পটিয়ায় ভূমিবিরোধ নিষ্পত্তি করতে বিকল্প কমিটি গঠন

61

পটিয়া আসনের এমপি ও জাতীয় সংসদের হুইপ সামশুল হক চৌধুরী বলেছেন, ভূমিবিরোধ নিষ্পত্তি করতে পটিয়ায় ৬ সদস্যের বিকল্প কমিটি গঠন করা হয়েছে। এখন থেকে ভূক্তভোগীরা আবেদন করলে বিকল্প কমিটি ভূমিবিরোধ নিষ্পত্তিতে কাজ করবে। কাউকে মারামারি করতে দেয়া হবে না এবং এক জনের ড্রয়িং রুম বড় করার জন্য অন্যায়ভাবে প্রতিবেশীর জমি দখল করতে দেওয়া হবে না।
গতকাল শুক্রবার পটিয়া বঙ্গবন্ধু পরিষদ ও শাপলা কুড়ির আসর আয়োজিত আলোচনা সভা ও উপজেলা পরিষদ নেতৃবৃন্দকে সংবর্ধনা প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।
তিনি বলেন, কোনো কোনো ব্যক্তি নিজের ড্রয়িং রুম বা বাড়ির বাউন্ডারি বড় করার জন্য প্রতিবেশীর জমি জোরপূর্বক দখল করে নেন নানা অজুহাতে। এখন থেকে এ ধরনের জোর-জুলুম চলবে না। যেকোন ভূক্তভোগী উপজেলা পরিষদের কাছে দরখাস্ত করতে পারবেন। ৬ সদস্যের গঠিত কমিটি ভূমির নিষ্পত্তিতে কাজ করবে।
তিনি জানান, কমিটির চেয়ারম্যান করা হয়েছে উপজেলা পরিষদ চেয়ারম্যান মোতাহেরুল ইসলাম চৌধুরীকে। সচিবের দায়িত্ব পালন করবেন উপজেলা নির্বাহী অফিসার হাবিবুল হাসান। সদস্যরা হলেন এসিল্যান্ড, দুই ভাইচ চেয়ারম্যান ও থানার ওসি। বঙ্গবন্ধু পরিষদের সভাপতি প্রকৌশলী স্বপন কান্তি বড়–য়ার সভাপতিত্বে ও শাপলা কুড়ির আসরের সভাপতি আবদুল করিমের সঞ্চালনায় পটিয়াস্থ একটি কমিউনিটি সেন্টারে এ অনুষ্ঠানে প্রধান বক্তা ছিলেন উপজেলা পরিষদের চেয়ারম্যান মোতাহেরুল ইসলাম চৌধুরী।
এতে বক্তব্য রাখেন চট্টগ্রাম শিক্ষা বোর্ডের সাবেক চেয়ারম্যান আবু জাফর চৌধুরী, উপজেলা নির্বাহী অফিসার হাবিবুল হাসান, উপজেলা ভাইস চেয়ারম্যান ডা. তিমির বরণ চৌধুরী, মাজেদা বেগম শিরু, প্রবন্ধিক নেচার আহমদ, ডা. হাসান শহিদুল আলম, চেয়ারম্যান আবদুল খালেক, কাউন্সিলর কামাল উদ্দিন বেলাল, মুজিবুল হক নবাব, মামুনুর রশিদ তরফদার, কামরুল জাসান বাবু, রওশনগীর আমিরী, মোহাম্মদ জামশেদ, আলমগীর আলম, আমিনুল ইসলাম টিপু, সবুজ বড়–য়া, কামরুল হাসান, শহিদুল ইসলাম জুলু, নাজিম উদ্দিন, মোহাম্মদ আরাফাত, জে রুবেল, মোস্তাফিজুর রহমান, মো. আলী, মো. শুভ, রাসেল সেন ও মো. মোজাম্মেল প্রমুখ।
প্রধান অতিথি আরও বলেন, পটিয়ায় বিভিন্ন রাস্তা এবং প্রতিষ্ঠানে সৌর বিদ্যুতের ব্যাটারি চুরি করছে নেশাখোররা। যে এলাকায় এসব চুরি হয়, সেসব এলাকার লোকজনকে নেশাখোরদের চিহ্নিত করার দায়িত্ব নিতে হবে। এরপর তাদের আইনের আওতায় আনতে হবে। এসব সরঞ্জাম তারা শুধুমাত্র নেশার টাকা জোগার করতেই চুরি করে।
পটিয়াকে আরও আধুনিক রূপে সাজাতে তিনি সকলকে সহযোগিতার আহবান জানিয়ে বলেন, এখন থেকে বাড়ি করার সময় রাস্তা বড় হওয়ার বিষয়টি সকলে খেয়াল রাখবেন। ভবিষ্যতে আপনার বাড়ির সামনে দিয়ে রাস্তা বড় হবে, তাই বাড়ি করার আগে প্রয়োজনী জমি ছেড়ে বাড়ি করবেন।
উপজেলা চেয়ারম্যান মোতাহেরুল ইসলাম চৌধুরী বলেন, আমাকে চেয়ারম্যান বললে মনে কষ্ট পাই। আমাকে সবাই মোতাহের ভাই বলবেন।