পটিয়ায় পুলিশকে লক্ষ্য করে মাদকব্যবসায়ীদের গুলি

38

পটিয়ায় অভিযান চালানোর সময় পুলিশকে লক্ষ্য করে গুলি ছুড়লো মাদক ব্যবসায়ীরা। গত রবিবার মধ্যরাতে উপজেলার কেলিশহর ইউনিয়নের গুচ্ছগ্রাম এলাকায় এ ঘটনা ঘটে।
এসময় পাহাড়ি এলাকা দিয়ে লোকালয়ে পাচারকালে দুই হাজার লিটার চোলাই মদসহ ৪ উপজাতিকে গ্রেপ্তার করেছে পুলিশ। তবে কোন অস্ত্র উদ্ধার করা সম্ভব হয়নি। গ্রেপ্তারকৃতরা হলেন, রাঙ্গুনিয়া উপজেলার সরফভাটা ইউনিয়নের বাদু মারমা (২৩), সানু মারমা (২৫), ফুলু মারমা (২৩), মংতুই মারমা (২২)। গতকাল সোমবার চার উপজাতিকে আসামি করে পটিয়া থানায় মাদক দ্রব্য আইনে একটি মামলা দায়ের করা হয়েছে।
পুলিশ ও স্থানীয় সূত্রে জানা যায়, উপজেলার কেলিশহর ইউনিয়নের গুচ্ছগ্রাম এলাকাটি দীর্ঘদিন ধরে চোলাই মদের আস্তানা হিসেবে ব্যবহৃত হয়ে আসছিল। পাহাড়ের ভতরে বেশ কয়েকটি চোলাই মদ তৈরির কারখানা রয়েছে। এসব কারখানা থেকে মদ উৎপাদনের পর তা কেলিশহর ও হাইদগাঁও এলাকা দিয়ে পটিয়াসহ বিভিন্ন উপজেলায় পাচার করা হয়। গত রবিবার মধ্যরাতে গোপন সংবাদের ভিত্তিতে পটিয়া থানা পুলিশ একটি বিশেষ অভিযান পরিচালনা করে। এসময় মাদক ব্যবসায়ীরা পুলিশকে লক্ষ্য করে বেশ কয়েক রাউন্ড গুলি ছুড়ে। একপর্যায়ে পুলিশ মাদকের আস্তানা থেকে চার উপজাতি মাদক ব্যবসায়ীসহ দুই হাজার লিটার চোলাই মদ উদ্ধার করে। ওই সময় গুলি করতে করতে পালিয়ে যায় বেশ কয়েক জন মাদক ব্যবসায়ী।
অভিযানে নেতৃত্ব দেয়া পটিয়া থানার উপ-পরিদর্শক সুজন কুমার দে জানান, গোপন সংবাদের ভিত্তিতে রবিবার মধ্যরাতে অভিযান পরিচালনা করা হয়। অভিযানে চার উপজাতি মাদক ব্যবসায়ীকে গ্রেপ্তার করে তাদের বিরুদ্ধে মামলা দায়ের করা হয়েছে।
পটিয়া থানার ওসি শেখ মোহাম্মদ নেয়ামত উল্লাহ জানান, অভিযানের সময় বেশ কয়েকটি গুলির শব্দ পাওয়া গেছে। এরপরও পুলিশ অভিযান অব্যাহত রাখে এবং ৪ জনকে আটক করে। তাদের কাছ থেকে অনেক তথ্য পাওয়া গেছে। স্থানীয় কারা এসব মাদক ব্যবসার সাথে জড়িত তা জানা গেছে। জড়িতদের আইনের আওতায় আনা হচ্ছে।