পদোন্নতি আর টিকে গেলেন যারা

77

রথী-মহারথীদের বাদ পড়ার মাঝেও গত সরকারের ১৪ জন মন্ত্রী-প্রতিমন্ত্রী নতুন মন্ত্রিসভায় ডাক পেয়েছেন। তাদের মধ্যে পূর্ণাঙ্গ মন্ত্রী রয়েছেন সাতজন। প্রতিমন্ত্রী থেকে পদোন্নতি পেয়ে পূর্ণাঙ্গ মন্ত্রী হচ্ছেন আরও পাঁচজন। আর প্রতিমন্ত্রী হিসেবে রয়ে গেছেন আরও তিনজন।
আগের মন্ত্রিসভার পূর্ণাঙ্গ মন্ত্রীদের মধ্যে এবারও স্বপদে বহাল থাকছেন মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক, সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের, স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল, আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী আনিসুল হক, বিজ্ঞান ও প্রযুক্তিমন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান এবং ডাক, টেলিযোগাযোগ, তথ্য ও প্রযুক্তিমন্ত্রী মোস্তাফা জব্বার।
ইয়াফেস ওসমান এবং মোস্তাফা জব্বার দু’জনই গত সরকারে টেকনোক্র্যাট মন্ত্রী ছিলেন। এবারও তারা একই কোটায় মন্ত্রী হতে যাচ্ছেন। খবর বাংলা ট্রিবিউনের
প্রতিমন্ত্রী থেকে পদোন্নতি পেয়ে মন্ত্রী হয়েছেন গত সরকারের অর্থ প্রতিমন্ত্রী এমএ মান্নান। তিনি এবার পরিকল্পনামন্ত্রী হতে যাচ্ছেন। গত সরকারের স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী জাহিদ মালেক পদোন্নতি পেয়ে একই মন্ত্রণালয়ের পূর্ণাঙ্গ মন্ত্রী হয়েছেন। একইভাবে নুরুজ্জামান আহমেদ সমাজকল্যাণ মন্ত্রণালয়ে পূর্ণাঙ্গ মন্ত্রী, পার্বত্য চট্টগ্রাম বিষয়ক প্রতিমন্ত্রী বীর বাহাদুর উশৈসিং, ভূমি প্রতিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী স্ব-স্ব মন্ত্রণালয়ে পূর্ণাঙ্গ মন্ত্রী হতে যাচ্ছেন।
বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ, তথ্য ও যোগাযোগ প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক এবং পররাষ্ট্র মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম নিজ নিজ মন্ত্রণালয়ে একই পদে শপথ নেওয়ার জন্য ডাক পেয়েছেন।