পরিচ্ছন্ন দেশ গড়তে একযোগে কাজ করবে বাংলাদেশ স্কাউটস ও রেকিট বেনকিজার

51

পরিচ্ছন্ন বাংলাদেশ গড়তে এবং দেশব্যাপি জনসাধারণকে পরিচ্ছন্নতার বিষয়ে সচেতন করতে একযোগে কাজ করবে বাংলাদেশ স্কাউটস এবং রেকিট বেনকিজার বাংলাদেশ। সম্প্রতি, রাজধানীর কাকরাইলের স্কাউটস ভবনে উভয় প্রতিষ্ঠান ‘ডেটল হারপিক পরিচ্ছন্ন বাংলাদেশ’ ক্যাম্পেইনের অধীনে কাজ করার বিষয়ে একাত্মতা প্রকাশ করে।
পরিচ্ছন্ন বাংলাদেশ গড়তে একযোগে কাজ করার প্রত্যয়ে আগ্রহ প্রকাশ পত্রে (এক্সপ্রেশন অব ইন্টারেস্ট) স্বাক্ষর করেন বাংলাদেশ স্কাউটসের পক্ষে ভারপ্রাপ্ত নির্বাহী পরিচালক (ভারপ্রাপ্ত) আরশাদুল মুকাদ্দিস এবং রেকিট বেনকিজারের বাংলাদেশ ও শ্রীলংকার জেনারেল ম্যানেজার ভিশাল গুপ্তা।
দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সিনিয়র সচিব এবং বাংলাদেশ স্কাউটসের জাতীয় কমিশনার (সমাজ উন্নয়ন ও স্বাস্থ্য) শাহ কামালের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন দুর্নীতি দমন কমশিনের (দুদক) কমিশনার (অনুসন্ধান) এবং বাংলাদেশ স্কাউটস-এর প্রধান জাতীয় কমিশনার ড. মো. মোজাম্মেল হক খান। এতে আরও উপস্থিত ছিলেন রেকিট বেনকিজার বাংলাদেশ লিমিটেডের মার্কেটিং ডিরেক্টর সৈয়দ তানজিম রেজওয়ান, ডেটল পরিচ্ছন্ন বাংলাদেশে’র দূত চিত্রনায়ক রিয়াজ, ক্যাম্পেইনের জনসংযোগ সহযোগী প্রতিষ্ঠান কনসিটো পিআর-এর প্রধান পরিচালন কর্মকর্তা (সিওও) মানজেনো রায়হান খান সহ প্রতিষ্ঠানসমূহের উর্ধতন কর্মকর্তাবৃন্দ।
ড. মো. মোজাম্মেল হক খান বলেন, “স্বাস্থ্য ও পরিচ্ছন্নতা ছোট কোনো বিষয় নয়। এ বিষয়ে অনেক কাজ করার আছে। আমরা সবাই মিলে কাজ করলে অনেক বড় সাফল্য আসবে। আমাদের স্বাস্থ্য ও পরিচ্ছন্নতার বিষয়ে সমস্যা দূর হবে। আমরা একটি সুখী ও সমৃদ্ধ বাংলাদেশে পাবো”।
শাহ কামাল বলেন, “ক্লিন সিটি, ক্লিন বাংলাদেশ নামে বাংলাদেশ স্কাউটসের একটি প্রোগ্রাম আছে। আমাদের চিন্তা ও পরিচ্ছন্ন বাংলাদেশ ক্যাম্পেইনের চিন্তার মধ্যে যথেষ্ট মিল রয়েছে। আমরা সবাই মিলে যদি এক সাথে কাজ করতে পারি তাহলেই আমাদের চিন্তার বাস্তবায়ন ঘটবে। আমরা শহর থেকে শুরু করে ইউনিয়ন পর্যন্ত এই কার্যক্রম ছড়িয়ে দিতে চাই। বাংলাদেশ স্কাউটস-এর বিশাল জনগোষ্ঠী নিয়ে কাজ করলে আমরা সফল হবো”।
আরশাদুল মুকাদ্দিস বলেন, “আমরা বাংলাদেশ স্কাউটস এর ১৭ লক্ষ জনশক্তি নিয়ে রেকিট বেনকিজারের সাথে পরিচ্ছন্ন ক্যাম্পেইনের সাথে কাজ করতে চাই। আশ করি, আমরা নিশ্চয়ই একটি পরিচ্ছন্ন বাংলাদেশ গড়তে পারব”।
তানজিম রেজওয়ান বলেন, “পরিচ্ছন্ন বাংলাদেশ আমাদের সকলের চাওয়া। রেকিট বেনকিজারের পক্ষ থেকে গত দুই বছর যাবৎ পরিচ্ছন্নতা বিষয়ক সচেতনতা সৃষ্টিতে আমরা কাজ করে যাচ্ছি। ডেটল ও হারপিক ব্র্যান্ডের আওতায় দেশব্যাপি ব্যক্তি পর্যায়ের পরিচ্ছন্নতা ও পারিপার্শ্বিক পরিচ্ছন্নতা বিষয়ে জনসাধারণকে উদ্বুদ্ধ করে চলেছি।
পরিচ্ছন্নতা বিষয়ক সচেতনতা বোধ সৃষ্টিতে বাংলাদেশ স্কাউটস কাজ করার আগ্রহ প্রকাশ করায় আমরা সত্যিই আনন্দিত ও গর্বিত। আমরা বিশ্বাস করি, সকলকে উদ্বুদ্ধকরণ ও সচেতনতার মাধ্যমে পরিচ্ছন্ন বাংলাদেশ খুব শিঘ্রই বাস্তবে রূপ ধারণ করবে”।
“ডেটল হারপিক পরিচ্ছন্ন বাংলাদেশ” এর দূত ও জনপ্রিয় চিত্রনায়ক রিয়াজ বলেন, “অপরিচ্ছন্নতার বিরুদ্ধে একতাবদ্ধ হবার এখনই মোক্ষম সময়। ধন্যবাদ রেকিট বেনকিজার ও বাংলাদেশ স্কাউটসকে এই বিষয়ে এক হয়ে কাজ করার একাত্মতা প্রকাশ করার জন্য। এমন সহযোগী মনোভাব পরিচ্ছন্ন বাংলাদেশ গড়তে বেশ সহায়ক ভূমিকা পালন করবে”।
মানজেনো রায়হান খান বলেন, “কোনো একক ব্যক্তি বা প্রতিষ্ঠানের পক্ষে সুন্দর একটি পরিচ্ছন্ন বাংলাদেশ গড়ার কাজ করা সম্ভব নয়। আমাদের সবাইকে এই কাজে এগিয়ে আসতে হবে। নিয়মিত কাজের পাশাপাশি ব্যবসায়িক চিন্তার বাইরে এসে চমৎকার এই ক্যাম্পেইনের সাথে থাকতে পেরে আমরা আনন্দিত”।
উল্লেখ্য, দেশের সর্বস্তরের মানুষকে সুস্বাস্থ্য এবং পরিচ্ছন্নতার ব্যাপারে সচেতন করতে দেশব্যাপি গত ২০১৭ সালে ফেব্রæয়ারিতে শুরু হয়েছে ‘ডেটল পরিচ্ছন্ন বাংলাদেশ পাওয়ার্ড বাই হারপিক’ ক্যাম্পেইন। এর অধীনে সরাসরি প্রশিক্ষণের পাশাপাশি গণমাধ্যম দ্বারাও জনগণকে সচেতন করা হচ্ছে। বিজ্ঞপ্তি