পটিয়ায় নৌকায় আগুন, বিএনপি অফিস ভাঙচুর

107

পটিয়ায় রাতে আওয়ামী লীগের তৈরি একটি নৌকায় আগুন দিয়ে জ্বালিয়ে দিয়েছে দুর্বৃত্তরা। গত বৃহস্পতিবার রাতে উপজেলার উত্তর হাইদগাঁও ইউনিয়নের শাহ আকবরিয়া কিন্ডার গার্ডেনের সামনে এই ঘটনা ঘটে। একই রাতে বিএনপির দু’টি নির্বাচনী কার্যালয় ভাঙচুরের অভিযোগ পাওয়া গেছে।
নৌকায় আগুন ও বিএনপির কার্যালয় ভাঙচুরের ঘটনায় একপক্ষ আরেক পক্ষকে দায়ী করছে। এদিকে আগামী ৩০ ডিসেম্বর নির্বাচনের দিন ভোট কেন্দ্র পাহারা দিতে এখন থেকে লাঠি নিয়ে প্রস্তুতি নিতে বিএনপি প্রার্থীর ঘোষণাকে ফৌজদারী অপরাধ উল্লেখ করে উপজেলা আওয়ামী লীগ বলেছে ভোটের দিন ভোটার ও সাধারণ জনগণ তাদের প্রতিহত করবে। উপজেলার কাশিয়াইশ ইউনিয়নের বুধপুরা ও জঙ্গলখাইন ইউনিয়নের আমজুরহাট এলাকায় বিএনপির নির্বাচনী দু’টি কার্যালয় করা হয়।
সূত্র জানায়, একাদশ জাতীয় সংসদ নির্বাচন উপলক্ষে উপজেলার ১৭ ইউনিয়ন ও একটি পৌরসভা এলাকার মোড়ে মোড়ে আওয়ামী লীগ ও বিএনপি প্রার্থীর নির্বাচনী কার্যালয় স্থাপন করা হয়েছে। গত বৃহস্পতিবার রাত ৮টায় উপজেলার বুধপুরা বাজার এলাকায় বিএনপি প্রার্থী এনামুল হক এনাম বিএনপির কার্যালয় উদ্বোধন করেন। এর ৩০ মিনিট পর স্থানীয় কিছু যুবক তা ভেঙে দেয়। রাতে উপজেলার হাইদগাঁও গ্রামে স্থানীয় আওয়ামী লীগের তৈরি ‘নৌকা’ জ্বালিয়ে দেয় দুর্বৃত্তরা। ওই ঘটনায় কিছুটা উত্তাপের সৃষ্টি হয়েছে।
এ ব্যাপারে উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও পৌর মেয়র অধ্যাপক হারুনুর রশিদ বলেন, বিএনপি নির্বাচনী পরিবেশ নষ্ট করার ষড়যন্ত্র করছে। লাঠি প্রস্তুতের জন্য নেতাকর্মীদের আদেশ দিয়ে ফৌজদারী অপরাধ করেছে বিএনপি ও তাদের প্রার্থী। প্রশাসনকে আগে থেকেই এ বিষয়ে আইনগত ব্যবস্থা নেওয়ার আহবান জানিয়ে তিনি বলেন, ভোটের দিন বিএনপি ভোট কেন্দ্রে লাঠি নিয়ে এলে ভোটররা তাদের প্রতিহত করবে।
এদিকে বৃহস্পতিবার রাতে নৌকায় আগুন দেওয়ার বিষয়টি উল্লেখ করে তিনি বলেন, নির্বাচনের এ পস্থিতিতে এমনটা আশা করিনি। এ বিষয়ে নির্বাচন কমিশনে অভিযোগ দায়েরের প্রস্তুতি চলছে।
পটিয়া উপজেলা বিএনপির সাধারণ সম্পাদক খোরশেদ আলম বলেন, আওয়ামী লীগের কিছু যুবক প্রতিদিন কোন না কোন ইউনিয়নে আমাদের নির্বাচনী কার্যালয় ভেঙে দিচ্ছে। তাছাড়া বিভিন্ন এলাকায় পোস্টার ও ব্যানার ছিঁড়ে ফেলে নির্বাচনের পরিবেশ বানচাল করার চেষ্টা করছে। আগেও কয়েকটি নির্বাচনী ক্যাম্প ভেঙে দেওয়া হয়েছে। আমাদের পক্ষ থেকে বিষয়গুলো রিটার্নিং অফিসারকে লিখিতভাবে জানানো হয়েছে।
এ বিষয়ে পটিয়া থানার ওসি (তদন্ত) রেজাউল করিম মজুমদার জানান, আগুন দেয়া বা কার্যালয় ভেঙে দেয়ার কোন ঘটনায় লিখিত কোন অভিযোগ পাওয়া যায় নি।