পথশিশুদের জন্য ভালোবাসা

84

দুবেলা ভাতের ক্ষুধা মেটানোর তাড়নায় অনবরত ছুটে চলে তাদের জীবন। জীবনকে বুঝে না উঠার আগেই যাদের কাঁধে পরিবারের দেখভালের দায়িত্ব। প্রতিনিয়ত অবহলো, বঞ্চনা, কষ্ট আর ক্ষুধার কষ্ট লাঘবে হারাতে বসেছে দুরন্ত কৈশোর সময়। তাদের কাছে ‘ভালোবাসা’ নামক স্বর্গীয় শব্দটি নিতান্তই সৌখিনতা বটে। দিনশেষে নিজের উপার্জনে পরিবারের মুখে হাসি ফোটায়- এমন পথশিশুদের নিয়ে গত বৃহস্পতিবার বিশ্ব ভালবাসা দিবসে বিশেষ অনুষ্ঠানের আয়োজন করে শুলকবহর ওয়ার্ড কাউন্সিলর মোরশেদ আলম। ‘বিজয় কেতন’ নামের একটি সংগঠনের সহযোগিতায় এ আয়োজনটি করেন তিনি। একদিনের জন্য শুরু হয় সবাই মিলে।
এমন ব্যতিক্রম আয়োজনের সঙ্গী হতে অনেকে ছুটে গিয়েছিলেন নগরীর জিইসি এলাকার সংলগ্ন জাতীয় গৃহায়ণ অধিদপ্তরের পাশের মাঠে। সামাজিক দায়বদ্ধতা থেকে নয়, অনেকে এসেছিলেন নাগরিক জীবন নিয়ে স্বস্তি ফিরিয়ে আনতে। মাঠের প্রবেশমুখে খানিক ভেতরে শামিয়ানা টাঙিয়ে সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। এর আশপাশে ফেস্টুন ও হরেক রকমের সিরিজ কাগজ দিয়ে আলপনায় পরিবেশে এনে দেয় নান্দনিকতা। শিশুদের পরণে নতুন জামায় হাসিমুখে এদিক-সেদিক খেলাধুলা,নেই চিন্তার ছাপ।
সকালে জাতীয় সংগীতের মধ্যে দিয়ে হয় দিনব্যাপী অনুষ্ঠান। এরপরে অনুষ্ঠানের প্রধান অতিথি দৈনিক পূর্বকোণের চেয়ারম্যান তার বক্তব্যে বলেন, ‘আমাদের সমাজের চারপাশের সুযোগ-সুবিধা ছাড়াই বেড়ে উঠছে পথশিশুরা। কিন্তু বিজয় কেতন নামের সংগঠনটি তাদের প্রাতিষ্ঠানিক শিক্ষা থেকে শুরু করে বিভিন্ন সুযোগ-সুবিধা দিয়ে যাচ্ছে। এতে পথশিশুরা সমাজে মর্যাদার সহিত বেড়ে উঠছে। যারা পরবর্তীতে দেশ ও পরিবারের জন্য সাফল্য নিয়ে আসছে। এরপর সাংস্কৃতিক পর্বে একে একে একক ও যৌথ সংগীত, আবৃত্তি আর নাচের মনোমুগ্ধকর পরিবেশনায় তাক লাগিয়ে দেয় অতিথিদের।
সংগঠনটি অনাথ শিশুদের প্রাতিষ্ঠানিক শিক্ষা থেকে শুরু করে বিভিন্ন কর্মসূচি পালন করে আসছে। নগরীর আট নম্বর ওয়ার্ডের কাউন্সিলর মোরশেদ আলম এই সংগঠনটির প্রতিষ্ঠাতা ও উপদেষ্টার দায়িত্ব পালন করছেন। তিনি বলেন, ‘সামাজিক দায়বদ্ধতা থেকে কেবল নয়, মানুষকে সহায়তা করার প্রচেষ্টা থেকে সংগঠনটি প্রতিষ্ঠা করা হয়। এই সংগঠনের স্বেচ্ছাসেবীদের অবহেলিত ছেলে-মেয়েদের সাংস্কৃতিক বিকাশ থেকে শু করে প্রাতিষ্ঠানিক সহায়তা প্রদান করে। বিশ্ব ভালোবাসা দিবসেও তাদের মুখে হাসি ফোটানোর জন্য এ অনুষ্ঠানের আয়োজন করা হয়।
ভালোবাসা দিবসের অনুষ্ঠানের আগে এক সংক্ষিপ্ত আলোচনা সভা কাউন্সিলর মোরশেদ আলমের সভাপতিত্বে ও বিজয় কেতন সাধারণ সম্পাদক রিয়া দাশ চায়না এবং সদস্য সাফা-মারওয়া এর সঞ্চালনায় সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন দৈনিক পূর্বকোণ চেয়ারম্যান জসিম উদ্দিন চৌধুরী বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিল্ডকম এর নির্বাহী পরিচালক মঞ্জুরুল ইসলাম, শুলকবহর ওয়ার্ড আওয়ামী লীগ সভাপতি আতিকুর রহমান, ইউএসটিসি’র অধ্যাপক এম.এ হাশেম, দৈনিক পূর্বদেশের স্টাফ রিপোর্টার এম এ হোসাইন, বিল্ড কম এর পরিচালক আলী আকবর মুন্না, ব্যবস্থাপক মিধান বড়ুয়া, পিএইচপি অটোমোবাইলসের ডিলার শাহজালাল এন্টারপ্রাইজের স্বত্বাধিকারী সাইফুল ইসলাম, অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন অধ্যাপক এস এম ওয়াজেদ, সমাজসেবক আনোয়ারা আলম, সোনিয়া আজাদ, বিজয় কেতন এর সভাপতি নুর নাহার ফুলু সহ-সভাপতি ফরিদা আক্তার, নুরজাহান আক্তার, সাংগঠনিক সম্পাদক সাবরিনা ইসলাম মিশন,অর্থ সম্পাদক মাহফুজা সুলতানা মৌ, প্রচার সম্পাদক আমিনা আক্তার কলি, সাংস্কৃতিক সম্পাদক নাহিদা সুলতানা লাভলী, সদস্য মেহেরুন্নেসা জেসি, শাহিন আক্তার, আনিকা তাসনিমসহ প্রমুখ। খবর বিজ্ঞপ্তির