পণ্যের মান রক্ষায় বিএসটিআই’র আরো কার্যকর পদক্ষেপ গ্রহণ জরুরি

60

বাংলাদেশ স্ট্যান্ডার্ড এন্ড টেস্ট্রিং ইনস্টিটিউট দেশের বাজারে পণ্যের মান নিশ্চিত করার দায়িত্বে নিয়োজিত প্রতিষ্ঠান। মানব সম্পদ ও মানব স্বাস্থ্য সংরক্ষণে বিশুদ্ধ খাবার একটি গুরুত্বপূর্ণ বিষয়। মানুষ বিজ্ঞান সম্মত ভাবে সুষম খাদ্যের তালিকা ব্যবহার করলে হয় না। সুষম খাদ্যের মধ্যে মানসম্পন্ন খাদ্য না খেলে সুষম খাদ্যের কার্যকারিতা বিষ্প্রভ হয়ে যায়। বাংলাদেশ সরকারের অধিনে ভোজ্যপণ্য ও অন্যান্য দেশে বিদেশে উৎপাদিত পণ্যের মান যাচাইয়ের দায়িত্বে নিয়োজিত বিএসটিআই। দেশে অসংখ্য ভেজাল পণ্য উৎপাদনের কারখানা যত্রতত্র ছড়িয়ে ছিটিয়ে আছে। বিএসটিআই অনুমোদিত প্রতিষ্ঠান সমূহের উৎপাদিত পণ্য জাল ও ভেজাল করে বাজারজাত করতে অবৈধ ভাবে গজিয়ে উঠেছে অসংখ্য অবৈধ প্রতিষ্ঠান। তাছাড়া খাদ্যে ভেজাল, ওষুধে ভেজাল এবং অন্যান্য দেশে বিদেশে উৎপাদিত নিত্য প্রয়োজনীয় দ্রব্য ভেজাল করে বাজার জাত করছে কিছু অসাধু ব্যবসায়ী। যার কারণে এদেশের জনস্বাস্থ্য হুমকির সম্মুখিন। সুস্থ্যজাতি গঠনে খাদ্য ও ওষুধের ভ‚মিকা সবচেয়ে বেশি। অথচ এ দেশে খাদ্যে ভেজাল ও ওষুধে ভেজাল মাত্রা ছড়িয়ে গেছে। মনে হয় যেন এসব গুরুত্বপূর্ণ বিষয় দেখার জন্য কেউ নেই। সরকার বিএসটিআই গঠন করলেও তার জন্য প্রয়োজনীয় জনশক্তি নিয়োগ করতে দেখা যাচ্ছে না। বিএসটিআই একটি সরকারি গুরুত্বপূর্ণ প্রতিষ্ঠান। এ প্রতিষ্ঠান মানব স্বাস্থ্য ও মানবসম্পদকে সংরক্ষণের সবচেয়ে বড় হাতিয়ার। অথচ দেশে বিএসটিআই এর মতো গুরুত্বপূর্ণ প্রতিষ্ঠানের যথার্থ কার্যক্রম চোখে পড়ছে না।
এক দিকে মানবসম্পদ ও জনস্বাস্থ্য সংরক্ষণে বিএসটিআই যথাযথ ভ‚মিকা রাখতে পারছে না। অন্য দিকে পর্যাপ্ত লোকবলের অভাবে তাদের কার্যক্রম সুষ্ঠুভাবে পরিচালনা করা যাচ্ছে না। সব চেয়ে বড় সমস্যা হলো বিএসটিআই এ যারা বর্তমানে কাজ করছে তারা ভেজাল পণ্য, খাদ্য ও ওষুধের ভেজাল রোধে তাদের উপর ন্যস্ত দায়িত্ব স্বাভাবিকভাবে পালন করছে না। বর্তমান লোকবল নানা দুর্নীতির সাথে জড়িয়ে খাদ্য, ওষুধ ও অন্যান্য পণ্যের ভেজালকে নিয়ন্ত্রণে যথার্থ দায়িত্ব পালন করছে না। এ সেক্টরে দুর্নীতি বড় ভয়াবহ। অন্যান্য সেক্টরের দুর্নীতির চেয়ে বিএসটিআই’র দুর্নীতি মারাত্মক ক্ষতি সাধন করছে দেশের। বিশ্বমান দিবস উপলক্ষে দৈনিক পূর্বদেশ পত্রিকার প্রতিবেদনে উক্ত বিষয়ে বিস্তারিত আলোচনা হয়েছে। প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে বিএসটিআই তাদের উপর অর্পিত দায়িত্ব পালনের চেয়ে ক্ষেত্র বিশেষে হয়রানি ও আর্থিক সুবিধা, আদায়ের অভিযোগ সর্বসাধারণের।
সরকারের এ প্রতিষ্ঠানটিকে টিকিয়ে রেখে দেশের বাজারে পণ্যের মান নিয়ন্ত্রণে কার্যকর পদক্ষেপ গ্রহণ করুক এমন আশা সমগ্র দেশবাসীর। আর একাজ সুষ্ঠুভাবে সম্পাদন করতে সরকারের সংশ্লিষ্ট বিভাগের কর্মকর্তাদেরকে প্রতিষ্ঠানটির লোকবল বৃদ্ধি করে সংশ্লিষ্টদের দুর্নীতি নিয়ন্ত্রক পূর্বক দেশের বাজারে পণ্যের যথাযথ মান নিয়ন্ত্রণে এগিয়ে আসতে হবে। তবেই বিএসটিআই’র সুফল জনগণ ভোগ করতে পারবে।