পাইরেটসকে হারিয়ে শিরোপার পথে বন্দর, অবনমের পথে শতদল ক্লাব

35

সিজেকেএস ইস্পাহানী প্রিমিয়ার ডিভিশন ক্রিকেট লিগের অষ্টম রাউন্ডে গতকাল ছিল শিরোপা প্রত্যাশী দুই দল পাইরেটস অব চিটাগাং ও চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ ক্রীড়া সমিতির খেলা। এ ম্যাচটিকে ঘিরে তীব্র প্রতিদ্বন্দ্বিতা আশা করা হয়েছিল। কিন্তু সকলের আশাকে হতাশায় ভাসিয়ে সহজেই ১২৬ রানের বড় ব্যবধানে হার মানল পাইরেটস অব চিটাগাং। এর আগে দুই দলেরই ছিল সাত খেলার ছয়টি জয় ও একটি পরাজয়। কিন্তু গতকালকের খেলায় পাইরেটসকে হারিয়ে শিরোপার পথে এক ধাপ এগিয়ে গেল চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ ক্রীড়া সমিতি। দুই দলেরই অবশিষ্ট রয়েছে তিনটি করে খেলা। এতে যদি পাইরেটস তিনটিতেই জয় এবং বন্দর ক্রীড়া এক ম্যাচ হেরেও যায় তারপরও হেড টু হেড সুবাদে বন্দর চ্যাম্পিয়ন হবে। তবে অঘটনের খেলা ক্রিকেটে হিসাব পাল্টেও যেতে পারে।
সাগরিকা জহুর আহমদ চৌধুরী স্টেডিয়ামে টস জিতে চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ ক্রীড়া সমিতি আগে ব্যাট করতে নেমে ৪৮.৫ ওভারে সবকটি উইকেট হারিয়ে ২২৩ রান তোলে। দলের পক্ষে সর্বোচ্চ ৫৬ রানের ইনিংশ খেলেন জাতীয় ক্রিকেটার সাদমান ইসলাম। হাফসেঞ্চুরি থেকে এক রান দূরে অবস্থান করে দ্বিতীয় সর্বোচ্চ ৪৯ রানে অপরাজিত থাকেন আশিকুল আলম। অন্যদের মধ্যে ইফতেখার সাজ্জাদ ২০, মেহেদী হাসান ১৮, সাজ্জাদুল হক ২৯ এবং মনিরুল হক ১৮ রান করেন।
পাইরেটসের হয়ে রেজাউল চারটি এবং বেলাল ও ওয়াহিদুল উভয়ে দুটি করে উইকেট শিকার করেন।
২২৪ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে পাইরেটস দলীয় ১৩ রানে প্রথম উইকেট হারায়। এরপর প্রতিপক্ষের বোলারদের হাতে ক্রমাগত উইকেট তুলে দিয়ে ২৬.২ ওভারে ৯৭ রানে অলআউট হয় পাইরেটস অব চিটাগাং। দলের পক্ষে সর্বোচ্চ রান আসে আরমান উল্লাহ’র ব্যাট থেকে ৩২। এছাড়া ইমামুল মুসতাকিমের ২১ ও পেয়ার মোহাম্মদ সৌরভের ১২ রান ব্যতীত অন্য কেউ তাদের রানের চাকা দুই অংকের ঘরে নিয়ে যেতে ব্যর্থ হয়। বন্দর ক্রীড়া সমিতির পক্ষে ইফতেখার সাজ্জাদ তিনটি এবং তন্ময় পাটোয়ারি, মনিরুল হক ও মোহাম্মদ বেলাল প্রত্যেকে দুটি উইকেট নেন।
এদিকে এম এ আজিজ স্টেডিয়ামে অনুষ্ঠিত খেলায় শতদল ক্লাবকে অবনমনের পথে আরো এক ঠেলে দিয়ে নিজেদের টানা চতুর্থ জয় তুলে নিয়েছে শহীদ শাহজাহান সংঘ। এর আগে শাহজাহান সংঘ তাদের প্রথম চার খেলায় টানা পরাজিত হয়। অন্যদিকে জিততে ভুলে যাওয়া শতদল ক্লাবের এটি টানা অষ্টম হার।
শহীদ শাহজাহান সংঘ টস জিতে প্রতিপক্ষ শতদল ক্লাবকে ব্যাটিংয়ে পাঠালে তারা নির্ধারিত ৫০ ওভারে আট উইকেট হারিয়ে ১৬৩ রান সংগ্রহ করতে সক্ষম হয়। দলের উদ্বোধনী ব্যাটসম্যান আবদুল্লাহ জাবেদ ২২, তৌফিক খান তুষার ২৬, নাইমুল হাসান ১৬, হাবিবুল্লাহ ৩৮*, শওকাতুল ১৭ ও সরওয়ার সাকিব অপরাজিত ২৫ রান করেন। শাহজাহান সংঘের মাহতাফ তিনটি উইকেট নেন। জবাবে খেলতে নেমে শহীদ শাহজাহান সংঘ উদ্বোধনী জুটি থেকে ৯৮ রানের সংগ্রহ পায়। ১৮.৫ ওভারে ব্যক্তিগত ৩২ রানে মইন উদ্দিন রাসেল প্রতিপক্ষের জাহেদের বলে ফিরে গেলেও অপর প্রান্ত থেকে সমানতালে রান তুলে যান মিনহাজ সৌরভ। তবে দলীয় ১১৬ রানে শুভ দাশ (৮) এবং ১৩৫ রানে মিনহাজ সৌরভকেও (৮০) জাহেদ ফেরত পাঠালেও ততক্ষণে শহীদ শাহজাহান সংঘকে জয় বঞ্চিত করতে পারেনি শতদল। ৪০.৩ ওভারে জয় থেকে দূরে অবশিষ্ট ৩১ রান তুলে নেন আফসারুল করিম (১৪*) ও তৌহিদ তারেক (১৭*) চার উইকেট হারিয়েই। শতদলের পক্ষে জাহেদ তিনটি এবং সাখাওয়াতুল অপর উইকেটটি শিকার করেন।