পাকিস্তানকে হারিয়ে জয়ে ফিরলো অস্ট্রেলিয়া

44

পাকিস্তানকে ৪১ রানে হারিয়ে জয়ে ফিরেছে অজিরা। টস হেরে আগে ব্যাট করার আমন্ত্রণ পেয়ে অস্ট্রেলিয়া ওপেনার ডেভিড ওয়ার্নারের সেঞ্চুরি ও অধিনায়ক ফিঞ্চের ৮২ রানে ভর করে ৪৯ ওভারে সব উইকেট হারিয়ে ৩০৭ রান তোলে। জবাবে ব্যাট করতে নেমে ৪৫.৪ ওভারে ২৬৬ রানে সব উইকেট হারায় পাকিস্তান।
৩০৮ রানের টার্গেটে ব্যাটিংয়ে নামেন ইমাম উল হক এবং ফখর জামান। কোনো রান না করেই বিদায় নেন ফখর জামান। ৭৫ বলে সাতটি বাউন্ডারিতে ৫৩ রান করেন ইমাম উল হক। তিন নম্বরে নামা বাবর আজম ২৮ বলে সাতটি চারের সাহায্যে করেন ৩০ রান। ৪৯ বলে তিনটি চার আর একটি ছক্কায় ৪৬ রান আসে মোহাম্মদ হাফিজের ব্যাট থেকে। শোয়েব মালিক ০, আসিফ আলি ৫ রান করে বিদায় নেন। আট নম্বরে নেমে ঝড়ো ইনিংস খেলেন হাসান আলি। ১৫ বলে তিনটি চার আর তিনটি ছক্কায় করেন ৩২ রান। দলপতি সরফরাজ আহমেদ আর নয় নম্বরে নামা ওয়াহাব রিয়াজ ৬৪ রানের জুটি গড়ে দলকে এগিয়ে নেন। ইনিংসের ৪৫তম ওভারে রিভিউ নিয়ে ওয়াহাব রিয়াজকে ফিরিয়ে দেয় অস্ট্রেলিয়া। উইকেটের পেছনে ক্যাচ দিয়ে আউট হওয়ার আগে রিয়াজ করেন ৩৯ বলে ৪৫ রান করেন। তার ইনিংসে ছিল দুটি চার আর তিনটি ছক্কার মার। একই ওভারে ১৪৫ কিলোমিটার গতির বলে মোহাম্মদ আমিরকে বোল্ড করেন মিচেল স্টার্ক। দলপতি সরফরাজ ৪৮ বলে ৪০ রান করেন। অজি পেসার প্যাট কামিন্স তিনটি, মিচেল স্টার্ক, ও রিচার্ডসন দুটি করে উইকেট পান। একটি করে উইকেট তুলে নেন কোল্টার নাইল এবং অ্যারন ফিঞ্চ।
এর আগে ব্যাটিংয়ে নেমে অস্ট্রেলিয়া ২২.১ ওভারে ওপেনিং জুটিতে ওয়ার্নার ও দলপতি অ্যারন ফিঞ্চ তুলে নেন ১৪৬ রান। ব্যক্তিগত ৮২ রানে ফেরেন ফিঞ্চ। তার ৮৪ বলে সাজানো ইনিংসে ছিল ৬টি চার আর ৪টি ছক্কার মার। অজিরা দ্বিতীয় উইকেট হারায় দলীয় ১৮৯ রানের মাথায়।
ইনফর্ম ব্যাটসম্যান স্টিভ স্মিথ বিদায় নেন ১০ রান করে। এরপর গেøন ম্যাক্সওয়েলকে নিয়ে এগুতে থাকেন ওয়ার্নার। ১০ বলে ২০ রান করে বিদায় নেন ম্যাক্সওয়েল।


ইনিংসের ৩৬তম ওভারে ওয়ানডে ক্যারিয়ারের ১৫তম সেঞ্চুরি স্পর্শ করেন ওয়ার্নার। তার আগে ৫১ বলে ফিফটি পূর্ণ করেন তিনি। শাহিন শাহ আফ্রিদির বলে বাউন্ডারি হাঁকিয়ে তিন অঙ্ক স্পর্শ করেন তিনি। ৯৮ বলে সেঞ্চুরি পূর্ণ করেন ওয়ার্নার। নিষেধাজ্ঞা কাটিয়ে ফেরার পর এটিই তার প্রথম সেঞ্চুরি। দলীয় ২৪২ রানের মাথায় ওয়ার্নার বিদায় নেওয়ার আগে ১১১ বলে ১১টি চার আর একটি ছক্কায় করেন ১০৭ রান। শন মার্শ ২৬ বলে করেন ২৩ রান। উসমান খাজা ১৬ বলে করেন ১৮ রান। কোল্টার নাইলের ব্যাট থেকে আসে ২ রান। অ্যালেক্স ক্যারি ২১ বলে করেন ২০ রান। পাকিস্তানের পেসার মোহাম্মদ আমির ১০ ওভারে ৩০ রান দিয়ে তুলে নেন ৫টি উইকেট। দুটি উইকেট পান শাহিন শাহ আফ্রিদি। একটি করে উইকেট পান হাসান আলি, ওয়াহাব রিয়াজ ও মোহাম্মদ হাফিজ। ডেভিড ওয়ার্নার ম্যাচ সেরা হন।
প্রসঙ্গত, চলতি বিশ্বকাপের প্রথম ম্যাচে উইন্ডিজের কাছে শোচনীয় হার পাকিস্তানের, সেখান থেকে ঘুরে দাঁড়িয়ে ইংলিশদের বিপক্ষে জয়। পরের ম্যাচে শ্রীলঙ্কার বিপক্ষে অনাকাক্সিক্ষত বৃষ্টির কারণে পয়েন্ট ভাগাভাগি। অন্যদিকে অস্ট্রেলিয়া শুরু করে আফগানদের হারিয়ে। এরপর উইন্ডিজকে হারিয়ে দ্বিতীয় জয়। আর ভারতের বিপক্ষে হেরে জয়ের ধারা থামে অজিদের। পাকিস্তানের বিপক্ষে জয়ে এ ম্যাচ দিয়ে তাই ঘুরে দাঁড়ালো অজিরা। আজকের খেলা- ভারত বনাম নিউজিল্যান্ড (বিকাল সাড়ে তিনটা)