পটিয়ায় বন্যহাতির আক্রমণে কাঠুরিয়া নিহত

37

পটিয়ায় বন্যহাতির আক্রমণে দীলিপ দে (৫০) নামের এক কাঠুরিয়া নিহত হয়েছেন। গতকাল মঙ্গলবার সকালে পাহাড়ে কাঠ ও ঝাঁড়– ফুল সংগ্রহ করতে গিয়ে হাতির পালের মুখে পড়েন দীলিপ। এ সময় হাতির পাল তার উপর আক্রমণ চালায় এবং পায়ের নিচে পিষ্ট করে তাকে হত্যা করে। হাতির পাল ঘটনাস্থল থেকে না সরায় গতকাল রাতেও নিহতের লাশ উদ্ধার করা সম্ভব হয়নি। দীলিপ দে উপজেলার কেলিশহর ইউনিয়নের সেনপাড়ার গৌরাঙ্গ মাস্টার বাড়ির বাসিন্দা মৃত রাখাল দের পুত্র।
স্থানীয় ও বনবিভাগ সূত্রে জানা গেছে, প্রতিদিনের মত দীলিপ দে সকালে পাহাড়ে যান। পাহাড়ের ৩ কিলোমিটার ভেতরে যাওয়ার পর একদল হাতির পালের সম্মুখে পড়েন তিনি। ওই পালে ১৪-১৫টি হাতি রয়েছে। এ সময় দীলিপ পালানোর চেষ্টা করে ব্যর্থ হন। তাকে হত্যার পর লাশ ছিন্নভিন্ন করা ফেলা হয়েছে। খবর পেয়ে বনবিভাগ পটিয়া রেঞ্জ কর্মকর্তা সাইফুল ইসলামের নেতৃত্বে মীর কাসেম, মোহাম্মদ শাহজাহান, আমির খসরু, নুর আলম ও মহিউদ্দিন পাহাড়ে যান। কিন্তু সন্ধ্যা পর্যন্ত অপেক্ষার পর হাতির পাল একই স্থানে অবস্থান করায় বন বিভাগের কর্মকর্তারা চলে আসেন।
পটিয়া রেঞ্জ কর্মকর্তা সাইফুল ইসলাম ঘটনার সত্যতা নিশ্চিত করে বলেন, কাঠুরিয়াকে সকালে হত্যার পরও হাতির পাল লাশটির আশপাশে অবস্থান করছে। এ কারণে লাশটি উদ্ধার করা সম্ভব হয়নি। সন্ধ্যার পর আমরা সেখান থেকে চলে এসেছি। আগামীকাল (আজ বুধবার) সকালে লাশ উদ্ধারের জন্য আবারো চেষ্টা করব।