পরিচালক সমিতির নির্বাচন আজ

47

দুই বছর মেয়াদী বাংলাদেশ চলচ্চিত্র পরিচালক সমিতির নেতৃত্ব নির্ধারণের জন্য আজ শুক্রবার ভোট দেবেন সমিতির সদস্যরা। ইতোমধ্যে নির্বাচনের যাবতীয় প্রস্তুতি নেওয়া হয়েছে, বাংলাদেশ চলচ্চিত্র উন্নয়ন করপোরেশনে (বিএফডিসি) সকাল ৯টা থেকে বিকেল ৫টা পর্যন্ত ভোট দেবেন ৩৬১ ভোটার।
এফডিসি ঘুরে দেখা গেছে, সপ্তাহখানেক ধরে এফডিসিতে নির্বাচনী আমেজ বিরাজ করছেন। এফডিসিজুড়ে শোভা পাচ্ছে নির্বাচনী পোস্টার। ভোটারদের সঙ্গে কুশল বিনিময় করে নিজেদের সম্পর্কটাও ঝালিয়ে নিচ্ছেন প্রার্থীরা। চলচ্চিত্র সংশ্লিষ্টরা আশা করছেন, গ্রহণযোগ্য নির্বাচনের মধ্য দিয়ে নতুন নেতৃত্ব নির্ধারণ করবেন ভোটাররা। এবার দুটি প্যানেলে প্রতিদ্ব›িদ্বতা করছেন গুলজার-খোকন প্যানেল ও বাদল-বজলুর রাশেদ প্যানেল। গুলজার-খোকন প্যানেল গত নির্বাচনে জয়ী হয়ে নেত্বত্বে আছেন। এ প্যানেল থেকে মহাসচিব পদে বদিউল আলম খোকন ও সভাপতি পদে লড়বেন মুশফিকুর রহমান গুলজার। মুশফিকুর রহমান গুলজার বলেন, “আমরা নির্বাচন নিয়ে বেশ আশাবাদি। গত মেয়াদে বেশ কিছু কাজ আমরা করেছি। নির্বাচনে জয়ী হলে সামনে আরো কাজ করবো।”

তাদের প্যানেলে অন্যান্য পদে আছেন সহ-সভাপতি শাহ্ আলম কিরণ, উপ-মহাসচিব শাহীন সুমন, কোষাধ্যক্ষ মো. সালাহ্উদ্দিন, সাংগঠনিক সচিব কবিরুল ইসলাম রানা, আন্তর্জাতিক ও তথ্য প্রযুক্তি সচিব মোস্তাফিজুর রহমান মানিক, সংস্কৃতি ও ক্রীড়া সচিব শাহিন কবির টুটুল, প্রচার প্রকাশনা ও দপ্তর সচিব হানিফ আকন দুলাল। বাদল-বজলুর রাশেদ প্যানেল মহাসচিব পদে বজলুর রাশেদ চৌধরী ও সভাপতি পদে লড়বেন বাদল খন্দকার। নির্বাচনে জয়ী হওয়ার ব্যাপারে তার প্যানেল আশাবাদি জানিয়ে বাদল খন্দকার বলেন, “জয়ী হলে চলচ্চিত্রের উন্নয়নে কাজ করব।”
তাদের প্যানেল আরও আছেন সহ-সভাপতি মনতাজুর রহমান আকবর, উপ-মহাসচিব পল্লী মালেক, কোষাধ্যক্ষ সেলিম আজম, সাংগঠনিক সচিব মোস্তাফিজুর রহমান মহারাজ, আন্তর্জাতিক ও তথ্য প্রযুক্তি সচিব বিপ্লব শরীফ, সাংস্কৃতি ও ক্রীড়া সচিব ওয়াজেদ আলী বাবুল, প্রচার প্রকাশনা ও দপ্তর সচিব মো. আনোয়ার সিরাজ। দুটি প্যানেলে পাশাপাশি এবার তিন জন স্বতন্ত্র প্রার্থীও প্রতিদ্বন্দ্বিতা করছেন। মহাসচিব পদে সাফি উদ্দিন সাফি, সাংগঠনিক সচিব পদে মো. জয়নাল আবেদীন ও নির্বাহী সদস্য পদের প্রার্থীতা করছেন শিল্পী চক্রবর্ত্তী। ২০১৭-১৮ মেয়াদে নির্বাচনে জয়ী হয়ে দায়িত্ব পালন করছেন গুলজার-খোকন প্যানেল।