পটিয়ায় বাজারের জমি দখল করে ভবন নির্মাণ

77

পটিয়ার কোলাগাঁওয়ে কান্তিরহাট বাজারের জমি দখল করে তৈরি হচ্ছে ভবন। আব্দুর রউফ ভুট্টো নামের প্রভাবশালী এক রাজনীতিবিদের বিরুদ্ধে সরকারি এসব জমি দখল করে ভবন নির্মাণের অভিযোগ উঠেছে। খবর পেয়ে গত শুক্রবার ভবন নির্মাণ কাজ বন্ধ করে দিয়েছেন উপজেলা ভূমি কর্মকর্তা সাব্বির রহমান সানি। উপজেলা নির্বাহী অফিসারের নির্দেশে তিনি কাজ বন্ধ করে দেন এবং জমির মালিকানার বিষয়ে নিষ্পত্তি না হওয়া পর্যন্ত কোন ধরনের কাজ না করতে আদেশ দেয়া হয়। বিষয়টি নিশ্চিত করেছেন উপজেলা নির্বাহী অফিসার হাবিবুল হাসান ও উপজেলা ভূমি কর্মকর্তা (এসিল্যান্ড) সাব্বির রহমান সানি।
স্থানীয় সূত্রে জানা যায়, কান্তিরহাট বাজারের ওই স্থানে শুক্কুর নামের এক ব্যক্তি ব্যবসা বাণিজ্য পরিচালনা করতেন। তিনি মারা যাওয়ার পর আব্দুর রউফ ভুট্টো সরকারি খাসজমি দখল করে ভবন নির্মাণের কাজ শুরু করেন। কান্তিরহাট বাজারটি অনেক পুরনো এবং সেখানো এখনো সপ্তাহে দুইদিন শুক্র ও সোমবার বাজার বসে। কোলাগাঁও ইউনিয়ন এলাকা দিন দিন শিল্পাঞ্চলে পরিণত হওয়ায় ইউনিয়নের পাশাপাশি কান্তিরহাট এলাকায় জমিজমার গুরুত্ব বেড়ে গেছে। এ সুযোগে সাবেক যুবদল নেতা অস্ত্র ও বিভিন্ন হত্যা মামলার আসামি ভূট্টো গত শুক্রবার সকালে কান্তিরহাট বাজারের জমি দখল করে ভবন নির্মাণ শুরু করেন। কিন্তু তার ভয়ে এলাকার কেউ মুখ খুলতে পারছেন না। তিনি বর্তমানে পটিয়ায় সরকারি দলের সাথে সম্পর্ক তৈরি করে এ কাজ করছেন বলে স্থানীয়রা অভিযোগ করেন।
এ প্রসঙ্গে উপজেলা নির্বাহী অফিসার হাবিবুল হাসান জানান, অভিযোগ পাওয়ার পর এসিল্যান্ডকে পাঠিয়ে ভবন নির্মাণের কাজ বন্ধ করে দিয়েছি। যে স্থানে ভবন নির্মাণ করা হচ্ছে সেটি বাজারের জমি। প্রশাসনের আদেশ অমান্য করে যদি অভিযুক্ত ভূট্টো আবারও কাজ করে, তবে তাকে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে কারাগারে যেতে হবে।
এ বিষয়ে উপজেলা ভূমি কর্মকর্তা (এসিল্যান্ড) সাব্বির রহমান সানি বলেন, অভিযোগ পেয়ে তিনি ঘটনাস্থলে গেছেন। সে সময় ভূট্টো ওই জমি তার বলে দাবি করেছিল। জমির মালিকানার বিষয়ে সার্ভেয়ার দ্বারা পরিমাপ করা হবে। মালিকানার বিষয়টি নিস্পত্তি না হওয়া পর্যন্ত ভবন নির্মাণের কাজ করা যাবে না। আদেশ অমান্য করলে ব্যবস্থা নেয়া হবে।
এ বিষয়ে কথা বলতে আবদুর রউফ ভূট্টোর মোবাইল ফোনে একাধিকবার ফোন করা হলেও তিনি ফোন না ধরায় বক্তব্য জানা সম্ভব হয় নি।