে হাজারো ভারতীয়ের শুভেচ্ছায় সিক্ত এই উইং কমান্ডার এখনই স্বাভাবিক জীবনে ফিরতে পারছেন না। বিমানবাহিনীর কর্মকর্তাদের বরাত দিয়ে দেশটির সংবাদমাধ্যম আনন্দবাজার জানিয়েছে, বেশ কিছু ডাক্তারি পরীক্ষা-নিরীক্ষা ও গোয়েন্দা জিজ্ঞাসাবাদের পর তার বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে।
আনন্দবাজার জানিয়েছে, অভিনন্দনকে বিমানবাহিনীর গোয়েন্দাদের কাছে নিয়ে যাওয়া হবে। বেশকিছু ডাক্তারি পরীক্ষার মধ্য দিয়ে দেখা হবে তিনি সুস্থ আছেন কিনা। বিমানবাহিনীর কর্মকর্তাদের বরাত দিয়ে সংবাদমাধ্যমটি জানিয়েছে, বন্দিদের শরীরে অনেক সময় মাইক্রোচিপ প্রবেশ করিয়ে আড়ি পেতে গুরুত্বপূর্ণ তথ্য হাতিয়ে নেওয়া হয়। পাইলট অভিনন্দনের শরীরে সে রকম কোনও কিছু প্রবেশ করানো হয়েছে কি-না, তাও স্ক্যান করে দেখা হবে।