পরিবহন ধর্মঘটের অজুহাতে বেড়েছে সবজির দাম

39

সরবরাহ বাড়ার ফলে পেঁয়াজের দাম কমতে শুরু করলেও বাড়ছে প্রায় সব ধরনের সবজির দাম। পণ্য পরিবহন ধর্মঘটের অজুহাতে সবজির দাম বাড়িয়ে দিয়েছে ব্যবসায়ীরা। কয়েক দিনের মধ্যে প্রতিকেজি সবজিতে ১০ থেকে ২০ টাকা বেড়েছে বলে অভিযোগ ভোক্তাদের। সরবরাহ স্বাভাবিক না হওয়া ও বৃষ্টিপাতে ফসল নষ্ট হওয়ার ফলে এ দাম বেড়েছে বলে জানান কিছু ব্যবসায়ী।
কৃষি বিপণন অধিদফতর বলছে, পরিবহন ধর্মঘটই সবজির দাম বৃদ্ধির কারণ। সরবরাহ না হলে দাম তো বাড়বেই। গতকাল বৃহস্পতিবার নগরের পাইকারী বাজার রেয়াজউদ্দিন বাজার, খুচরা বাজার ষোলশহর ২নং গেট, কাজির দেউড়ি, চকবাজার কাঁচাবাজার ঘুরে এসব তথ্য পাওয়া যায়।
সবজি দোকানিদের সাথে কথা বলে জানা যায়, বাজারে ফুলকপি বিক্রি হচ্ছে প্রতিকেজি ১১০ থেকে ১২০ টাকা, নতুন আলু ১০০ টাকা, শিম ১৩০ টাকা, বেগুন ৬০ টাকা, বরবটি ৬০ টাকা, বাঁধাকপি ৬০ থেকে ৬৫ টাকা, টমেটো ১০০ টাকা, মুলা ৬০ টাকা, ঝিঙা ৫০ থেকে ৬০ টাকা, ঢেঁড়শ ৫০ টাকা, পটল ৫০ টাকা, তিতকরলা ৭০ টাকা, চিচিঙ্গা ৪০ টাকা, পুরাতন আলু ২৫ টাকা, মিষ্টি কুমড়া ৫০ টাকা, লাউ ৩৫ থেকে ৫০ টাকা, শসা কেজিতে ৪০ টাকা বেড়ে ৯০ টাকা ও কাঁচামরিচ ২০ টাকা বেড়ে কেজিতে ৮০ টাকায় বিক্রি করা হচ্ছে।
ক্রেতা তুহিন উদ্দিন বলেন, সবকিছুর দাম এখন আকাশচুম্বি। প্রভাবটা সবজির বাজারেও পড়েছে। সরকারের এদিকে একটু নজর দেয়া উচিত। যাতে সবজির দাম অন্তত আমাদের হাতের নাগালে থাকে।
প্রতি ডজন ব্রয়লার মুরগির ডিম বিক্রি হচ্ছে ১০৫ থেকে ১০৮ টাকায় অথচ ৮৪ থেকে ৯০ টাকায় বিক্রি হয়েছিলো। আর সোনালি মুরগি ও হাঁসের ডিম ১৫০ টাকা এবং দেশি মুরগির ডিম ২০০ টাকায় বিক্রি হচ্ছে।
ডিম দোকানি প্রিয়লাল দাশ বলেন, চাহিদা ও সরবরাহের উপরে দাম উঠানামা করে।মাছ বাজার ঘুরে দেখা যায়, মাছের দাম অপরিবর্তিত রয়েছে। বাজারে বড় বড় সাইজের ইলিশ বিক্রি হচ্ছে প্রতি কেজি ৮০০ থেকে ১০০০ টাকায়। অন্যদিকে লইট্টা ১৫০ থেকে ১৮০ টাকা, পোয়া ৪৫০ টাকা, চিংড়ি আকারভেদে ৬০০ থেকে ১২০০ টাকায়, রূপচাঁন্দা ১৫০ টাকা কমে ৮৫০ টাকায়, দেশী রুই ২০ টাকা কমে ৩০০ টাকা, শিং ৮০০, রূপচাঁদা ৬০০ টাকা, লাল কোরাল ৫০০ টাকা, রুই ২০০ থেকে ২৫০ টাকা, কাতাল ৩০০ টাকা, কৈ ৩০০ টাকা, তেলাপিয়া ১৮০ টাকা টাকায় বিক্রি হচ্ছে।
মাংস বিক্রেতা জামাল উদ্দিন জানান, বাজারে প্রতি কেজি গরুর মাংস ৭০০ টাকা (রানের) হাঁড়সহ ৬০০ টাকায় বিক্রি হয়েছে। অন্যদিকে খাসির মাংসও ৭৫০ টাকায় বিক্রি হয়েছে। মাংসের দাম আগের মতই রয়েছে বলে জানান ব্যবসায়ীরা।
ব্রয়লার মুরগি কেজি প্রতি বিক্রি হচ্ছে ১১০ থেকে ১২০ টাকায়। দেশি মুরগি বাজার ভেদে প্রতিকেজি ৩৮০ থেকে ৪২০ টাকা আর সোনালী মুরগি ২৪০ টাকায় বিক্রি হচ্ছে।
এ ব্যাপারে চট্টগ্রাম কৃষি বিপণন অধিদপ্তরের কর্মকর্তা মো. সেলিম মিয়া পূর্বদেশকে বলেন, পরিবহন ধর্মঘটের কারণে পণ্য নগরীতে আসতে পারেনি। তাই সবজির দাম বৃদ্ধি পেয়েছে। তিনি আরও বলেন, সরবরাহ না হলে তো দাম তো বাড়বেই। তাই তুলনামূলকভাবে বাজারে সবজির দাম বেশি।