পবিত্র আখেরি চাহার শোম্বা ৬ অক্টোবর

9

পূর্বদেশ ডেস্ক

দেশের আকাশে বুধবার ১৪৪৩ হিজরি সনের পবিত্র সফর মাসের চাঁদ দেখা গিয়েছে। গতকাল বৃহস্পতিবার থেকে পবিত্র সফর মাস গণনা করা হয়েছে। ফলে ৬ অক্টোবর (বুধবার) পবিত্র আখেরি চাহার শোম্বা পালিত হবে। গত বুধবার সন্ধ্যায় বায়তুল মুকাররম সভাকক্ষে জাতীয় চাঁদ দেখা কমিটির সভায় এ সিদ্ধান্ত গৃহীত হয়। এতে সভাপতিত্ব করেন ইসলামিক ফাউন্ডেশনের মহাপরিচালক ড. মো. মুশফিকুর রহমান (অতিরিক্ত সচিব)।
আখেরি চাহার শোম্বা হলো মুসলমানদের কাছে অত্যন্ত মর্যাদাপূর্ণ ও স্মরণীয় দিন। ১১ হিজরির শুরুতে আল্লাহর প্রিয় হাবিব মহানবী হজরত মুহাম্মদ (সা.) গুরুতর অসুস্থ হয়ে পড়েন। অবশেষে ২৮ সফর সুস্থ বোধ করায় রসুলুল্লাহ (সা.) গোসল করেন এবং শেষবারের মতো নামাজে ইমামতি করেন। মুসলিম উম্মাহ দান-খয়রাত ও নফল ইবাদত-বন্দেগির মাধ্যমে দিনটি পালন করে থাকে।
সভায় পবিত্র সফর মাসের চাঁদ দেখা সম্পর্কে সব জেলা প্রশাসন, ইসলামিক ফাউন্ডেশনের প্রধান কার্যালয়, বিভাগীয় ও জেলা কার্যালয়গুলো, আবহাওয়া অধিদপ্তর এবং মহাকাশ গবেষণা ও দূর অনুধাবন প্রতিষ্ঠান থেকে প্রাপ্ত তথ্য নিয়ে পর্যালোচনা করা হয় বলে এক বিজ্ঞপ্তিতে জানায় ইসলামিক ফাউন্ডেশন।
সভায় উপস্থিত ছিলেন বাংলাদেশ ওয়াকফ প্রশাসক আব্দুল্লাহ সাজ্জাদ (অতিরিক্ত সচিব), মন্ত্রিপরিষদ বিভাগের যুগ্ম-সচিব মো. ছাইফুল ইসলাম, তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের যুগ্ম-সচিব এস এম মাহফুজুল হক, ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের যুগ্ম-সচিব গাজী উদ্দিন মোহাম্মদ মুনীর, প্রধান তথ্য অফিসার (অতিরিক্ত দায়িত্ব) মো. শাহেনুর মিয়া, বাংলাদেশ টেলিভিশনের পরিচালক ( প্রশাসন) মুহা. নেছার উদ্দিন জুয়েল, ঢাকা জেলার এডিসি মো. ইলিয়াস মেহেদী, মহাকাশ গবেষণা ও দূর অনুধাবন প্রতিষ্ঠানের পিএসও আবু মোহাম্মদ, আবহাওয়া অধিদপ্তরের পরিচালক মুহা. আছাদুর রহমান, মাদ্রাসা-ই-আলিয়ার অধ্যক্ষ মো. আলমগীর রহমান, বায়তুল মুকাররম জাতীয় মসজিদের সিনিয়র পেশ ইমাম হাফেজ মাওলানা মুহাম্মদ মিজানুর রহমান, লালবাগ শাহী জামে মসজিদের খতিব মুফতি মুহাম্মদ নেয়ামতুল্লা ও চকবাজার শাহী জামে মসজিদের খতিব মুফতি শেখ নাঈম রেজওয়ান প্রমুখ।