পটিয়ায় ফেটে গেছে গ্যাস পাইপলাইন

35

পটিয়ায় ড্রেন নির্মাণ কাজের সময় ফেটে গেছে গ্যাস পাইপ লাইন। পটিয়া পৌর সদরের প্রাণকেন্দ্র ছবুর রোড, ক্লাব রোড ও স্টেশন রোড এলাকায় গতকাল বৃহস্পতিবার এ ঘটনা ঘটে। গ্যাস পাইপ ফেটে গিয়ে গ্যাস নির্গত হতে থাকলে লোকজন ও ব্যবসায়ীদের মধ্যে আতঙ্ক দেখা দেয়। এসময় ব্যবসায়ীরা রহমান মার্কেট, শাহ আমির মার্কেট ও ছবুর রোডের বেশ কিছু দোকানপাট বন্ধ করে সরে পড়েন। ফায়ার সার্ভিস, পুলিশ ও ড্রেন নির্মাণ কাজে নিয়োজিত কর্মচারীরা দীর্ঘ তিন ঘণ্টা চেষ্টা চালিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে।
জানা যায়, গ্যাস পাইপ লাইন ফেটে গেলে বিকট শব্দে গ্যাস নির্গত হতে থাকলে সর্তক থাকার জন্য পটিয়া পৌরসভার পক্ষ থেকে মাইকিং করা হয়। বর্ষা মওসুমে পানি নিষ্কাশনের জন্য বিশ্ব ব্যাংকের অর্থায়নে পটিয়া পৌরসভায় ড্রেন নির্মাণের কাজ চলছে। ইতোমধ্যে ড্রেন নির্মাণের ৭০ ভাগ কাজ সম্পন্ন হয়েছে। ছবুর রোড ও ক্লাব রোড এলাকার কিছু অংশে বিভিন্ন জটিলতা থাকায় সময় মত কাজ শেষ করা সম্ভব হয়নি বলে পৌর মেয়র অধ্যাপক হারুনুর রশিদ জানান। গতকাল (বৃহস্পতিবার) সকাল থেকে ড্রেন নির্মাণের জন্য খনন কাজ চলছিল। খনন কাজের এক পর্যায়ে বাণিজ্যিক ও আবাসিক এলাকায় সংযোগ দেওয়া গ্যাসের পাইপ বিকেল ৫টায় স্কেভেটরের আঘাতে ফেটে গেলে এই ঘটনা ঘটে। ওই সময় আওয়াজ দিয়ে গ্যাস বের হতে থাকে। গ্যাসের গন্ধ চারিদিকে ছড়িয়ে পড়লে লোকজন ও ব্যবসায়ীদের মধ্যে আতংক দেখা দেয় এবং লোকজন দিকবিদিক ছুটোছুটি করতে থাকে। খবর পেয়ে পুলিশ ঘটনাস্থলে গিয়ে ছবুর রোডের প্রবেশমুখ, ক্লাব রোডের প্রবেশমুখ বন্ধ করে দেয়। রাতে এই রির্পোট লেখা পর্যন্ত গ্যাস কোম্পানি ঘটনাস্থলে গিয়ে গ্যাস বন্ধ করে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে। তবে ক্ষয়ক্ষতির কোন খবর পাওয়া যায়নি। বিকেল ৫টা থেকে রাত ৯টা পর্যন্ত প্রায় ৪ ঘন্টা পর্যন্ত পৌর সদরের বিভিন্ন এলাকায় গ্যাস ও বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন ছিল।

পটিয়া পৌরসভার প্রকৌশলী মোহাম্মদ শাহজাহান জানিয়েছেন, বিশ্ব ব্যাকের অর্থায়নে পৌরসভা ড্রেন নির্মাণের কাজ করতে গিয়ে স্কেভেটরের আঘাতে গ্যাস পাইপ লাইন ফেটে যায়। ঘটনার পর পরেই গ্যাস কোম্পানিকে খবর দেওয়া হয়েছে এবং রাতে গ্যাস লাইন ঠিক করা হয়েছে।