পরিবর্তনের নীরব শিকার প্রবীণরা

43

আন্তর্জাতিক প্রবীণ দিবস উপলক্ষে সমাজসেবা অধিদপ্তর সমাজ কল্যাণে অবদান রাখার স্বীকৃতি স্বরূপ নগরীর প্রবীণ ৬ ব্যক্তিকে সম্মাননা স্মারক ও ক্রেস্ট প্রদান করে। গতকাল মঙ্গলবার সকালে কেবি আবদুস সাত্তার মিলনায়তনে সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীন এ প্রবীণ ব্যক্তিদের হাতে সম্মাননা স্মারক ও ক্রেস্ট তুলে দেন।
সম্মাননাপ্রাপ্ত ব্যক্তিরা হলেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের ড. মাহবুবুল আলম, মমতার প্রধান নির্বাহী রফিক আহমদ, ইলমা’র প্রধান নির্বাহী জেসমিন সুলতানা পারু, নারী নেত্রী নুর জাহান খান, মহানগর মুক্তিযোদ্ধা কমান্ডার মোহাম্মদ মোজাফ্ফর আহমদ, রোগী কল্যাণ সমিতির মেডিকেল কলেজ চট্টগ্রামের সহ-সভাপতি ডা. মো. তৈয়ব সিকদার।
এ উপলক্ষে অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ভারপ্রাপ্ত জেলা প্রশাসক ইয়াছমিন পারভিন তিবরীজি। সভায় বক্তব্য রাখেন সমাজসেবা অধিদপ্তরের উপ পরিচালক মো. শহিদুল ইসলাম, জাতীয় সমাজকল্যাণ পরিষদের সদস্য সৈয়দ মোরশেদ হোসেন, চসিক সমাজসেবা প্রতিনিধি ও জাতীয় সমাজকল্যাণ পরিষদের সদস্য মো. আরমান বাবু, নবীণ মেলার সভাপতি মো. জামাল উদ্দিন, সাউদার্ণ ইউনিভার্সিটির শিক্ষক ড. সৌরভ সাখাওয়াত।
এ সময় মঞ্চে সংরক্ষিত ওয়ার্ড কাউন্সিলর আবিদা আজাদ ও সম্মাননা গ্রহণকারী অতিথিবৃন্দ উপস্থিত ছিলেন।
সভার আগে প্রবীণদের নিয়ে বর্ণাঢ্যর‌্যালি চসিক বঙ্গবন্ধু চত্বর থেকে শুরু হয়ে নগরীর বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে।
অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীন বলেন, প্রবীণরা সমাজের বোঝা নন, সম্পদ। প্রবীণদের অভিজ্ঞতা, প্রজ্ঞা আর নবীণদের সম্মিলনে আমরা গড়ে তুলতে পারি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্নের সোনার বাংলা।
সিটি মেয়র বলেন, আমাদের ঐতিহ্যবাহী যৌথ পরিবার ব্যবস্থায় প্রবীণরা অতীতে নিরাপদ ও সম্মানজনক জীবন যাপন করতেন। মূলত তারাই পরিবার পরিচালনায় মুখ্য ভ‚মিকা পালন করতেন। পারিবারিক, সামাজিক আর্দশ ও মুল্যবোধ পরিবর্তনে আজ সেই অবস্থা নেই। এখন যৌথ পরিবার ব্যবস্থা ভেঙে একক পরিবারে রূপ নিচ্ছে। এ পরিবর্তনশীলতার নিরব শিকার হচ্ছেন প্রবীণ জনগোষ্ঠী।
সিটি মেয়র আরও বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার ভিশন-২০২১ কর্মপরিকল্পনা প্রবীণদের সার্বিক কল্যাণ সাধনে বিভিন্ন কর্মসূচি বাস্তবায়ন করে যাচ্ছে। প্রবীণদের সুরক্ষা ও নিরাপত্তার জন্য পিতা-মাতার ভরণ-পোষণ আইন ২০১৩ প্রণয়ন করেছে। বয়স্কভাতার কর্মসূচির মাধ্যমে প্রান্তিক অসহায় দরিদ্রদের সহায়তা দেওয়া হচ্ছে। বিগত কয়েক বছর ভাতাভোগীর সংখ্যা ও ভাতার পরিমাণ যথেষ্ট বৃদ্ধি করা হয়েছে। দেশের প্রবীণদের কল্যাণে সরকারের পাশাপাশি বিভিন্ন বেসরকারি প্রতিষ্ঠান কাজ করে যাচ্ছে।
তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার এই দূরদর্শী বিচক্ষণতা ও দক্ষ পরিচালনায় দেশ আজ সারাবিশ্বে উন্নয়নের রোল মডেল। ২০০৬ সালে যেখানে দরিদ্র মানুষের সংখ্যা ৪২ শতাংশ ছিল, তা বর্তমানে ২১ শতাংশে নেমে এসেছে। ২০৩০ সালের মধ্যে দেশকে দারিদ্রমুক্ত করে ২০৪১ সালে বাংলাদেশকে একটি উন্নত রাষ্ট্রে রূপান্তরের প্রচেষ্টা চালিয়ে যাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
সন্তানদের নীতি-নৈতিকতার কথা উল্লেখ করে সিটি মেয়র বলেন, আমরা আমাদের সন্তানদের যদি নীতি-নৈতিকতা ও ধর্মীয় মূল্যবোধ সম্পর্কে শিক্ষা দিতে পারি, তবেই মা-বাবাসহ সকল প্রবীণদের শ্রদ্ধা ও সম্মান প্রদান করবে তারা। আর তারাও বিপথগামী হবে না। সমাজে প্রবীণদের সুরক্ষায় সবাইকে ঐক্যবদ্ধভাবে এগিয়ে এসে প্রবীণবান্ধব সমাজ গড়ে তোলার আহব্বান জানান তিনি।
অনুষ্ঠানে ৭১টি বেসরকারি স্বেচ্ছাসেবী সংস্থাকে সমাজ কল্যাণ মন্ত্রণালয় প্রদত্ত ১৪ লক্ষ ৫৫ হাজার ৫শ টাকার অনুদানের চেক এবং প্রবীণ ব্যক্তিদের মধ্যে বয়স্ক ভাতার বই বিতরণ করেন সিটি মেয়র। বিজ্ঞপ্তি