পটিয়ায় মোটর সাইকেলের ধাক্কায় শিশুর মৃত্যু

37

পটিয়ায় নির্মাণাধীন বাইপাস সড়কে মোটর সাইকেলের ধাক্কায় মোস্তামিম ফারুকী (৬) নামের এক শিশু নিহত হয়েছে। গতকাল শুক্রবার বিকাল সাড়ে ৪টার দিকে রাস্তা পারাপারের সময় বাইপাসের ফারুকী পাড়া এলাকায় এ দুর্ঘটনা ঘটে। নিহত শিশু মোস্তামিম উপজেলার কচুয়াই ইউনিয়নের ফারুকী পাড়া এলাকার নাসির উদ্দীন ফারুকীর পুত্র। সে কচুয়াই সিটি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রথম শ্রেণির ছাত্র।
দুর্ঘটনায় মোটরসাইকেল চালক ও তার দুই শিশুপুত্রসহ ৩ জন জন আরোহী আহত হন। এরা হলেন নগরীর অক্সিজেন রৌফাবাদ এলাকার বাসিন্দা মোটরসাইকেল চালক মোহাম্মদ রাসেল (৪২) ও তার দুই শিশু পুত্র আরোহী তফিকুল ইসলাম (১৫) ও তসিবল ইসলাম (১১)। তাদের চমেক হাসপাতালে ভর্তি করা হয়েছে।
এ ঘটনার প্রতিবাদে স্থানীয়রা পটিয়া বাইপাস সড়কে বাঁশ ফেলে ব্যারিকেড দেয়। উল্লেখ্য, উদ্বোধনের আগেই নতুন হওয়া পটিয়া বাইপাস সড়কে বেশ কয়েকটি সড়ক দুর্ঘটনা ঘটেছে।
চিকিৎসক মৃত ঘোষণার পর বিকালে কবর দেওয়ার সময় শিশুটি নড়াচড়া করছে বলে সন্দেহ হয় স্বজনদের। পরে পটিয়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স ও বিজিসি ট্রাস্ট মেডিকেল কলেজ হাসপাতালে নিয়ে আরো দুইবার পরীক্ষা করা হয় শিশুটির। কিন্তু প্রতিবারই চিকিৎসকরা শিশুটিকে মৃত বলে ঘোষণা করে।
জানা গেছে, পটিয়া ইন্দ্রপুল থেকে বাসটার্মিনাল পর্যন্ত প্রায় সাড়ে ৫ কিলোমিটার পটিয়া বাইপাস সড়কের কাজ প্রায় সম্পন্ন হয়েছে। নির্মিত বাইপাসের সাথে ৬টি পয়েন্টে উপজেলার বিভিন্ন ইউনিয়নের সাথে সংযোগ সড়ক রয়েছে। গতকাল চন্দনাইশস্থ একটি কমিউনিটি সেন্টার থেকে বিয়ে অনুষ্ঠান শেষ করে মোটরসাইকেল নিয়ে নগরীতে ফিরছিলেন। মোটরসাইকেলটি উপজেলার ফারুকী পাড়া এলাকায় শিশু মোস্তামিম ফারুকীকে ধাক্কা দিলে সে গুরুতর আহত হয়। তাকে উদ্ধার করে পটিয়া হাসপাতালে নেওয়া হলে কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন। এরপর শিশুটিকে কবর দেওয়ার সময় নড়াচড়া করছে বলে উপস্থিত লোকজনের সন্দেহ হয়। এ কারণে শিশুকে কবরস্থ না করে আবারও পটিয়া হাসপাতাল এবং পরে বিজিসি ট্রাস্ট মেডিকেল কলেজ হাসপাতালে নিয়ে পরীক্ষা-নিরীক্ষা করা হয়। এরপর মারা যাওয়ার বিষয়টি নিশ্চিত হয়ে শিশুর স্বজনরা সন্ধ্যায় শিশুটিকে কবর দেয়।
পটিয়া থানার ওসি মোহাম্মদ বোরহান উদ্দিন জানান, ওই ঘটনায় লিখিত কোন অভিযোগ পাওয়া যায়নি। তবে ঘটনাস্থলে পুলিশ গিয়েছিল। ধারণা করা হচ্ছে ওই ঘটনার বিষয়ে স্থানীয়ভাবে মিমাংসা করা হয়েছে।